আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

নদী খননে স্বচ্ছতা আনতে ড্রেজারে বসানো হচ্ছে ভেসেল ট্রাকিং সিস্টেম

news-image

নৌ-পথ ত্রুটিমুক্ত রাখতে হলে যেটি গুরুত্বপূর্ণ তা হলো নৌ-পথের নাব্যতা সংরক্ষণ করা। আর নাব্যতা নিশ্চিত করতে হলে নিশ্চিত করতে হবে ড্রেজিং কার্যক্রম। এজন্য এই কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য জোড় দেওয়া হচ্ছে। আর এরই অংশ হিসেবে ড্রেজার এবং টাগ (টেনে নিয়ে চলা) আনুসাঙ্গীক নৌযানে ভেসেল ট্রাকিং সিস্টেম যুক্ত করা হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) ড্রেজিং বিভাগের প্রধান প্রকৌশলী আবদুল মতিন।

তিনি বলেন, পরীক্ষামূলকভাবে ১৫টি নৌযানে ভেসেল ট্রাকিং সিস্টেম যুক্ত করা হয়েছে। এটি পরীক্ষামূলক করা হচ্ছে। এর ফলে এসব নৌযানের গতিবিধি, উৎপাদন বা কর্মক্ষমতা, ফুয়েল কনজামশনসহ বিভিন্ন বিষয় মনিটরিং করা হবে। এটি সফল হলে ড্রেজিং বিভাগের প্রায় তিন শতাধিক নৌযানে এ যন্ত্র বসানো হবে।

এ বিষয়ে নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনায় দেশের ১০ হাজার কিলোমিটার নৌ-পথ খননের উদ‍্যোগ নিয়েছে। ইতিমধ্যেই ৭ হাজার কিলোমিটার খনন কাজ শেষ হয়েছে। ড্রেজিং কাজ সবসময় মনিটিরং করা প্রয়োজন। পাশাপাশি স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা প্রয়োজন। এ কারণে ড্রেজিং কাজে জড়িত সকল প্রকার জলযান কিভাবে কোথায় পরিচালনা হচ্ছে তা নিশ্চিত করা হবে। সকল নৌযানে ভেসেল ট্রাকিং সিস্টেম সংযুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে। এরই অংশ হিসেবে ড্রেজিং বিভাগে পরীক্ষামূলক কাযর্ক্রম শুরু করেছে।

তিনি আরও বলেন, যেহেতু পরীক্ষামূলক, সেহেতু এটি সফল পরিচালনার উপর নির্ভর করছে ড্রেজিং বিভাগ তথা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন সকল নৌ যানে ভ্যাসেল ট্রাকিং সিস্টেমে যুক্ত করার বিষয়টি।

প্রতিমন্ত্রী আরও বলেন, নদ-নদী ড্রেজিং কার্যক্রম সরকার গুরুত্বের সঙ্গে দেখছে। এ কারণে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় ড্রেজার বেইজ স্থাপন করা হচ্ছে। এর ফলে যখন যেখানে সমস্যা দেখা দেবে সেখানেই দ্রুত ড্রেজার মুভ করানো সম্ভব হবে।

বিআইডব্লিউটিএ সূত্র জানায়, ড্রেজিং বিভাগের নৌযানে যুক্ত করা সিস্টেমগুলোর পেছনে ব্যয় হয়েছে চার লাখ টাকা। আর প্রতি বছর এগুলো নাবায়নে প্রতিটির জন্য ব্যয় হবে ১৫শ’ টাকা করে। তবে ড্রেজিং বিভাগের সবগুলো নৌযানে ভ্যাসেল ট্রাকিং সিস্টেম চালু করা হলে এগুলোর নাবায়ন ব্যয় আরো কমে আসবে।

এ জাতীয় আরও খবর

দৌলতদিয়ায় ৭ ফেরিঘাটের ৪টিই বিকল, যানবাহনের দীর্ঘ সারি

পানির নিচে পন্টুন, ঘাটে যানবাহনের দীর্ঘ সারি

ছাত্রদল করা সন্তানের জনক হলেন থানা ছাত্রলীগের সহসভাপতি

যমুনা নদীতে অবৈধভাবে বালু উত্তোলন

চাঁদপুরের ডিসিকে বদলি, তিন জেলায় নতুন ডিসি

গাফফার চৌধুরী আর নেই

প্রধান শিক্ষিকার বিরুদ্ধে ভূমি দখলের পাঁয়তারার অভিযোগ

কুমিল্লার মানবজমিন প্রতিনিধিসহ সারাদেশের সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে সোচ্চার রূপগঞ্জ প্রেসক্লাব ॥ প্রতিবাদ সভা, মানববন্ধন-বিক্ষোভ মিছিল

চাকরির নামে টাকা আত্মসাৎ গ্রেপ্তার ২

মহাসড়কে গাছ ফেলে ডাকাতি করতো তারা, গ্রেফতার ৬

বনের ভেতর সিসা তৈরির কারখানা, হুমকির মুখে পরিবেশ

বাঘাবাড়ী নৌবন্দর খুঁড়িয়ে চলছে