আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

তালেবানের বিরুদ্ধে অভিযোগ তুলে ফ্লাইট বন্ধ করলো পাকিস্তান

news-image

তালেবান সরকারের কঠোরতা এবং নিজেদের কর্মী হয়রানির অভিযোগ তুলে আফগানিস্তানের কাবুলে বিমান পরিচালনা স্থগিত করেছে পাকিস্তানের আন্তর্জাতিক বিমান সংস্থা (পিআইএ)।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) পাকিস্তান এয়ারলাইন্সের মুখপাত্র আবদুল্লাহ হাফিজ বলেন, ‘কাবুল এভিয়েশন কর্তৃপক্ষের অপেশাদার আচারণের কারণে আমাদের ফ্লাইট বারবার পেছাতে হচ্ছে। এই সংকট নিরসন না হওয়া পর্যন্ত ফ্লাইট স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে’।

এর আগে, পাকিস্তানের রাষ্ট্রীয় বিমান সংস্থা পিআইএ’র কার্যক্রম কাবুলে বন্ধ করে দেওয়ার হুমকি দেয় তালেবান প্রশাসন। তাদের পক্ষ থেকে বলা হচ্ছে, নানা অজুহাতে কাবুল হতে ইসলামাবাদে মাত্র ৪০ মিনেটের পথে পাকিস্তান এয়ারলাইন্স ১২শ’ ডলারের বেশি নেয়। এমনকি কাবুল থেকে ইসলামাবাদে যাওয়ার টিকিটের দাম আড়াই হাজার ডলার নির্ধারণ করেছে। যা আগে ১২০-১৫০ ডলার ছিল।

এমন পরিস্থিতিতে নিয়ম অনুযায়ী ভাড়া না নিলে কাবুলে ইসলামাবাদের বিমান চলাচল বন্ধ করে দেওয়ার হুমকি দেয় আফগান পরিবহন মন্ত্রণালয়। এ অবস্থায় উভয়পক্ষের মধ্যে এ নিয়ে উত্তেজনা সৃষ্টি হয়েছে।

গত ১৫ আগস্ট তালেবান কাবুল দখলের পর আন্তর্জাতিক সব ফ্লাইট বাতিল হয়ে যায়। পরবর্তীতে পাকিস্তান এয়ারলাইন্স বিশেষ ফ্লাইট চালু করে কাবুলে।