আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

পাবনার সুজানগরে পদ্মা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন

news-image

পাবনার সুজানগর উপজেলার ভাটপাড়া এবং গুপিনপুর এলাকায় পদ্মা নদী থেকে শক্তিশালী ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে বাণিজ্যিকভাবে বিক্রি করছে একটি প্রভাবশালী মহল। এই বালু দিয়ে অনেক পুকুর ভরাট করা হচ্ছে। এতে নদীর পার্শ্ববর্তী বাড়িঘর এবং ফসলি জমি নদীতে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে
এলাকাবাসী জানায়, কতিপয় প্রভাবশালী ব্যক্তি পদ্মা নদীর ভাটপাড়া এবং গুপিনপুর এলাকা থেকে একাধিক শক্তিশালী ড্রেজার দিয়ে প্রকাশ্যে অবৈধ বালু উত্তোলন করছে। আর ওই বালু তারা বাণিজ্যিকভাবে এলাকার বিভিন্ন বাড়ির পুকুর ভরাট করা ছাড়াও আশপাশের এলাকায় কোটি কোটি টাকা বিক্রি করছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এলাকার একজন স্কুলশিক্ষক বলেন, সুজানগরে সরকারিভাবে কোন বৈধ বালুমহাল নেই। কিন্তু তারপরও উপজেলার কতিপয় প্রভাবশালী ব্যক্তি প্রকাশ্যে পদ্মা নদীর ভাটপাড়া এবং গুপিনপুরসহ বিভিন্ন এলাকা থেকে নিষিদ্ধ শক্তিশালী ড্রেজার দিয়ে অবৈধভাবে লাখ লাখ ঘনফুট বালু উত্তোলন করে পাবনাসহ দেশের বিভিন্ন জেলায় বিক্রি করে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। এতে একদিকে সরকার রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে, অন্যদিকে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে পদ্মাপাড়ের বাড়িঘর এবং ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

এ ব্যাপারে সুজানগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল হান্নান বলেন, বৈধ কোন কাগজপত্র ছাড়া কেউ অবৈধভাবে বালু উত্তোলন করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এ জাতীয় আরও খবর

মাটিকে গুরুত্ব দিয়ে খাদ্য উৎপাদন বাড়াতে হবে: প্রধানমন্ত্রী

নাশকতা মামলায় বিএনপির বদলে আ.লীগ নেতা আটক পুলিশের ভূমিকায় ক্ষুব্ধ দলীয় নেতাকর্মী

ধোপাজান নদীর বালু-পাথরের টাকা সিন্ডিকেটের পকেটে

পদ্মার চরে মাটি-বালু লুট চলছেই

শঙ্খ নদী থেকে বালু উত্তোলন, জরিমানা

চাঁঁদপুরের মেঘনা পাড়ের মাটি কাটায় ৪ জনকে দুই লাখ টাকা জরিমানা

নালিতাবাড়ীতে অবৈধভাবে বালু উত্তোলন, জরিমানা আদায়

টাঙ্গাইলে চায়নার ডেইরি ফিডের জন্য নিশ্চিহ্ন হচ্ছে জমি ও শতাধিক বাড়ি

আমরা উন্নয়ন করি, আর বিএনপি মানুষ খুন করে: প্রধানমন্ত্রী

চট্টগ্রামে ২৯ প্রকল্পের উদ্বোধন প্রধানমন্ত্রীর

‘অনরা ক্যান আছন’, চট্টগ্রামে জনসভায় প্রধানমন্ত্রী

নারায়ণগঞ্জে গৃহবধূকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার ২