আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

দুর্নীতি-জালিয়াতির অভিযোগ শতকোটি টাকার মালিক ইউপি সদস্য রাসেল

দক্ষিণ কেরানীগঞ্জের কুন্ডা ইউনিয়নের ৬নং ওয়ার্ডের ইউপি সদস্য রাসেল মিয়ার বিরুদ্ধে দুর্নীতিসহ বিভিন্ন জালিয়াতির অভিযোগ পাওয়া গেছে। গত ১৩ ও ৩১ অক্টোবর দুর্নীতি দমন কমিশনে (দুদক) তার বিরুদ্ধে পৃথক দুটি অভিযোগ জমা দিয়েছেন মোকাররম হোসেন নামের এক ব্যক্তি। অভিযোগে বলা হয়েছে, ইউপি সদস্য রাসেল মিয়া দুর্নীতি, জবরদখল ও অনিয়মের মাধ্যমে শতকোটি টাকার সম্পদ বানিয়েছেন। তিনি আয়কর রিটার্নে সম্পদ ও আয়ের তথ্য গোপন করেছেন বলেও অভিযোগ রয়েছে। বিপুল অঙ্কের টাকা বিদেশে পাচার করে মালয়েশিয়া ও দুবাইয়ে গড়ে তুলেছেন সেকেন্ড হোম।

দুদকে দেওয়া দুই অভিযোগে বলা হয়, রাসেল মিয়া ২০১১ সালে এলাকার ইউপি সদস্য নির্বাচিত হওয়ার পর এলাকার সাধারণ মানুষের জমি দখল, চাঁদাবাজি, অন্যের জমি থেকে জোর করে মাটি কেটে বিক্রি করেছেন। তার ১৮টি ব্যাংক হিসাবে অন্তত ১০ কোটি টাকা রয়েছে।

গত ১১ বছরে রাসেলের সম্পদের তথ্য দিয়ে অভিযোগে বলা হয়, রাসেলের ভাই হাবিবুর রহমান রানা ও মোস্তাক আহম্মদ রাজুসহ তিন ভাইয়ের নামে বয়েছে ‘ভাই ভাই ব্রিকস’। তিনি নিজ এলাকায় ৬টি ইটভাটা গড়ে তুলেছেন। ভাই ভাই ডকইয়ার্ড ও রাসেল ট্রেডার্স নামে দুটি ডকইয়ার্ডের মালিক তিনি। এছাড়া প্রায় ৫০টি দলিলে অন্তত ১ হাজার শতক জমি নিজ নামে রেজিস্ট্রেশন করেছেন। শুধুমাত্র এসব জমির রেজিস্ট্রেশন ফি বাবদ খরচ করেছেন ১০ কোটি টাকা। পূবালী ব্যাংকের ধর্মগঞ্জ ও নারায়ণগঞ্জ শাখাসহ বিভিন্ন ব্যাংকের ১৮টি হিসাবে বাবা, ভাই ও রাসেলের নিজ নামে ১০ কোটি টাকা রয়েছে।

আয়কর রিটার্নে সম্পদ ও আয়ের তথ্য গোপন করা হয়েছে উল্লেখ করে দুদকে দেওয়া অভিযোগে বলা হয়, সরকারি মৌজা মূল্য হিসাবে রাসেলের নামে রেজিস্ট্রেশন হওয়া জমির মূল্য প্রায় ৩০ কোটি টাকা। বিভিন্ন ব্যবসা ও অন্যান্য সম্পদসহ রাসেল শতাধিক কোটি টাকার মালিক হলেও সর্বশেষ জমা দেওয়া আয়কর রিটার্নে মাত্র ৩৫ লাখ ৪৫ হাজার টাকার স্থাবর-অস্থাবর সম্পদের মালিক বলে উল্লেখ করা হয়। পরে এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) খোঁজ নিলে জানা যায়, ২০২০-২১ কর বছরে রাসেল মিয়া কর অঞ্চল-৪-এর ৮৪ নম্বর সার্কেলে আয়কর রিটার্ন দাখিল করেন। ২১০৯৬২৩৪২৫৭৮ টিআইএন নম্বরে দাখিল করা আয়কর রিটার্নে তিনি ৫ লাখ ৯০ হাজার টাকা আয় দেখিয়ে কর দিয়েছেন ২৪ হাজার টাকা। নিট সম্পদ দেখিয়েছেন ৩৫ লাখ ৪৫ হাজার টাকার।

