আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

পুকুরে বিষ দিয়ে ৬ লাখ টাকার মাছ নিধন

news-image

জয়পুরহাটের কালাইয়ে শত্রুতার জেরে এক মৎসচাষীর লীজ নেওয়া পুকুরে বিষ প্রয়োগ করে প্রায় ৬ লাখ টাকার মাছ মেরে ফেলেছে দুর্বৃত্তরা। শুক্রবার রাতের কোনো এক সময়ে দুর্বৃত্তরা বিষ প্রয়োগ করলে শনিবার সকালে ওই পুকুরে মাছগুলো ভেসে ওঠে।

উপজেলার মাত্রাই ইউনিয়নের পার্বতীপুর গ্রামের লিজানি পুকুরে এই ঘটনা ঘটেছে। এ ব্যাপারে মৎসচাষী সাজেদুল ইসলাম শহিদুল কালাই থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন।

লিখিত অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার মাত্রাই ইউনিয়নের বিয়ালা গ্রামের মৎসচাষী সাজেদুল ইসলাম শহিদুল এক বছর আগে পার্বতীপুর গ্রামের আশরাফুল ইসলামের কাছ থেকে প্রায় ৬ বিঘা জলকর পুকুরটি তিন বছরের জন্য লিজ নেন। সেই পুকুরে তিনি বিভিন্ন জাতের মাছ চাষ করে আসছেন। ইতোমধ্যে মাছগুলো দেড় কেজি থেকে দুই কেজি ওজনের হয়েছে। এরই মধ্যে শুক্রবার রাতের কোনো এক সময়ে কে বা কারা ওই পুকুরে বিষ প্রয়োগ করে। ফলে পুকুরের মাছগুলো মরে গিয়ে শনিবার সকালে ভেসে ওঠে।

মৎস চাষী সাজেদুল ইসলাম শহিদুল বলেন, সকালে পুকুরে এসে দেখি স্থানীয়রা ভেসে ওঠা মরা মাছগুলো পাড়ে তুলছেন। মরা মাছগুলো ওজন করে দেখি প্রায় ১০০ মন হয়েছে। মাছগুলো আগামী সপ্তাহে বিক্রি করতাম। তা আর হলো না। এখন কি করবো তা ভেবে পাচ্ছিনা।

একই গ্রামের বাসিন্দা অনিল চন্দ্র জানান, বর্তমান পাইকারি বাজার দর অনুযায়ী প্রতি কেজি মাছ দেড়’শ থেকে ২০০ টাকা দরে বিক্রি হচ্ছে। সে হিসাবে প্রায় ১০০ মন মাছের মূল্য আনুমানিক প্রায় ৬ লাখ টাকা হবে।

স্থানীয় ইউপি সদস্য নূরনবী মন্ডল বলেন, মানুষের সাথে মানুষর শত্রুতা থাকতেই পারে। তাই বলে কি পুকুরে বিষ দিয়ে মাছ নিধন করে এক অসহায় মৎসচাষীকে বিপদে ফেলতে হবে ? আমরা এর বিচারসহ দোষীদের খুঁজে বের করে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি। পাশাপাশি ক্ষতিগ্রস্ত মৎসচাষীর উপযুক্ত ক্ষতিপূরণের দাবি জানাচ্ছি।

কালাই থানার ওসি এসএম মঈনুদ্দীন বলেন, অভিযোগ পেয়েছি, তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এ জাতীয় আরও খবর

বগুড়া নাব্য সংকটে যমুনা

সরকারি খালের মাটি যায় চেয়ারম্যানের ইটভাটায়

শ্রীনগরে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে পদ্মা নদী থেকে অবৈধভাবে বালু আসছে

লোহাগাড়ায় বালু উত্তোলনের গর্তে ভাসছিল হাতিশাবকের লাশ

বালু ব্যবসায়ী কাউছার হত্যা: বাবা-ছেলে গ্রেপ্তার

দুর্ভিক্ষের কবলে যেন পড়তে না হয়, সতর্ক হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর সচিবদের সঙ্গে বৈঠক

হাসপাতাল থেকে নিখোঁজ নবজাতককে উদ্ধার, নারীসহ গ্রেপ্তার ৪

জঙ্গিদের বিষয়ে সতর্ক করলেন প্রধানমন্ত্রী

সিরাজগঞ্জের শাহজাদপুরে জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদকে পদোন্নতিজনিত বিদায়

বাঞ্ছারামপুর বার্তার সম্পাদককে হুমকীর প্রতিবাদে মানববন্ধন

অসময়ে ভাঙনে চিন্তার ভাঁজ ৫০ লক্ষাধিক মানুষের কপালে

অতীতের মতো বন্দুকের নল ঠেকিয়ে ক্ষমতা দখলের সুযোগ নেই: শিক্ষামন্ত্রী