আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

নানা জটিলতায় আটকে আছে কর্ণফুলী প্রকল্প

news-image

শুধু পানি সরবরাহ না থাকায় চট্টগ্রামে গত ২৮ বছর ধরে কর্ণফুলী আবাসিক প্রকল্পে কয়েক হাজার কোটি টাকার বিনিয়োগ আটকে আছে। এর মধ্যে ৫১৯ জন গ্রাহকের জমা রয়েছে ৮০০ কোটি টাকার বেশি। পানি সংকটসহ নানা জটিলতায় কোনো স্থাপনাই উঠতে পারেনি এখানে। অথচ নগরীর ওপর চাপ কমাতে সিডিএর প্রথম আবাসিক প্রকল্প ছিল এটি। তবে ভান্ডালজুড়ি প্রকল্প থেকে পানি সরবরাহের আশ্বাস দিয়েছে ওয়াসা।
ঘন জঙ্গলে রূপ নেওয়া কর্ণফুলী নদীর তীরঘেঁষে এই জমিতে প্রথম আবাসিক প্রকল্প তৈরি করে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। প্রায় ৫১ একর জায়গার ওপর গড়ে ওঠা এই প্রকল্পে আবাসন ব্যবস্থার পাশাপাশি স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়-বাজার, বিপণিবিতান স্থাপনের পরিকল্পনা নেওয়া হয়। ১৯৯৪ সালে গ্রাহকরা প্লট বুঝে নিলেও শুধু পানি সরবরাহ না থাকায় এটি অনেকটা পরিত্যক্ত অবস্থায় রূপ নেয়।

কর্ণফুলী আবাসিক প্লট মালিক সমিতির সহসভাপতি অ্যাডভোকেট জিয়া হাবীব আহসান জানান, এখন পর্যন্ত পানি পাইনি। এ জন্য ঘর করতে পারছি না। সিডিএ ও ওয়াসার রশি টানাটানির মধ্যে আমরা আটকে রয়েছি।

দুই যুগের বেশি সময় ধরে এ প্রকল্পে পরিকল্পিত আবাসন ব্যবস্থা গড়ে তুলতে সংগ্রাম চালিয়ে আসছেন প্লট মালিকরা। তবে আশার আলো দেখছেন ওয়াসার ভান্ডালজুড়ি পানি প্রকল্প নিয়ে। কর্ণফুলী নদীর বোয়ালখালী অংশের এই প্রকল্প থেকে এ আবাসিকে পানি সরবরাহ নিশ্চিত করতে ওয়াসাকে চিঠি দিয়েছে গ্রাহকরা।

কর্ণফুলী আবাসিক প্লট মালিক সমিতির সভাপতি মোজাম্মেল হক জানান, সিডিএ ও ওয়াসার কাছে অনেক বার গিয়েছি। এ বিষয়ে নিয়ে চিঠিও দিয়েছে। কিন্তু তার কোনো ব্যবস্থা নেয়নি।
অবশ্য ভান্ডালজুড়ি প্রকল্পের পানি কর্ণফুলী আবাসিকে সরবরাহের নিশ্চিতের কথা জানালেন ওয়াসা এমডি প্রকৌশলী একেএম ফজলুল্লাহ। আর পানির সংযোগ পেলেই অন্তত ৬ তলা ভবনের প্ল্যান অনুমোদন দেওয়ার কথা বলছে সিডিএ প্রধান প্রকৌশলী হাসান বিন শামস।

প্রতিষ্ঠার পর থেকে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ ৬টির বেশি আবাসিক প্রকল্প হাতে নিলেও নানা জটিলতার কারণে কল্পলোক ছাড়া আর কোনো প্রকল্পে আবাসন ব্যবস্থা গড়ে উঠেনি।

এ জাতীয় আরও খবর

ফেঁসে গেছেন তিন কর্মকর্তা চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরে শুদ্ধি অভিযান শুরু

রাঙ্গাবালীতে দুই ড্রেজারচালকের জেল, ৭ শ্রমিকের ৫ লাখ টাকা জরিমানা

বাঁচতে চায় মা হারা অবুঝ শিশু তানহা

দৌলতদিয়া-পাটুরিয়ায় পারাপারের অপেক্ষায় ৭ শতাধিক গাড়ি

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ

রাজশাহী শিক্ষা বোর্ডে দুর্নীতি দুদকের মামলা থেকে বাঁচতে ব্যাংকে টাকা জমা

অনিশ্চয়তা নিয়েই চালু হলো শিমুলিয়া-মাঝিকান্দি ফেরি

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে কমিশন ১১ টি নির্দেশ।।

রূপগঞ্জে শিক্ষানবিশ আইনজীবীর বাড়িতে হামলা – ভাংচুর

মানিকগঞ্জ জেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদকসহ দুজন গ্রেফতার

মুরাদ হাসানের অনুষ্ঠানের বিতর্কিত উপস্থাপক কে এই নাহিদ রায়ান্স?

মুরাদকে গ্রেফতারের দাবিতে কুশপুত্তলিকা দাহ