আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

নদী ভাঙা মানুষের বিলাপ

ব্রহ্মপুত্র নদের পেটে অবস্থিত হকের চর। নদীর পানি কমার সঙ্গে সঙ্গে দেখা দিয়েছে ব্যাপক ভাঙন। দুদিনে এখানকার ৯টি পরিবার ভিটে-মাটি হারিয়ে নিঃস্ব হয়েছে। এদের মধ্যে আমিনুল মিস্ত্রী (৬০) ও আলহাজ মিস্ত্রী (৩৫) বাড়ি-ঘর নৌকায় তুলে যাচ্ছেন গুজিমারীর চরে।

মাঝ নদীতে দেখা মেলে এ দুই পরিবারে সঙ্গে। তাদের পিতা রফিকুল মিস্ত্রী (৮০) নৌকার ছইয়ের ওপর বসে উদাসভাবে নদীর দিকে তাকিয়ে আছেন। পরিবারের মহিলা ও শিশুরা ছইয়ের ভিতরে। আর পুরো নৌকাজুড়ে দুটি পরিবারের ঘরের চালসহ অন্যান্য আসবাবপত্র। কয়েক দফায় এসব মালামাল স্থানান্তর করতে হবে। এটি ছিল প্রথম ধাপ। এজন্য নৌকা ভাড়া বাবদ দিতে হবে পুরো আট হাজার টাকা।

এমনটাই জানালেন বৃদ্ধ রফিকুল মিস্ত্রী। তিনি আরও জানান, বৃহস্পতিবার হঠাৎ করে ব্রহ্মপুত্র রাক্ষুসী রূপ ধারণ করে পাক দিয়ে ভাঙা শুরু করে দুই দিনে আমার দুই ছেলের বাড়িসহ ৯ জনের বাড়িভিটা ভেঙে নিয়ে যায়। সবাই এখন খোলা আকাশের নিচে। গুজিমারীর চরের বাবুর ১২ শতক জমি ২০ হাজার টাকায় ভাড়া নিয়েছে আমার দুই ছেলে। ওইখানে যাচ্ছি নতুন ঠিকানা গড়তে।

তারা পেশায় সবাই কাঠমিস্ত্রি। তার জীবনে এর আগে আরও ৬ বার বাড়ি ভেঙেছেন। প্রথমে ছিলেন বাগুয়ার চর। সেখান থেকে হকের চরে। এবার ঠিকানা হবে গুজিমারীর চরে। কতদিন স্থায়ী হতে পারবেন তাও জানা নেই। এই ভাঙা গড়ার খেলায় তাদের জীবন চলছে।

হকের চরের ভিটে মাটি হারিয়ে নিঃস্ব মাইদুল, মোহাম্মদ আলী, সৈয়দ দফাদার, আম্বর আলী, আনোয়ার আলী ও মুকুল এখনো মাথা গোজার ঠাঁই পায়নি। এ রকম দুর্যোগের সময় চেয়ারম্যান মেম্বার কারো দেখা নেই- এলাকায় এই আক্ষেপ তাদের কুরে কুরে খাচ্ছে।

আমিনুল মিস্ত্রীর স্ত্রী নাজমা বেগম জানান, এখন হাতে কোনো কাজ নেই। নতুন চরে যাচ্ছি যদি কেউ কোনো খাওন দেয় তো পেটে দানাপানি পড়বে, না হলে উপোস করা ছাড়া উপায় নেই। কারণ রান্না করারও কোনো সুযোগ নেই।

আলেমা খাতুন বলেন, ঘর ভাঙছে খাই কেমনে। শিশুসন্তান আনিস চিরা মুড়ি খাইছে। কষ্টের শেষ নাই।

শিশু আনিস (প্রথম শ্রেণির ছাত্র) অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে বলে- ‘চারদিকে নদী আর পানি ভালো লাগে না। খেলতে পারি না, স্কুলে যেতে পারি না, খাবার কষ্ট। তাই মন খারাপ। যেন সব শিশুদেরই একই রকম মন খারাপ।’

আমিনুল মিস্ত্রী বলেন, ঘর ভাঙা মানুষের যে কি কষ্ট তা কেউ বুঝবে না ভুক্তভোগী ছাড়া। ধারদেনা করে চলছি। বাকিটা আল্লাহ ভরসা।

এ জাতীয় আরও খবর

১১৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে চাষাঢ়া-খাঁনপুর-হাজীগঞ্জ-গোদনাইল-আদমজী ইপিজেড সড়ক কাজ এগিয়ে চলছে

এসিল্যান্ডের হস্তক্ষেপে শিবালয়ের যমুনা ড্রেজার মুক্ত

নারায়ণগঞ্জে বাস চাপায় ইষ্ট ওয়েষ্ট ইউনিভার্সিটির দুই শিক্ষার্থী নিহত : অভিযুক্ত চালক গ্রেপ্তাার

নারায়ণগঞ্জের রূপগঞ্জে মাসোহারা না দেয়ায় নির্যাতন, এএসআই ক্লোজড

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে পুলিশের সোর্স পরিচয়ে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন

নারায়ণগঞ্জে অটোরিক্সা চোর চক্রের ৬ সদস্য গ্রেপ্তার

নারায়ণগঞ্জে মাদকবিরোধী টাস্কফোর্সের অভিযান, গ্রেপ্তার ১৪

সিদ্ধিরগঞ্জে লন্ডন প্রবাসীকে মৃত দেখিয়ে প্রবাসীর বাড়ী দখল

ঘিওরে নবাগত ওসির সাথে সাংবাদিকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

ঘুমন্ত স্বামীর বিশেষ অঙ্গন কর্তন, স্ত্রী গ্রেপ্তার

‘লাল পতাকা দেখালেও কথা শুনেনি চালক’

ধলেশ্বরী নদী থেকে মাছ ব্যবসায়ীর লাশ উদ্ধার