আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে দুই ফেরি বিকল, বেড়েছে দুর্ভোগ

news-image

পদ্মা-যমুনার পানি বৃদ্ধি, ঘাট ও ফেরি সংকট, শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটের চাপ থাকায় পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ব্যাহত হচ্ছে ফেরি চলাচল। এতে দুর্ভোগ পোহাচ্ছে হাজারও যানবাহন শ্রমিক ও যাত্রীরা।
পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে প্রবল স্রোতে ফেরি চলাচল ব্যাহত। অন্যদিকে, স্রোতের বিপরীতে চলছে গিয়ে বিকল হয়েছে বীরশ্রেষ্ঠ মতিউর রহমান ও শাপলা-শালুক নামের দুই ফেরি, যা পাটুরিয়া ভাসমান কারখানায় মেরামতে রয়েছে।

অন্যদিকে, শিমুলিয়া-বাংলাবাজার নৌরুট বন্ধ থাকায় যানবাহনের চাপে দীর্ঘ থেকে দীর্ঘ হচ্ছে যানবাহনের সারি। এতে দুর্ভোগে দক্ষিণ-পশ্চিম অঞ্চলের যানবাহনের শ্রমিক ও যাত্রীরা।

ঘাট ব্যবস্থাপক মো. সালাম হোসেন জানান, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ২টি ফেরি বিকল থাকায় ১৬টি ফেরির মধ্যে ছোট-বড় ১৪টি ফেরি চলাচল করছে।
খেয়া বা ফেরি হচ্ছে এমন ধরনের যাত্রী পরিবহন ব্যবস্থা যা জলভাগের ওপর পরিচালিত হয়। এটি পূর্বনির্ধারিত গন্তব্যে যাত্রীবাহী ছোট জাহাজ যাত্রী পরিবহন করে। কেবল যাত্রীসেবাই নয়, অনেক সময় ফেরিতে পণ্যপরিবহন করতেও দেখা যায়। তবে ফেরির গতিপথ পূর্বনির্ধারিত থাকে।

ফেরি প্রধানত চলাচল করে অগভীর জলভাগ যেমন নদী, হ্রদ বা উপকূলভাগে। অবস্থা ভেদে গভীর পানিতেও চলে এটি। অবশ্য জলভাগের ওপর সেতু বা গভীর সুড়ঙ্গ তৈরির চেয়েও ফেরি পরিবহনে তুলনামূলক খরচ কমে। বিশেষত এটি ভূমধ্যসাগরে উত্তর আফ্রিকা থেকে ইউরোপে চলাচলে অনেক বেশি কার্যকর পরিবহন ব্যবস্থা।

অবশ্য স্থান ভেদে বিভিন্ন দেশে এই ফেরির চমকপ্রদ নাম রয়েছে। যেমন ইতালির ভেনিসে জলপথে যাত্রী পরিবহনকারী ফেরি বা ছোট জাহাজকে বলা হয় ওয়াটার বাস বা ওয়াটার ট্যাক্সি।

জানা যায়, গ্রিক সভ্যতার সময়কাল থেকেই গতি পায় ফেরি চলাচল। ওই সময়টাতে উপকূলভাগে বা দ্বীপে মানুষজন ফেরি করেই চলাচল করতো। এরপর নানা সময়ে উন্নত হয়েছে ফেরি ও জলযানসমূহ।

বিভিন্ন ধরনের ফেরির মধ্যে রয়েছে-ডাবল-এন্ডেট, হোভারক্রাফট, ক্যাটমেরিন, রোল অন/রোল অফ, পনটোন ফেরি, ট্রেন ফেরি, ঘূর্ণন ফেরি, বায়ু খেয়া, ফুট বা পদ ফেরি, কেবল বা তার ফেরি ও যানবাহন বহনকারী ফেরি।

এ জাতীয় আরও খবর

১১৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে চাষাঢ়া-খাঁনপুর-হাজীগঞ্জ-গোদনাইল-আদমজী ইপিজেড সড়ক কাজ এগিয়ে চলছে

এসিল্যান্ডের হস্তক্ষেপে শিবালয়ের যমুনা ড্রেজার মুক্ত

নারায়ণগঞ্জে বাস চাপায় ইষ্ট ওয়েষ্ট ইউনিভার্সিটির দুই শিক্ষার্থী নিহত : অভিযুক্ত চালক গ্রেপ্তাার

নারায়ণগঞ্জের রূপগঞ্জে মাসোহারা না দেয়ায় নির্যাতন, এএসআই ক্লোজড

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে পুলিশের সোর্স পরিচয়ে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন

নারায়ণগঞ্জে অটোরিক্সা চোর চক্রের ৬ সদস্য গ্রেপ্তার

নারায়ণগঞ্জে মাদকবিরোধী টাস্কফোর্সের অভিযান, গ্রেপ্তার ১৪

সিদ্ধিরগঞ্জে লন্ডন প্রবাসীকে মৃত দেখিয়ে প্রবাসীর বাড়ী দখল

ঘিওরে নবাগত ওসির সাথে সাংবাদিকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

ঘুমন্ত স্বামীর বিশেষ অঙ্গন কর্তন, স্ত্রী গ্রেপ্তার

‘লাল পতাকা দেখালেও কথা শুনেনি চালক’

ধলেশ্বরী নদী থেকে মাছ ব্যবসায়ীর লাশ উদ্ধার