আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

দৌলতদিয়ায় তিন দিন ধরে পারের অপেক্ষায় পণ্যবাহী গাড়ি

news-image

রাজধানীর সঙ্গে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সড়ক যোগাযোগের অন্যতম মাধ্যম রাজবাড়ীর দৌলতদিয়া ফেরিঘাট। প্রয়োজনের তুলনায় ফেরি স্বল্পতা ও পদ্মা নদীর তীব্র স্রোতের কারণে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। পাশাপাশি ঘাট স্বল্পতার কারণেও দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে আসা বিভিন্ন ধরনের পণ্যবাহী যানবাহনকে দিনের পর দিন অপেক্ষা করতে হচ্ছে।

যাত্রীবাহী দূরপাল্লার বাস ও জরুরি কাঁচামাল বহন করা পরিবহনগুলো ফেরিতে ওঠার সুযোগ পেলেও সাধারণ পণ্যবাহী গাড়িকে দুই থেকে তিন দিন অপেক্ষা করতে হচ্ছে। মহাসড়কে দিনের পর দিন অপেক্ষা করায় এসব যানবাহন চালক ও তাঁর সহকারীরা ক্লান্ত হয়ে পড়ছেন। পর্যাপ্ত খাওয়া, ঘুম ও ঠিকমতো গোসল না করতে পেয়ে তাঁরা অসহ্য যন্ত্রণার মধ্যে পড়েছেন।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয় সূত্রে জানা যায়, দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে বর্তমানে ছোট-বড় মিলে ১৮টি ফেরি চলছে। পদ্মায় তীব্র স্রোতের কারণে আগের চেয়ে দ্বিগুণ সময় বেশি লাগায় ফেরি চলাচল মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। দৌলতদিয়ায় ৭টির মধ্যে ৫টি ঘাট সচল আছে। দুই বছর আগে ১ ও ২ নম্বর ঘাট ভাঙনে বিলীন হয়েছে।

আজ শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত দৌলতদিয়া ঘাট এলাকায় দেখা যায়, পাঁচটি ঘাটের মধ্যে ৪ নম্বর ফেরিঘাটের সামনে পানি ও তীব্র স্রোতের কারণে সহজে ফেরি ভিড়তে পারছে না। পদ্মার পানি বাড়ায় ঘাটের র‌্যামের মাথা তলিয়ে গেছে।
খুলনার একটি রাইস মিল থেকে নয়টি ট্রাক চাল বোঝাই করে গত মঙ্গলবার মধ্যরাতে নেত্রকোনার উদ্দেশে রওনা হয়। আজ শনিবার দুপুরে দৌলতদিয়া ক্যানাল ঘাট এলাকায় আলাপকালে ট্রাকচালক মো. রায়হান উদ্দিন বলেন, গত বুধবার সকালে ঘাট থেকে প্রায় ১৪ কিলোমিটার পেছনে গোয়ালন্দ মোড় আহ্লাদিপুর পৌঁছালে পুলিশ তাঁদের ট্রাকগুলো আটকে দেয়। তিন দিন থাকার পর আজ শনিবার সকালে ঘাটের উদ্দেশে ছেড়ে দিয়েছে।

যশোরের বেনাপোল থেকে প্লাস্টিকের সামগ্রী ট্রাকে করে ঢাকার বেড়িবাঁধের উদ্দেশে যাচ্ছেন ট্রাকচালক মো. বিল্লাল হোসেন। আজ সকালে তিনি বলেন, গত বুধবার বিকেলে তিনি গোয়ালন্দ মোড় পৌঁছান। তিন দিন ধরে মালবোঝাই ট্রাক নিয়ে দীর্ঘ সারিতে আটকে আছেন। থেমে থেমে পিঁপড়ার মতো ট্রাক নিয়ে সামনে এগোচ্ছেন। তাঁদের একই প্রতিষ্ঠানের আরও ছয়টি পরিবহনের একই অবস্থা।

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক (মেরিন) আবদুস সাত্তার বলেন, বর্তমানে দৌলতদিয়া-পাটুরিয়া রুটের জন্য ১৮টি ফেরি যথেষ্ট ছিল। কিন্তু নদীতে প্রচণ্ড স্রোত থাকায় চলাচল ব্যাহত হচ্ছে। সেই সঙ্গে বাংলাবাজার-শিমুলিয়া রুটের অনেক গাড়ি এই রুট ব্যবহার করায় বাড়তি চাপ পড়েছে। যে কারণে পাটুরিয়া প্রান্তে প্রায় ৪০০ পণ্যবাহী গাড়ি এবং দৌলতদিয়া প্রান্তে আরও চার শতাধিক গাড়ি পারাপারের অপেক্ষায় আছে। গোয়ালন্দ মোড়ে আছে আরও কয়েক শ গাড়ি।

এ জাতীয় আরও খবর

১১৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে চাষাঢ়া-খাঁনপুর-হাজীগঞ্জ-গোদনাইল-আদমজী ইপিজেড সড়ক কাজ এগিয়ে চলছে

এসিল্যান্ডের হস্তক্ষেপে শিবালয়ের যমুনা ড্রেজার মুক্ত

নারায়ণগঞ্জে বাস চাপায় ইষ্ট ওয়েষ্ট ইউনিভার্সিটির দুই শিক্ষার্থী নিহত : অভিযুক্ত চালক গ্রেপ্তাার

নারায়ণগঞ্জের রূপগঞ্জে মাসোহারা না দেয়ায় নির্যাতন, এএসআই ক্লোজড

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে পুলিশের সোর্স পরিচয়ে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন

নারায়ণগঞ্জে অটোরিক্সা চোর চক্রের ৬ সদস্য গ্রেপ্তার

নারায়ণগঞ্জে মাদকবিরোধী টাস্কফোর্সের অভিযান, গ্রেপ্তার ১৪

সিদ্ধিরগঞ্জে লন্ডন প্রবাসীকে মৃত দেখিয়ে প্রবাসীর বাড়ী দখল

ঘিওরে নবাগত ওসির সাথে সাংবাদিকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

ঘুমন্ত স্বামীর বিশেষ অঙ্গন কর্তন, স্ত্রী গ্রেপ্তার

‘লাল পতাকা দেখালেও কথা শুনেনি চালক’

ধলেশ্বরী নদী থেকে মাছ ব্যবসায়ীর লাশ উদ্ধার