হিন্দু সম্প্রদায়ের জায়গা দখলের প্রসঙ্গ তুলে অভিযোগে বলা হয়, হিন্দু সম্প্রদায়ের জায়গা-জমি দখল করে নেন রাসেল। এছাড়া জমি নিয়ে জটিলতা নিরসনে তার কাছে সালিশ নিয়ে গেলে কৌশলে সেই জমির মালিক বনে যান। স্থানীয় ভূমি রেজিস্ট্রি কার্যালয়ে থাকা তার লোকের মাধ্যমে এ জালিয়াতি করেন তিনি। স্থানীয় ব্রাহ্মণগাঁওয়ে হিন্দু সম্প্রদায়ের রথখোলার মঠ ভেঙে প্লট বানান রাসেল। প্লটে যাতায়াতের জন্য রথখোলার মাঝখানে রাস্তাও গড়ে তোলেন তিনি।

ব্রাহ্মণগাঁওয়ে তিন বিঘা জমির ওপর বাগানবাড়ি গড়ে তুলেছেন রাসেল মিয়া। রাজধানীর শাপলা চত্বরে হেফাজতের তান্ডবের ঘটনার আসামিও ছিলেন রাসেল।

কুন্ডা ইউনিয়নের ৬নং ওয়ার্ডের বাসিন্দা মহিউদ্দিন বলেন, রাসেল মেম্বার হওয়ার আগে তাদের একটি ইটভাটার মাত্র ২৫ শতাংশ শেয়ার ছিল। অন্য কোনো ব্যবসা ছিল না। কিন্তু সে ইউপি সদস্য হওয়ার পর থেকেই প্রায় শতকোটি টাকার মালিক হয়ে যায় এই পরিবার।

কুন্ডা ইউনিয়নের ৬নং ওয়ার্ডের বাসিন্দা আনোয়ার হোসেনের কাছে রাসেল মিয়ার বিরুদ্ধে দুদকে দেওয়া অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, রাসেল ইউপি সদস্য হওয়ার পর নানা অনিয়ম-দুর্নীতি করে অনেক টাকার মালিক হয়ে গেছেন।

জানা গেছে, আসন্ন ইউপি নির্বাচনকে কেন্দ্র করে হুমকি-ধমকি দেওয়ার অভিযোগে রাসেলের বিরুদ্ধে গত ২৪ অক্টোবর মনির হোসেন নামে একজন দক্ষিণ কেরানীগঞ্জ থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন।

দুদকে দেওয়া এসব অভিযোগের বিষয়ে রাসেল মিয়া বলেন, ‘একটি মহল আমার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে। দুদকে দেওয়া অভিযোগ মিথ্যা, বানোয়াট ও উদ্দেশ্যপ্রণোদিত।’

এ জাতীয় আরও খবর

ফেঁসে গেছেন তিন কর্মকর্তা চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরে শুদ্ধি অভিযান শুরু

রাঙ্গাবালীতে দুই ড্রেজারচালকের জেল, ৭ শ্রমিকের ৫ লাখ টাকা জরিমানা

বাঁচতে চায় মা হারা অবুঝ শিশু তানহা

দৌলতদিয়া-পাটুরিয়ায় পারাপারের অপেক্ষায় ৭ শতাধিক গাড়ি

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ

রাজশাহী শিক্ষা বোর্ডে দুর্নীতি দুদকের মামলা থেকে বাঁচতে ব্যাংকে টাকা জমা

অনিশ্চয়তা নিয়েই চালু হলো শিমুলিয়া-মাঝিকান্দি ফেরি

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে কমিশন ১১ টি নির্দেশ।।

রূপগঞ্জে শিক্ষানবিশ আইনজীবীর বাড়িতে হামলা – ভাংচুর

মানিকগঞ্জ জেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদকসহ দুজন গ্রেফতার

মুরাদ হাসানের অনুষ্ঠানের বিতর্কিত উপস্থাপক কে এই নাহিদ রায়ান্স?

মুরাদকে গ্রেফতারের দাবিতে কুশপুত্তলিকা দাহ