আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

পুকুর খননে ৫০ হাজার বিঘা জমিতে জলাবদ্ধতা!

news-image

রাজশাহীর বাঘা উপজেলায় অপরিকল্পিতভাবে পুকুর খননে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। এ জলাবদ্ধতার কারণে ৫০ হাজার বিঘা জমিতে আবাদ করা যাচ্ছে না।এ বিষয়ে স্থানীয়রা বিভিন্ন স্থানে লিখিত অভিযোগ করেও কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। এসব জমিতে কৃষকরা কোনো ফসল ফলাতে না পেরে মানবেতর জীবনযাপন করছেন বলে জানা গেছে।

জানা গেছে, বাঘা উপজেলার বারখাদিয়া, নওটিকা, আরিফপুর, আমোদপুর, খুদে ছয়ঘটি, জোতরাঘব, চণ্ডিপুর, আটটিকা, অমরপুর, পাকুড়িয়া, মনিগ্রাম, বাউসা, আড়ানী, ঝিনা, বেড়েরবাড়ি, হরিপুর এলাকায় প্রায় ৫০ হাজার বিঘা জমিতে পানি জমে আছে। এ এলাকায় অপরিকল্পিতভাবে অসংখ্য পুকুর খনন করা হয়েছে। ফলে এ বিলে বিভিন্ন উৎপাদিত ফসলি জমিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

গত ২-৩ বছর ধরে পুকুর খননের কারণে এলাকার কৃষকরা ফসল ফলাতে পারছেন না। যেসব জমিতে বিগত সময়ে এক বছরে তিন ধরনের ফসল উৎপাদন হতো। বর্তমানে কোনো মৌসুমে ফসল ফলাতে পারছেন না কৃষকরা। ফলে শত শত কৃষক মানবেতর জীবনযাপন করছেন।

বাউসা গ্রামের রগন কুমার, বারখাদিয়া গ্রামের রবিউল ইসলাম, জোতরাঘব গ্রামের চঞ্চল মাহমুদ জানান, বর্তমানে উপজেলার বিভিন্ন বিলগুলোতে যেভাবে পানি জমে আছে, তা নদীর সঙ্গে ড্রেন করে অতিসত্বর পানি নিষ্কাশনের ব্যবস্থা করা দরকার। আর তা না হলে যতটুকু আবাদী জমি রয়েছে, সেটুকু সারা বছর জলাবদ্ধতা হয়ে থাকবে।

বাঘা উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান বলেন, বিলের জলাবদ্ধতা নিরসনের বিষয়ে সমন্বয়সভায় অবগত করা হয়েছে। এ ছাড়া পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে অবগত করা হয়েছে।
বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা বলেন, অপরিকল্পিতভাবে পুকুর খননের কারণে জলাবদ্ধতায় ফসলি জমি নষ্ট হওয়ার খবর পেয়ে এলাকা পরিদর্শন করেছি। তবে এ সমস্যা নিরসন করা খুব কঠিন। প্রকল্পের মাধ্যমে পানি নিষ্কাশন করা সম্ভব। তবে এ বিষয়ে বরেন্দ্র কর্তৃপক্ষ ও কৃষি মন্ত্রণালয়কে অবগত করা হয়েছে।

এ জাতীয় আরও খবর

করোনার টিকা ক্রয়ের প্রস্তাব অপ্রয়োজনীয় ব্যয় ২২৬ কোটি টাকা চিহ্নিত কাটছাঁট করে ৭১৯ কোটি টাকা ছাড় অর্থ বিভাগের

নির্বাচনের আগেই চট্টগ্রামের ৫ থানার ওসি বদল

James 3 rd Bradley For HubPages

The Very best Via the internet Zero cost Zero Pay in On line casino Advantage Games

‘গর্বের সাথে চাকরি করতে হ‌বে, যে‌ন গর্ব নিয়ে বাড়ি যেতে পারি’

ট্রাকের চাকায় প্রাণ গেল দুই পুলিশ সদস্যের

ইউপি চেয়ারম্যানের এ কী কাণ্ড!

‘বাবা পুলিশ হলে সন্তান যেন গর্ব করে’

আনসার গার্ড ব্যাটালিয়নের নবনির্মিত ভবন উদ্বোধন

গুজব ঠেকাতে মাস্টার ট্রেইনার তৈরি করতে যাচ্ছে আওয়ামী লীগ

উচ্চ মাধ্যমিক পাস করেই এমবিবিএস চিকিৎসক! পুলিশের হাতে ধরা

গৃহবধূ ও কাজির হিল্লা বিয়ে কেলেঙ্কারি! গোপনে ভিডিও করল স্কুলছাত্র