আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

নলকা-সিরাজগঞ্জ সড়ক উন্নয়নে ব্যয় ও মেয়াদ বাড়ছে

news-image

ব্যয় বাড়ছে নলকা-সিরাজগঞ্জ সড়ক উন্নয়ন কাজের। সেইসঙ্গে মেয়াদও বাড়ছে দুই বছর। সেজন্য ‘নলকা-সিরাজগঞ্জ আঞ্চলিক মহাসড়কের সিরাজগঞ্জ শহর অংশ চার লেনে উন্নীতকরণ ও অবশিষ্ট অংশ দুই লেনে উন্নীতকরণ’ শীর্ষক প্রকল্পটি সংশোধনের জন্য পাঠানো হয়েছে পরিকল্পনা কমিশনে।

প্রকল্পটির মূল ব্যয় ছিল ২৬৪ কোটি ২৬ লাখ টাকা। সেখান থেকে ৬৩ কোটি ৩ লাখ টাকা বেড়ে এখন ব্যয় দাঁড়াচ্ছে ৩২৭ কোটি ২৯ লাখ ৭৭ হাজার টাকা। চলতি বছরের জুন পর্যন্ত প্রকল্পের আওতায় ব্যয় হয়েছে ২২৪ কোটি ৫৬ লাখ ৯৪ হাজার টাকা, যা অনুমোদিত প্রকল্প ব্যয়ের ৮৪ দশমিক ৯৮ শতাংশ এবং বাস্তব অগ্রগতি ৯১ দশমিক ৫৯ শতাংশ।

প্রকল্পটি বাস্তবায়িত হলে ৬ দশমিক ৫৪ কিলোমিটার সড়ক চার লেনে উন্নীতকরণ হবে। এছাড়া অবশিষ্ট ১৪ দশমিক ৯০ কিলোমিটার সড়ক দুই লেনে উন্নীতকরণের মাধ্যমে নিরাপদ, ব্যয়-সাশ্রয়ী ও উন্নত যোগাযোগ ব্যবস্থা প্রতিষ্ঠা হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা জানান, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাওয়ার পর গত ৬ মে অনুষ্ঠিত হয় পিইসি (প্রকল্প মূল্যায়ন কমিটি) সভা। ওই সভায় দেওয়া সুপারিশগুলো প্রতিপালন করায় প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়েছে। অনুমোদন পেলে ২০২২ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়ন কাজ শেষ করবে সড়ক ও জন পথ অধিদফতর।

প্রকল্প সংশোধনের কারণ হিসাবে বলা হয়েছে, ভূমি অধিগ্রহণ খাতে ৭ দশমিক ১ একর হতে ২ দশমিক ৫৬৭ একর ভূমি কমিয়ে ৪ দশমিক ৫৩৩ একর ভূমি অধিগ্রহণের প্রস্তাব করা হয়েছে। এছাড়া এ খাতে ব্যয় প্রাক্কলন ৭২ কোটি ৭১ লাখ ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে ১ কোটি ৪৭ লাখ ৫৩ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। সড়কের বাঁধে মাটির কাজ শূন্য দশমিক ১১৫ লাখ ঘন মিটার বৃদ্ধি পেয়েছে। সড়কের বিভিন্ন জায়গা প্রশস্থ ও শক্তিশালীকরণ এবং সার্ফেসিংয়ের পরিমাণ ঠিক থাকলেও এ অঙ্গগুলোর অনূকূলে কিছু জায়গায় ব্যয় হ্রাস-বৃদ্ধি পেয়েছে। বিদ্যমান সড়কের বিভিন্ন চেইনেজে মজবুতিকরণ এবং সার্ফেসিংয়ের পরিমাণ ঠিক থাকলেও এ অঙ্গগুলোর অনুকূলে কিছু অঙ্গের ব্যয় বৃদ্ধি পেয়েছে। সেইসঙ্গে ব্রিজ নির্মাণ খাতে এক কোটি ৭০ লাখ ৬৯ হাজার টাকা ব্যয় কমা এবং রিজিড পেভমেন্ট নির্মাণ খাতে ৫৮ লাখ ৩৩ হাজার টাকা ব্যয় বৃদ্ধি পেয়েছে। এসব কারণে প্রকল্পটি সংশোধন করতে হচ্ছে।
প্রকল্প প্রস্তাবনায় বলা হয়েছে, নলকা-সিরাজগঞ্জ-সয়দাবাদ আঞ্চলিক মহাসড়কের সিরাজগঞ্জ শহর অংশ (শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ হতে কাটা ওয়াপদা মোড় পর্যন্ত) চার লেনে উন্নীতকরণ ও অবশিষ্ট অংশ দুই লেনে উন্নীতকরণ প্রকল্পের আওতায় মোট ২১ দশমিক ৭৪ কিলোমিটার সড়ক উন্নয়ন করা হবে। এর মধ্যে সিরাজগঞ্জ শহর অংশের শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ হতে কাটা ওয়াপদা মোড় পর্যন্ত ৬ দশমিক ৫৪ কিলোমিটার সড়ক চার লেনে এবং অবশিষ্ট ১৪ দশমিক ৯০ কিলোমিটার দুই লেনে উন্নীত করা হবে।

