আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

পূর্বাচলে বাণিজ্যমেলার স্থায়ী প্যার্ভিলিয়ন প্রস্তুত যাতায়াত ভোগান্তি থেকে যাওয়ার সঙ্কা

news-image

নূরুল আজিজ চৌধুরী নারায়ণগঞ্জ: অপেক্ষার প্রহর শেষে করোনা মহামারী পরিস্থিতি থেকে স্বাভাবিক পরিবেশ হলে আগামী ২০২২ সালের ১ লা জানুয়ারী শুরু হবে আন্তর্জাতিক বাণিজ্য মেলা। এ মেলার স্থায়ী প্যাভিলিয়ন প্রস্তুত রয়েছে রাজউকের নতুন শহর প্রকল্পের পূর্বাচলের ৪ নং সেক্টরে। বঙ্গবন্ধু বাংলাদেশ চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন নামে এ স্থায়ী প্যাভিলিয়ন দেখতে প্রতিদিন জড়ো হয় হাজারো দর্শনার্থী। তবে উদ্বোধন না করায় এর ভেতরে প্রবেশের সুযোগ পাচ্ছেন না সাধারন লোকজন। এদিকে এশিয়ান বাইপাস ৪লেনে উন্নীতকরন আর ৩শ ফুট সড়ক উন্নয়ন কাজ চলমান থাকায় বাণিজ্যমেলা সংশ্লিষ্ট ব্যবসায়ী ও ক্রেতারা পোহাবেন যাতায়াত ভোগান্তি।
সূত্র জানায়, দৃষ্টিনন্দন এ সেন্টারটি বাংলাদেশ এবং চীনের যৌথ অর্থায়নে চীনের নির্মাণ প্রতিষ্ঠান “চায়না স্টেট কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন নির্মাণ করেন। যার অবকাঠামোগত সকল কাজ গত বছরের ৩০ নভেম্বর সম্পন্ন হয়েছে। স্থানীয় দর্শনার্থীদের ভেতরে প্রবেশ করে প্যাভিলিয়ন ঘুরে দেখার ইচ্ছে থাকলেও নিরাপত্তা অযুহাত ও উদ্বোধন না করায় আপাতত কোন সুযোগ পাচ্ছে না দর্শনার্থীরা। এমনটাই মুঠোফোনে জানিয়েছেন, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান (প্রধান নিবার্হী কর্মকর্তা) এ.এইচ.এম আহসান । তিনি আরো জানান, বাণিজ্য মন্ত্রণালয় থেকে আমরা প্রাথমিকভাবে অনুমোদন পেয়েছি। আশা করা যায় আগামী বছর ১লা জানুয়ারি আন্তর্জাতিক বাণিজ্য মেলা অনুষ্ঠিত হবে । তিনি আরো জানান ,কোভিড-১৯ বৈশ্বিক মহামারীর প্রকোপের ওপর বাণিজ্য মেলার সময়কাল নির্ভর করবে।
সরেজমিন ঘুরে দেখা যায়, ঢাকা বাইপাস মহাসড়কের পাশে পূর্বাচলের এ নব নির্মিত অবকাঠামোটিতে সর্বমোট বরাদ্দকৃত জমির পরিমাণ ২৬.১০একর। সেন্টারের মোট ফ্লোর স্পেস ৩৩,০০০ বর্গমিটার, এক্সিবিশন ভবনের মোট ফ্লোর স্পেস ২৪,৩৭০ বর্গমিটার এবং এক্সিবিশন হল এর মোট আয়তন ১৫,৪১৮ বর্গমিটার। ভবনটিতে পার্কিংয়ের জন্য দোতালার স্পেস ৭,৯১২ বর্গমিটার যেখানে প্রায় একসাথে ৫০০ টি গাড়ি এবং ভবনটির সামনের জায়গাটিতে প্রায় ১০০০ টি গাড়ির পার্কিং করার সুযোগ থাকবে। তাছাড়াও এক্সিবিশন হলে ৯.৬৭ বর্গমিটার করে ৮০০ টি স্টল থাকবে যেখানে দেশি-বিদেশি পণ্যের এক্সিবিশন চলবে। এছাড়াও রয়েছে ৪৭৩ আসন বিশিষ্ট একটি মাল্টি ফাংশনাল হল, ৫০ আসনবিশিষ্ট কনফারেন্স রুম, ৬ টি মিটিং রুম, ৫০০ আসনবিশিষ্ট ক্যাফেটেরিয়া বা ফুড কোর্ট, নামাজের স্পেস, দুইটি অফিস রুম, মেডিকেল বুথ, গেস্ট রুম, নিজস্ব ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট, স্টোর রুম, সেন্ট্রাল এসি, অগ্নিনির্বাপক ব্যবস্থা এবং অটোমেটিক গেইট। আবার এমন দৃষ্টি নন্দন স্থাপনা বাইরে থেকে দেখতে অত্যন্ত সুন্দর ও মনোমুগ্ধকর হিসেবে দর্শনার্থীদের আগ্রহ প্রতিনিয়ত বাড়ছে। করোনা পরিস্থিতির কারনে বিগত সময়ে দর্শনার্থী কম থাকলেও বর্তমানে নারায়ণগঞ্জ জেলার বিভিন্ন উপজেলা ছাড়াও রাজধানী ঢাকা, গাজীপুর, নরসিংদীসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে লোকজন ঘুরতে আসে এখানে। তবে তাদের আশায় গুড়েবালি দেখিয়ে কর্তৃপক্ষের অনুমোদন না থাকায় বাইরে থেকে ছবি তুলেই শান্তনা নিচ্ছেন অনেকে। স্থানীয় পিতলগঞ্জ গ্রামের বাসিন্দা দেওয়ান আল মেহেদী বলেন, আমাদের বাড়ির পাশেই এমন দৃষ্টিনন্দন স্থাপনা বাইরে থেকে দেখছি। কিন্তু এখনো ভেতরে দেখার সৌভাগ্য হয়নি। ওই প্যাভিলিয়নে দায়িত্বরত আনসার ও নিরাপত্তারক্ষীরা কাউকে ভেতরে প্রবেশের সুযোগ দিচ্ছেন না। এভাবে হাজারো দর্শনার্থীরা ঘুরতে এসে বাইরে থেকে ছবি তুলে চলে যাচ্ছেন। তিনি দাবী করেন, যেহেতু এটা স্থায়ী প্যাভিলিয়ন, তাই সারা বছর দর্শনার্থীদের ঘুরে দেখার সুযোগ দেয়া প্রয়োজন।
ঢাকার খিলক্ষেত থেকে ঘুরতে আসা অপর দর্শনার্থী হাফিজুর রহমান বলেন, পূর্বাচলের দর্শনীয় স্পটের মাঝে বাণিজ্য মেলা প্যাভিলিয়ন এলাকা অন্যতম। অনেকেই কাছ থেকে দেখার আশা নিয়ে ঘুরতে আসেন। আমিও এসেছিলাম। অনুরোধ করেও ভেতরে প্রবেশ করতে পারিনি। তাই কষ্ট নিয়ে চলে যাচ্ছি।
মধূখালী এলাকার বাসিন্দা মাহবুব আলম প্রিয় বলেন, ১লা জানুয়ারী বাণিজ্যমেলা উদ্বোধনের ঘোষণা দিলেও রাজধানী থেকে যাতায়াতের জন্য একমাত্র ৩শ ফুট সড়ক দিয়ে যাতায়াতে অসুবিধায় পড়তে হবে। কারন এখনো ওই সড়কটির কাজ চলমান। তা আগামী বছরেও শেষ হবে না। এছাড়াও ঢাকা বাইপাস সড়কের ৪ লেনে উন্নীতকরণও চলছে একই সময়ে ফলে যাতায়াত ভোগান্তি থেকে যাবে। ফলে কর্তৃপক্ষের এদিকে নজর দাবী করেন তিনি।

