আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

তিস্তা বাদে সব নদীর পানি কমতে শুরু করেছে

news-image

তিস্তা ছাড়া দেশের প্রায় সব প্রধান নদ-নদীর পানি কমতে শুরু করেছে। তবে আগামী ৭২ ঘণ্টার মধ্যে ভারতের জলপাইগুড়ি, সিকিমে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এর ফলে এই সময়ে তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার কাছাকাছি অবস্থান করতে পারে। এতে নতুন করে রাজবাড়ী, শরীয়তপুর ও মাদারীপুর জেলায় বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে। এছাড়া সিলেটসহ অন্য সব এলাকার বন্যা পরিস্থিতির উন্নতি অব্যাহত থাকতে পারে।

এদিকে আজ দেশের ১০ নদীর ১৯ পয়েন্টের পানি বিপৎসীমার ওপরে উঠেছে। গতকাল ১১ নদীর ২১ পয়েন্টের পানি বিপৎসীমার ওপরে ছিল। সে হিসেবে সিলেটে পানি কমলেও বাড়ছে অন্য এলাকার পানি।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পূর্বাভাস অনুযায়ী, গঙ্গা-পদ্মা ছাড়া দেশের সকল প্রধান নদ-নদীর পানি কমতে শুরু করেছে।

আবহাওয়া সংস্থাগুলোর গাণিতিক মডেলভিত্তিক পূর্বাভাস অনুযায়ী, আগামী ৪৮ ঘন্টায় তিস্তা অববাহিকা ছাড়া দেশের অভ্যন্তরে এবং উজানের বিভিন্ন অংশে ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভাবনা কম। আগামী ৪৮ ঘন্টায় ব্রহ্মপুত্র-যমুনা, ধরলা, দুধকুমার এবং দেশের উত্তর-পূর্বাঞ্চলের সকল প্রধান নদ-নদীর (তিতাস ব্যতীত) পানি কমা অব্যাহত থাকতে পারে, অপরদিকে গঙ্গা পদ্মা নদীর পানি স্থিতিশীল থাকতে পারে।

আগামী ৪৮ থেকে ৭২ ঘন্টায় ভারতের হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গে (জলপাইগুড়ি, সিকিম) মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এর ফলে এই সময়ে তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার কাছাকাছি অবস্থান করতে পারে।

আগামী ২৪ ঘন্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনা জেলার বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে, অপরদিকে কিশোরগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া জেলার বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে।

আগামী ২৪ ঘন্টায় কুড়িগ্রাম, গাইবান্ধা, বগুড়া, সিরাজগঞ্জ, টাঙ্গাইল ও জামালপুর জেলার বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে।

আগামী ২৪ ঘন্টায় রাজবাড়ী, শরীয়তপুর ও মাদারীপুর জেলার নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

কেন্দ্র জানায়, ব্রহ্মপুত্র, যমুনা, ধরলা, ঘাঘট, আত্রাই, সুরমা, কুশিয়ারা, পুরাতন সুরমা, তিতাস এবং সোমেশ্বরী নদীর ২১ পয়েন্টের পানি বিপৎসীমার ওপর দিয়ে বইছে। এরমধ্যে বাউলাই নদীর পানি বিপৎসীমার নিচে নেমেছে। এসবের মধ্যে ব্রহ্মপুত্র নদের ৩ পয়েন্টের পানি এখন বিপৎসীমার ওপরে আছে। যমুনা নদীর ৪ পয়েন্টের পানি আজ বিপৎসীমার ওপরে। গতকাল ছিল ৫ পয়েন্টের পানি। গতকাল সুরমার তিন পয়েন্টের পানি বিপৎসীমার ওপরে ছিল। আজ দুই পয়েন্টের পানি বিপৎসীমার ওপরে। এদিকে গতকাল কুশিয়ারার দুই পয়েন্টের পানি বিপৎসীমার ওপরে থাকলেও আজ তিন পয়েন্টের পানি বিপৎসীমার ওপরে উঠেছে। এছাড়া সবচেয়ে বেশি খারাপ অবস্থা আছে কুশিয়ারা নদীর অমলশীদ পয়েন্টের পানি, সেখানে পানি বিপৎসীমার ১৮৮ সেন্টিমিটার উপর দিয়ে বইছে। এছাড়া সুরমা নদীর কানাইঘাট পয়েন্টের পানি ৯৯ এবং ব্রহ্মপুত্র নদের হাতিয়া পয়েন্টের পানি বিপৎসীমার ৮৪ সেন্টিমিটার ওপর দিয়ে বয়ে যাচ্ছে। তবে সবগুলো পয়েন্টের পানি আগের চেয়ে কমেছে।

বৃষ্টিপাতের বিষয়ে বলা হয়, গত ২৪ ঘন্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে মাদারীপুরে ৭২ মিলিমিটার। এছাড়া সিলেটের লালাখালে ৫০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

এদিকে গত ২৪ ঘন্টায় ভারতের উত্তর পূর্বাঞ্চলের সিকিম, অরুণাচল, আসাম, মেঘালয় ও ত্রিপুরা অঞ্চলে উল্লেখযোগ্য বৃষ্টিপাতের পরিমাপ নেই বলে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়।

এ জাতীয় আরও খবর

পদ্মা সেতু: শিল্পের জন্য প্রস্তুত গোপালগঞ্জ

এখন যানবাহনের অপেক্ষায় ফেরি

ফেরিতে পাঁচ ভাগের এক ভাগে নেমে এলো ছোট গাড়ি

বাঁশখালীতে বিদ্যুৎকেন্দ্রে বিস্ফোরণ

মানিকগঞ্জে পদ্মা সেতুর লাইভ অনুষ্ঠানে অস্ত্র নিয়ে মহড়া, সাংবাদিক গ্রেপ্তার

উল্লাসে মেতেছে পদ্মা পাড়ের মানুষ

চার মাস না যেতেই উঠছে ৯ কোটি টাকার সড়কের পিচ

পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষ্যে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর পিঠা উৎসব

নদী ভাঙা মানুষের বিলাপ

সাঁতরে মঞ্চে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলল কিশোরী

বঙ্গবন্ধুর শ্রেষ্ঠ উপহার স্বাধীনতা, আর প্রধানমন্ত্রীর শ্রেষ্ঠ উপহার পদ্মা সেতু : পাট ও বস্ত্রমন্ত্রী

সেতুর উদ্বোধনে ফায়ার সার্ভিসের শোভাযাত্রা