আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

জুলাইতে সঞ্চয়পত্রের বিক্রি কমেছে ৫২%

news-image

আগের বছরের একই মাসের তুলনায় সঞ্চয়পত্র থেকে কম ঋণ পেয়েছে সরকার। অর্থবছরের প্রথম মাস জুলাইতে সঞ্চয়পত্র থেকে নিট ২ হাজার ১০৪ কোটি টাকা এসেছে। আগের বছরের একই মাসে যেখানে নিট বিক্রি হয় তিন হাজার ৭০৮ কোটি টাকা। এর মানে আগের বছরের একই মাসের তুলনায় এবার কমেছে এক হাজার ৬০৪ কোটি টাকা বা ৫২ দশমিক ১২ শতাংশ।

ব্যাংকের তুলনায় সঞ্চয়পত্রে সুদ বেশি থাকায় সঞ্চয়কারীরা এখানে বেশি টাকা রাখছেন। সব মিলিয়ে গত জুলাই শেষে সঞ্চয়পত্রে সরকারের ঋণ স্থিতি দাঁড়িয়েছে তিন লাখ ৪৬ হাজার ১৯৮ কোটি টাকা। চলতি অর্থবছর সঞ্চয়পত্র বিক্রি থেকে নিট ৩২ হাজার কোটি টাকা ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। গত অর্থবছরের মূল বাজেটে ২০ হাজার কোটি টাকা ঋণের লক্ষ্যমাত্রা ঠিক করা হলেও শেষ পর্যন্ত ৪১ হাজার ৯৬০ কোটি টাকা পায় সরকার। সাম্প্রতিক বছরগুলোতে লক্ষ্যমাত্রার চেয়ে অনেক বেশি সঞ্চয়পত্র বিক্রি হওয়ায় সরকারের সুদ ব্যয় বাড়ছে।

ব্যাংকের তুলনায় সঞ্চয়পত্র থেকে অনেক বেশি সুদে ঋণ নিতে হচ্ছে সরকারকে। যে কারণে নানাভাবে নিরুৎসাহিত করা হচ্ছে। গত সেপ্টেম্বরে ১৫ লাখ টাকার বেশি সঞ্চয়পত্রে সুদহার এবং বিক্রির বিপরীতে কমিশন কমিয়েছে সরকার। আগের মাস আগস্টের এক নির্দেশনায় ব্যাংকের মেয়াদি আমানতের সুদ মূল্যস্ম্ফীতির নিচে নির্ধারণে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এসব উদ্যোগের ফলে আগামীতে বিক্রি আরও কমতে পারে সংশ্নিষ্টদের ধারণা। এর আগে সঞ্চয়পত্র কেনার ক্ষেত্রে টিআইএন ও ব্যাংক অ্যাকাউন্ট বাধ্যতামূলক করা হয়। এছাড়া সব ধরনের সঞ্চয়পত্র মিলে সর্বোচ্চ ৫০ লাখ টাকা বিনিয়োগ সীমা নির্ধারণ করা হয়।

এ জাতীয় আরও খবর

শেখ রাসেলের জন্মদিনে ৫৮ কেজি ওজনের কেক কাটলেন মেয়র জাহাঙ্গীর

বিনা ভোটে নির্বাচিত হচ্ছেন ১৮ চেয়ারম্যান

‘প্রশাসনে বাংলাদেশি যেমন আছে, অসংখ্য পাকিস্তানিও আছে’

সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করতে জাতিসংঘের আহ্বান

শিশু শ্রমে নির্মাণ হচ্ছে আশ্রয়ণ প্রকল্পের ঘর

পীরগঞ্জে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় মতবিনিময়

বিএনপি-জামায়াত বা তৃতীয় শক্তির জড়িত থাকার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছি না: স্বরাষ্ট্রমন্ত্রী

পীরগঞ্জে জেলে পল্লিতে হামলার প্রতিবাদে দিনাজপুরে ছাত্রলীগের বিক্ষোভ

উপকূলে ৩নং সতর্ক সংকেত, দক্ষিণাঞ্চলে ভারী বর্ষণের সম্ভাবনা

‘শেখ রাসেল স্বর্ণ পদক’ বিতরণ করলেন প্রধানমন্ত্রী

কোন শিশুকে যেন রাসেলের ভাগ্যবরণ করতে না হয়: প্রধানমন্ত্রী

ফতুল্লায় মিশুক চালককে হত্যার দুই ঘাতক গ্রেপ্তার