এ জাতীয় আরও খবর

শেখ রাসেলের জন্মদিনে ৫৮ কেজি ওজনের কেক কাটলেন মেয়র জাহাঙ্গীর

বিনা ভোটে নির্বাচিত হচ্ছেন ১৮ চেয়ারম্যান

‘প্রশাসনে বাংলাদেশি যেমন আছে, অসংখ্য পাকিস্তানিও আছে’

সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করতে জাতিসংঘের আহ্বান

শিশু শ্রমে নির্মাণ হচ্ছে আশ্রয়ণ প্রকল্পের ঘর

পীরগঞ্জে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় মতবিনিময়

বিএনপি-জামায়াত বা তৃতীয় শক্তির জড়িত থাকার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছি না: স্বরাষ্ট্রমন্ত্রী

পীরগঞ্জে জেলে পল্লিতে হামলার প্রতিবাদে দিনাজপুরে ছাত্রলীগের বিক্ষোভ

উপকূলে ৩নং সতর্ক সংকেত, দক্ষিণাঞ্চলে ভারী বর্ষণের সম্ভাবনা

‘শেখ রাসেল স্বর্ণ পদক’ বিতরণ করলেন প্রধানমন্ত্রী

কোন শিশুকে যেন রাসেলের ভাগ্যবরণ করতে না হয়: প্রধানমন্ত্রী

ফতুল্লায় মিশুক চালককে হত্যার দুই ঘাতক গ্রেপ্তার