এ জন্য সরকারি অর্থায়নে মোট ২৬৪ কোটি ২৬ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০১৭ সালের ১ জুলাই হতে ২০২০ সালের ৩০ জুনে বাস্তবায়নের জন্য প্রস্তাবিত প্রকল্পটি নেওয়া হয়। যা ২০১৭ সালের ২৯ আগস্ট একনেক সভা অনুমোদন দেয়। পরবর্তী সময়ে ব্যয় বৃদ্ধি ছাড়া প্রকল্পের মেয়াদ চলতি বছরের ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়। নতুন ভূমি অধিগ্রহণ নীতিমালা অনুযায়ী ব্যয় প্রাক্কলনের ফলে ভূমি অধিগ্রহণ খাতে ব্যয় বৃদ্ধি, ভূমির পরিমাণ হ্রাস, বিভিন্ন অঙ্গের ব্যয় বৃদ্ধিসহ প্রকল্পের মেয়াদ এক বছর বৃদ্ধির কারণে ৩২৯ কোটি ৬৫ লাখ ৬৬ হাজার টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০২২ সালের মধ্যে বাস্তবায়নের জন্য প্রথম সংশোধিত প্রকল্প প্রস্তাব পাঠানো হয়েছে পরিকল্পনা কমিশনে।

এ জাতীয় আরও খবর

ফেঁসে গেছেন তিন কর্মকর্তা চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরে শুদ্ধি অভিযান শুরু

রাঙ্গাবালীতে দুই ড্রেজারচালকের জেল, ৭ শ্রমিকের ৫ লাখ টাকা জরিমানা

বাঁচতে চায় মা হারা অবুঝ শিশু তানহা

দৌলতদিয়া-পাটুরিয়ায় পারাপারের অপেক্ষায় ৭ শতাধিক গাড়ি

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ

রাজশাহী শিক্ষা বোর্ডে দুর্নীতি দুদকের মামলা থেকে বাঁচতে ব্যাংকে টাকা জমা

অনিশ্চয়তা নিয়েই চালু হলো শিমুলিয়া-মাঝিকান্দি ফেরি

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে কমিশন ১১ টি নির্দেশ।।

রূপগঞ্জে শিক্ষানবিশ আইনজীবীর বাড়িতে হামলা – ভাংচুর

মানিকগঞ্জ জেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদকসহ দুজন গ্রেফতার

মুরাদ হাসানের অনুষ্ঠানের বিতর্কিত উপস্থাপক কে এই নাহিদ রায়ান্স?

মুরাদকে গ্রেফতারের দাবিতে কুশপুত্তলিকা দাহ