আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

নদীপথের আতঙ্ক ৭ হাজার অবৈধ বাল্কহেড

দেশের নদীপথের আতঙ্ক ৭ হাজার অবৈধ বাল্কহেড। অদক্ষ চালক আর ফিটনেসবিহীন জলযানের ধাক্কায় প্রতিনিয়ত দুর্ঘটনায় প্রাণ হারাচ্ছে মানুষ। অভিযোগ আছে ব্যবস্থা না নিয়ে উল্টো ঘুষের বিনিময়ে অবৈধ বাল্কহেডগুলোকে অবাধে চলাচল করতে দিচ্ছে দায়িত্বশীল সংস্থার কর্মকর্তারা। তবে ঘুষ নেওয়ার প্রমাণ দিতে পারলে ব্যবস্থার আশ্বাস দিয়েছে বিআইডব্লিউটিএ।

৫ হাজার ২২১ কিলোমিটার দীর্ঘ নদীপথে মূর্তমান আতঙ্ক বালুবাহী নৌযান-বাল্কহেড। বুড়িগঙ্গা, তুরাগ, মেঘনা, শীতলক্ষ্যাসহ দেশের বিভিন্ন নদীতে বেপরোয়া গতিতে চলা বাল্কহেডের ধাক্কায় প্রতিনিয়ত ডুবছে যাত্রীবাহী নৌযান, প্রাণ হারাচ্ছে অসংখ্য মানুষ।

সরকারি হিসাবে ৪ হাজার ৭০০টি নিবন্ধিত বাল্কহেডের কথা বলা হলেও নদীতে চলছে ১১ হাজার বাল্কহেড। আর এসব অবৈধ বাল্কহেড চলছে দক্ষ মাস্টারের পরিবর্তে অদক্ষ সুকানি দিয়ে। নেই ফিটনেসের বালাই। চালকরা স্বীকারও করছেন প্রশিক্ষণ না থাকার কথা।তবে বিআইডব্লিউটিএ বলছে, অবৈধ বালু ব্যবসায়ীদের কারণেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না অনুমোদনহীন এসব বাল্কহেড। এ ছাড়া সংস্থার কেউ অবৈধ লেনদেনের মাধ্যমে অনুমোদনহীন বাল্কহেড চালাতে সহায়তা করলে প্রমাণসাপেক্ষে ব্যবস্থা নেওয়ার আশ্বাস চেয়ারম্যানের।

বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক বলেন, অবৈধভাবে বালু ব্যবসায়ীরা নদীর যেখান থেকে বালু উত্তোলন করছেন, বালু উত্তোলন ব্যবস্থাপনা জেলা প্রশাসকরা দিয়ে থাকেন, সেখানে স্থানীয় পর্যায়ে নজরদারিরও প্রয়োজন আছে। আমাদের কর্মচারী হোক আর পুলিশের কর্মচারী হোক তাদের বিরুদ্ধে হোক কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

অন্যদিকে বাল্কহেডের ফিটনেস ও চালকদের লাইসেন্স প্রদানকারী একমাত্র সংস্থা নৌপরিবহন অধিদপ্তর প্রধান চলমান অনিয়ম নিয়ে দিলেন দায়সারা জবাব।

নৌপরিবহন অধিদপ্তর মহাপরিচালক কমোডর আবু জাফর মো. জালাল উদ্দিন বলেন, কৌশলগত ও কারিগরি এবং এর যে সমস্ত ক্রু এগুলো ম্যান করে এদের সবার মধ্যে সমস্যা রয়েছে। গত মাসে আমরা ৯টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। সেখানে ১০০টি মামলা করা হয়েছে।

রাতের আধাঁরে নদীতে বালুবাহী বাল্কহেড চলাচল নিষিদ্ধ করে বিজ্ঞপ্তি জারি হলেও মানা হচ্ছে না বেশির ভাগ নদীতে।

এ জাতীয় আরও খবর

মুরাদ হাসানের অনুষ্ঠানের বিতর্কিত উপস্থাপক কে এই নাহিদ রায়ান্স?

মুরাদকে গ্রেফতারের দাবিতে কুশপুত্তলিকা দাহ

অন্য এলাকায় হালকাসহ ভারী বৃষ্টি হতে পারে সিলেট-চট্টগ্রামে

যা আছে মুরাদ হাসানের পদত্যাগপত্রে

ভারতকে এস-৪০০ সরবরাহ শুরু করেছে রাশিয়া

ভৈরবে ২ খুনের মামলার আসামি সাফায়েত নৌকার প্রার্থী!

সোনারগাঁও প্রেসক্লাবের নির্বাচন ১৮ ডিসেম্বর

‘পদত্যাগপত্র লিখে মুরাদ হাসানের স্বাক্ষরের জন্য পাঠানো হয়েছে’

‘দেশে করোনা টিকা উৎপাদন শিগগিরই’

ওমিক্রনের সংক্রমণ ক্ষমতা বেশি হলেও মারণ ক্ষমতা কম: ফাউসি

গভীর সমুদ্রে তক্তার ওপর ১২ ঘণ্টা ভেসেছিলেন হাফিজ

কোম্পানিতে আসতে চান না বাস মালিকরা