আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সের মেয়াদ হ্রাসের আত্মঘাতি উদ্যোগ বন্ধসহ ৪ দফা দাবি বাস্তবায়নে দেশব্যাপী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবীদের মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

news-image

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সের মেয়াদ ৪ বছর থেকে ৩ বছরে হ্রাসের উদ্যোগ বন্ধসহ মাননীয় প্রধানমন্ত্রী প্রতিশ্রুত পেশাগত সমস্যার সমাধানে ৪ দফা দ্রুত বাস্তবায়নের দাবিতে দেশব্যাপী মানববন্ধন ও শিক্ষা, অর্থ, জনপ্রশাসন, শিল্প, পূর্ত মন্ত্রীর নিকট স্মারকলিপি প্রদান কর্মসূচি পালন করেছে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবীগণ। আজ (১৫ সেপ্টেম্বর) বেলা ১২ থেকে ১টা পর্যন্ত রাজধানী ঢাকাসহ দেশের প্রতিটি জেলা সদরে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদের ব্যানারে এ কর্মসূচি পালন করা হয়। কর্মসূচি থেকে আগামীর কর্মচ্যালেঞ্জ মোকাবেলায় ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাকোর্সের মেয়াদ হ্রাসের আত্মঘাতি উদ্যোগ বন্ধ করে এ শিক্ষা ব্যবস্থায় বিরাজমান শিক্ষক স্বল্পতা, শ্রেণীকক্ষ, ল্যাব, ওয়ার্কসপ সংকটসহ শিক্ষকদের পদোন্নতি, দ্বিতীয় শিফটে কর্মরত শিক্ষকদের সম্মানি, STEP প্রকল্পের শিক্ষকদের নিয়মিতকরণ, বেতন ভাতা প্রদান এবং ছাত্র ছাত্রীদের বৃত্তি ও ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ভাতা বৃদ্ধিসহ বিশ্বের সাথে তাল মিলিয়ে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা আধুনিকায়নে মনোযোগী হবার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের প্রতি আহŸান জানানো হয়।
কর্মসূচি অংশ হিসেবে বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত ঢাকার কাকরাইল মোড় থেকে পূর্তভবন সংলগ্ন ফুটপাত পর্যন্ত ব্যাপক সংখ্যক ডিপ্লোমা ইঞ্জিনিয়ার, ছাত্র শিক্ষকদের অংশগ্রহণে অনুষ্ঠিত মানববন্ধনে অংশ নিয়ে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার, ছাত্র শিক্ষক নেতৃবৃন্দ বলেন, শিক্ষা মন্ত্রণালয় আত্মঘাতি উদ্যোগ থেকে সরে না আসলে আগামীদিনে দেশব্যাপী কঠোর আন্দোলন গড়ে তোলা হবে। নেতৃবৃন্দ বলেন, বঙ্গবন্ধু’র শিক্ষাদর্শনের আলোকে মানবসম্পদ উন্নয়নে যখন প্রধানমন্ত্রী নানাবিদ পরিকল্পনা নিয়ে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা প্রসারে অব্যাহতভাবে কাজ করে যাচ্ছেন, সেখানে কেন শিক্ষা মন্ত্রণালয় এ ধরনের আত্মঘাতি পথে হাঁটছে, তা জাতির নিকট বোধগম্য নয়। শিক্ষা মন্ত্রণালয়ের এই আত্মঘাতি উদ্যোগ বৈশ্বিক কর্মবাজারের চ্যালেঞ্জ মোকাবেলায় অন্তরায় উল্লেখ করে বক্তাগণ বলেন, এটি দেশ ও জাতিকে পেছনে ঠেলে দেবে। চলমান উন্নয়নকে বাধাগ্রস্ত করবে এবং উন্নয়ন পরিকল্পনা এক সময় মুখ থুবড়ে পড়বে।
মানববন্ধনে নেতৃবৃন্দ বলেন, প্রধানমন্ত্রীর সুনির্দিষ্ট নির্দেশনা থাকা সত্বেও বিগত ৮/৯ বছরেও ডিপ্লোমা প্রকৌশলীদের প্রাথমিক নিযুক্তিতে বর্ধিত ইনক্রিমেন্ট, ৫০% পদোন্নতি, জনকল্যাণকর অর্গানোগ্রাম প্রণয়ন করা হয়নি। বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড ২০২০ ও ঢাকা ইমারত নির্মাণ বিধিমালার বিতর্কিত সংজ্ঞা ও বিভিন্ন ধারা/উপধারা সংশোধনপূর্বক গেজেট প্রকাশ করা হয়নি। এছাড়া, সকল বিদ্যুৎ কোম্পানিতে জ্যেষ্ঠতার ভিত্তিতে পদোন্নতি প্রদান এবং ইমার্জিং টেকনোলজির বেকার ডিপ্লোমা গ্রাজুয়েটদের কর্মসংস্থান ও প্রাইভেট সেক্টরের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের সম্মানজনক বেতন ও পদবী নির্ধারণের কার্যকর উদ্যোগ সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে নেয়া হয়নি। যা ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ও ছাত্র শিক্ষকদের বিক্ষুব্ধ করে তুলেছে। এটি প্রকৌশল কর্মক্ষেত্রকে উত্তপ্ত করে তুলবে বলে নেতৃবৃন্দ সরকারকে সতর্ক করেন।
ঢাকার মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন আইডিইবি’র কেন্দ্রীয় সভাপতি এ কে এম এ হামিদ, সাধারণ সম্পাদক মোঃ শামসুর রহমান, বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদের কেন্দ্রীয় সভাপতি মোঃ খবির হোসেন, সাধারণ সম্পাদক এ কে এম আব্দুল মোতালেব, কেন্দ্রীয় সংগ্রাম পরিষদের আহবায়ক মোঃ ফজলুর রহমান খান, সদস্য সচিব মির্জা এটিএম গোলাম মোস্তফা, যুগ্ম আহŸায়ক মোঃ সিরাজুল ইসলাম, আব্দুল কুদ্দুছ, আব্দুল মান্নান, সৈয়দ মুন্তাসির হাফিজ, যুগ্ম সদস্য সচিব মোঃ কামরুজ্জামান নয়ন, ঢাকা জেলা সংগ্রাম পরিষদের আহবায়ক সৈয়দ মুরাদ রেজা, সদস্য সচিব শাহাদাত হোসেন হাওলাদার, বাকাছাপ সভাপতি মোঃ মেহেদি হাসান, সাধারণ সম্পাদক সাইফুল আলম মোল্লাসহ সংগ্রাম পরিষদের নেতৃবৃন্দ।
কর্মসূচি শেষে বেলা ২টায় সংগ্রাম পরিষদের পৃথক ৫টি টীম বাংলাদেশ সচিবালয়ে অর্থ, শিক্ষা, জনপ্রশাসন, শিল্প, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের মন্ত্রীর নিকট এবং শিল্প ভবনে শিল্প মন্ত্রীর নিকট স্মারকলিপি হস্তান্তর করেন।

