আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

নদীতে মাটি কাটায় ট্রাক্টর জ্বালিয়ে দিলেন ইউএনও

news-image

কুমিল্লার দেবিদ্বারে গোমতী নদীর দুই পাড়ে মাটি কাটার মহোৎসব চলছে। শীত আসার পরপরই দুই পাড়ের প্রায় ৭০ কিলোমিটার বাঁধজুড়ে রাত-দিন শত শত ট্রাক্টর ওঠানামা করে।

নদীর ভেতরের মাটি কাটার কারণে হুমকির মুখে পড়েছে বাঁধ, সড়ক ও সেতু। এরই মধ্যে উপজেলা প্রশাসন মঙ্গলবার (১৮ জানুয়ারি) দুপুরে নদীর বেগমাবাদ এলাকায় অভিযান পরিচালনা করেন।
এ সময় নদী থেকে মাটি কাটায় একটি ট্রাক্টর জ্বালিয়ে দেওয়া হয় এবং তিনজনকে আটক করে। আটকদের কাছ থেকে নগদ সাড়ে তিন লাখ টাকা আদায় করা হয়। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. আশিক উন নবী তালুকদারের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

আটককৃতরা হলেন- চরবাকর এলাকার ময়নাল হোসেনের ছেলে মো. সোহাগ, একই এলাকার ফজলুর রহমানের ছেলে মো. মজিবুর রহমান ও কবির হোসেনের ছেলে মো. শরীফুল ইসলাম।

স্থানীয় বাসিন্দারা আরটিভি নিউজকে জানিয়েছেন, প্রতি বছর শীত আসলে এ এলাকায় ধুলাবালিতে আচ্ছন্ন হয়ে যায়। ঘরবাড়ি বিছানাপত্রে বালুর স্তূপ পড়ে। দুর্ভোগ পোহাতে হয় রাস্তা-ঘাটে চলাচল করা মানুষের। নদীর মাটি কাটার পেছনে পানি উন্নয়ন বোর্ডের কিছু অসাধু চক্র জড়িত। তারা মাটি কাটার সিন্ডিকেট থেকে প্রতি মাসে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়। উপজেলা প্রশাসন বারবার অভিযান পরিচালনা করলেও সিন্ডিকেটকে বন্ধ করা যাচ্ছে না।

ইউএনও আশিক উন নবী তালুকদার বলেন, বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৪ ধারায় আটক ব্যক্তিকে সাড়ে তিন লাখ টাকা জরিমানা ও অনাদায়ে এক বছরের জেল দেওয়া হবে। গোমতী নদীকে বাঁচাতে আরও কঠোর হবে উপজেলা প্রশাসন। যারা মাটি কাটার সঙ্গে জড়িত তাদের কাউকে ছাড় দেওয়া হবে না।

এ জাতীয় আরও খবর

দৌলতদিয়ায় ৭ ফেরিঘাটের ৪টিই বিকল, যানবাহনের দীর্ঘ সারি

পানির নিচে পন্টুন, ঘাটে যানবাহনের দীর্ঘ সারি

ছাত্রদল করা সন্তানের জনক হলেন থানা ছাত্রলীগের সহসভাপতি

যমুনা নদীতে অবৈধভাবে বালু উত্তোলন

চাঁদপুরের ডিসিকে বদলি, তিন জেলায় নতুন ডিসি

গাফফার চৌধুরী আর নেই

প্রধান শিক্ষিকার বিরুদ্ধে ভূমি দখলের পাঁয়তারার অভিযোগ

কুমিল্লার মানবজমিন প্রতিনিধিসহ সারাদেশের সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে সোচ্চার রূপগঞ্জ প্রেসক্লাব ॥ প্রতিবাদ সভা, মানববন্ধন-বিক্ষোভ মিছিল

চাকরির নামে টাকা আত্মসাৎ গ্রেপ্তার ২

মহাসড়কে গাছ ফেলে ডাকাতি করতো তারা, গ্রেফতার ৬

বনের ভেতর সিসা তৈরির কারখানা, হুমকির মুখে পরিবেশ

বাঘাবাড়ী নৌবন্দর খুঁড়িয়ে চলছে