আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

দৌলতদিয়ায় পদ্মার ভাঙনে বিলিন মসজিদ, হুমকিতে ফেরি ঘাটসহ নানা স্থাপনা –

news-image

হঠাৎ ভাঙন শুরু হয়েছে দেশের গুরুত্বপূর্ণ রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া ফেরি ঘাট এলাকায়। ফলে ৪ নং ফেরি ঘাট এলাকার একটি মসজিদসহ কয়েকটি বসতবাড়ী নদী গর্ভে বিলিন হয়েছে। এবং ভাঙন আতঙ্কে রয়েছে ফেরি ঘাট, শতশত বসতবাড়ীসহ নানা স্থাপনা। সোমবার সকাল সাড়ে ৯ টার দিকে ফেরি ঘাটের সিদ্দিক কাজী পাড়া এলাকায় এ ভাঙন শুরু হয়।

সোমবার দুপুর পর্যন্ত মসজিদের এক তৃতীয়াংশসহ অন্তত ৫টি বসতবাড়ী নদীতে বিলিন হয়েছে এবং ভাঙন আতঙ্কে সরিয়ে নেয়া হয়েছে ওই এলাকার কমপক্ষে অর্ধশত বসতবাড়ীসহ নানা স্থাপনা। ভাঙন হুমকিতে রয়েছে লঞ্চ এবং ৩, ৪ ও ৫ নম্বর ফেরি ঘাট সহ দুই শতাধিক বসত বাড়ী। ভাঙন রোধে কাজ শুরু করেছে বিআইডব্লিউটিএ। তবে কাজের গতি কম বলে অভিযোগ স্থানীয়দের এবং শুকনো মৌসুমে কাজ না করায় এখন ভাঙছে।
এদিকে দুপুরে ভাঙন এলাকা পরিদর্শন করেছেন জেলা প্রশাসক দিলসাদ বেগম, গোয়ালন্দ উপজেলা চেয়ারম্যান মোস্তফা মুন্সি, উপজেলা নির্বাহী কর্মকর্তা আজিজুল হক খান মামুন, দৌলতদিয়া ইউপি চেয়ারম্যান রহমান মন্ডলসহ অন্যান্যরা।
দৌলতদিয়া ২ নং ওয়ার্ড সদস্য আশরাফুল ইসলাম আশরাফ ও স্থানীয় সিদ্দিক কাজী জানান, সকাল থেকে ৪ নম্বর ঘাট এলাকায় ভাঙন শুরু হয়েছে। ভাঙনে মসজিদ নদী গর্ভে চলে গেছে। এবং বহু বাড়ী সরিয়ে নেয়া হয়েছে। হুমকিতে রয়েছে লঞ্চ ঘাটসহ ৩, ৪ ও ৫ নম্বর ফেরি এবং ফেরি ঘাট এলাকার বসতবাড়ী।
বিআইডব্লিউটিএ উপসহকারী প্রকৌশলী মকবুল হোসেন বলেন, ভাঙন রোধে কাজ চালিয়ে যাচ্ছেন। এছাড়া এ বিষয়ে উদ্র্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, এখানে স্থায়ী কাজ করা হবে। তারপরও ঘাট এলাকার ভাঙন রোধে বিআইডব্লিউটিএ বালুর বস্তা ফেলার কাজ করছেন এবং কাজের গতি বাড়াতে বিআইডব্লিউটিএ উপসহকারী প্রকৌশলী মকবুল হোসেনকে নির্দেশ দেন। এছাড়া ভাঙনের বিষয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হবে বলে জানান। তিনি আরও বলেন, ক্ষতিগ্রস্থদের শুকনো খাবার ও তালিকা করে টিন দেয়া হবে।

এ জাতীয় আরও খবর

পদ্মা সেতু: শিল্পের জন্য প্রস্তুত গোপালগঞ্জ

এখন যানবাহনের অপেক্ষায় ফেরি

ফেরিতে পাঁচ ভাগের এক ভাগে নেমে এলো ছোট গাড়ি

বাঁশখালীতে বিদ্যুৎকেন্দ্রে বিস্ফোরণ

মানিকগঞ্জে পদ্মা সেতুর লাইভ অনুষ্ঠানে অস্ত্র নিয়ে মহড়া, সাংবাদিক গ্রেপ্তার

উল্লাসে মেতেছে পদ্মা পাড়ের মানুষ

চার মাস না যেতেই উঠছে ৯ কোটি টাকার সড়কের পিচ

পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষ্যে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর পিঠা উৎসব

নদী ভাঙা মানুষের বিলাপ

সাঁতরে মঞ্চে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলল কিশোরী

বঙ্গবন্ধুর শ্রেষ্ঠ উপহার স্বাধীনতা, আর প্রধানমন্ত্রীর শ্রেষ্ঠ উপহার পদ্মা সেতু : পাট ও বস্ত্রমন্ত্রী

সেতুর উদ্বোধনে ফায়ার সার্ভিসের শোভাযাত্রা