এ জাতীয় আরও খবর

শতবর্ষে সলঙ্গা বিদ্রোহ : বিস্মৃত ইতিহাস

নীলফামারীতে ট্রেনের ধাক্কায় অটোরিকশার ৩ যাত্রী নিহত

চুনারুঘাটে বন্ধ হচ্ছে না অবৈধভাবে মাটি ও বালু উত্তোলন

ট্রাকে নিয়ে যাওয়া হচ্ছিল দেড় কোটি টাকার ভারতীয় অবৈধ কসমেটিকস

রাজশাহীর ৮ জেলাতেই ছড়িয়েছে করোনা, যেসব কারণে বাড়ছে সংক্রমণ

পাঁচ লাখের সরকারি বই ৫০ হাজার টাকায় বিক্রি, তদন্তে কমিটি

অনশন ভাঙলেন শাবিপ্রবির আন্দোলনকারী শিক্ষার্থীরা

শিক্ষার্থীদের ১০ হাজার টাকা দিলাম, আমাকে অ্যারেস্ট করুক: ড. জাফর ইকবাল

ভোর ৪টায় শাবি শিক্ষার্থীদের মাঝে ড. জাফর ইকবাল

নারায়ণগঞ্জে হত্যা মামলায় পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী আসামি, প্রতিবাদে মানববন্ধন

৫ ছিনতাইকারী গ্রেফতার টাকা উদ্ধার।।

যুবলীগ নেতাকে হত্যার হুমকীর প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন ও বিক্ষোভ