আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

‘ছাড়পত্র’ বাবদ ১০০০!

news-image

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার শ্যামগ্রাম মোহিনী কিশোর উচ্চ বিদ্যালয়ে চলতি বছর এসএসসিতে উত্তীর্ণ শিক্ষার্থীদের ছাড়পত্র (প্রশংসাপত্র) প্রদানের সময় প্রতি শিক্ষার্থীর কাছ থেকে এক হাজার টাকা করে আদায় করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। তবে বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সিদ্ধান্তক্রমেই এ টাকা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোস্তাক আহমেদ।

এ বিষয়ে শতবর্ষের ঐতিহ্যবাহী ওই বিদ্যাপীঠের পরিচালনা পর্ষদের বর্তমান সভাপতি প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) খলিলুর রহমানের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও কথা বলা যায়নি।

জানা গেছে, শ্যামগ্রাম মোহিনী কিশোর উচ্চ বিদ্যালয় থেকে চলতি বছর ২২২ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। অভিযোগ উঠেছে, এসএসসিতে পাস করা ওই সব শিক্ষার্থী বিদ্যালয় থেকে ছাড়পত্র (প্রশংসাপত্র) আনতে গেলে কর্তৃপক্ষ প্রতি শিক্ষার্থীর কাছ থেকে রসিদের মাধ্যমে ১০০০ টাকা করে আদায় করছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক স্থানীয় অভিভাবক বলেন, অন্য কোনো স্কুলে ছাড়পত্র নেওয়ার সময় এভাবে ১০০০ টাকা করে নেওয়া হয় বলে আমাদের জানা নেই।

নবীনগর সদরে অবস্থিত ইচ্ছাময়ী পাইলট উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা কাউছার বেগম বলেন, ‘আমরা ছাড়পত্র দেওয়ার সময় শিক্ষার্থীদের কাছ থেকে সর্বোচ্চ ২০০ (দুই শ) টাকা করে নিচ্ছি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোকাররম হোসেন বলেন, ছাড়পত্র দেওয়ার সময় শিক্ষার্থীদের কাছ থেকে টাকা নেওয়ার কোনো সরকারি নির্দেশনা নেই।

তবে বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের অন্যতম সদস্য ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মাসুম আজ দুপুরে বলেন, গত মাসে বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভায় সর্বসম্মত সিদ্ধান্ত নিয়েই শিক্ষার্থীদের কাছ থেকে ছাড়পত্র বাবদ এই ১০০০ টাকা করে নেওয়া হচ্ছে।

এ বিষয়ে বিদ্যালয়ের প্রাক্তন কৃতী শিক্ষার্থী ও পরিচালনা পর্ষদের সভাপতি, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) খলিলুর রহমানের মুঠোফোনে একাধিকবার ফোন করেও তাঁর সঙ্গে কথা বলা যায়নি।

এ জাতীয় আরও খবর

জাতিসংঘে আর্টিকেল ১৯: সাংবাদিক কাজলকে অবিলম্বে মুক্তি দিতে হবে

শতকোটি টাকার হাঁস প্রজনন কেন্দ্রের বাচ্চা ফোটে কাগজে-কলমে

পরিত্যক্ত ঘোষণার ৩০ বছর পরও ভবনে চলছে পুলিশ ফাঁড়ির কাজ

‘তথ্য অধিকার, সংকটে হাতিয়ার’ প্রসঙ্গ: স্বপ্রণোদিত তথ্য প্রকাশ মরতুজা আহমদ প্রধান তথ্য কমিশনার

মোবাইলের লোভ দেখিয়ে শিশু ধর্ষণ, কিশোর আটক

ডোমার খাদ্য গুদামে চাল দেননি চুক্তিবদ্ধ ৪৯ মিলার

গণধর্ষণের ঘটনাস্থল পরিদর্শনে এমসি কলেজে পুলিশ কমিশনার

গাজীপুরে পুলিশের অস্ত্র-গুলি ছিনতাই

যৌন নির্যাতনের শিকার পাঁচ বছরের শিশু, হাসপাতালে ভর্তি

ভ্রূণ হত্যা, নির্যাতন, যৌতুক দাবি- তিন অভিযোগে এসআইয়ের বিরুদ্ধে স্ত্রীর মামলা

এমসি কলেজে গণধর্ষণ: অভিযুক্ত ছাত্রলীগ কর্মীদের ধরতে অভিযান

ভেন্টিলেশন সাপোর্টে অ্যাটর্নি জেনারেল, দোয়া চেয়েছে পরিবার