আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

পোশাক শ্রমিকদের মজুরী বৃদ্ধি করা হলেও তাদের জীবনমানের উন্নতি হচ্ছে না–বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক

news-image

মতিউর রহমান ভান্ডারী, সাভার : তৈরী পোশাক খাতে নূন্যতম মজুরী বৃদ্ধি করা হলেও ব্যয় বৃদ্ধির কারনে শ্রমিকদের জীবনমানের কোন উন্নতি হয়না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ পোশাক রপ্তানী প্রস্তুতকারক প্রতিষ্ঠান বিজিএমইএর সভাপতি ড. রুবানা হক। শনিবার দুপুরে সাভারের দত্তপাড়া এলাকায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অষ্টাদশ প্রতিষ্ঠা বার্ষিকীর সমাপনী অনুষ্ঠানে যোগ দিয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি একথা বলেন।
তিনি বলেন, যে মুহুর্তে শ্রমিকের মজুরীটি বাড়ে সাথে সাথে যানবাহনের খরচটাও বাড়ে, বাড়িওয়ালারাও তাদের কাছে বেশী ভাড়া দাবি করে এবং দ্রব্যমুল্যের দামও বেড়ে যায়। ফলে শ্রমিকদের জীবনমানের কোন উন্নতি হয়না। আগামী অর্থবছরে বাজেটে আমরা বাজেটে প্রস্তাব রাখবো শ্রমিকদের জন্য অন্ততপক্ষে আবাসন, গৃহায়ন এবং খাদ্য এই তিনটি জায়গায় সরকার একটু বেশী মনোযোগী হন। কারণ সরকারের একটা বড় সামাজিক খাত রয়েছে, এবছর সেটা ৭৪ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছেন। আমরা আশাকরি আরও দুই’শ কোটি টাকা যদি আমাদের শ্রমিকদের জন্য বরাদ্দ রাখা হয় তাহলে শ্রমিকদের জন্য কিছুটা হলেও সাশ্রয় হবে।
বাংলাদেশের শ্রমিকরা বিদেশের কারখানায় কাজ করছে এবং কারখানার গন্ডি ছাড়িয়ে বিশ^বিদ্যালয়ে যাচ্ছে উল্লেখ করে তিনি আরও বলেন, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন থেকে আগামী নয় মে প্রায় দশজন গার্মেন্টস শ্রমিক গ্যাজুয়েট করছেন যা একটি ইতিহাস তৈরী করবো। এছাড়া বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে গার্মেন্টস শ্রমিকরা আন্তর্জাতিক বিশ^বিদ্যালয় থেকে গ্যাজুয়েশন করছে এটি আমাদের জন্য সাংঘাতিক একটি অহংকারের বিষয়। এই মুহুর্তকে আমরা পোশাক শিল্পের একটি বড় অর্জন হিসেবে মনে করি।
পোশাক শিল্পের উদ্দেশ্যে তিনি বলেন, বর্তমানে বাংলাদেশের পোশাক কারখানাগুলোতে প্রায় চল্লিশ লক্ষ শ্রমিক কাজ করছে। তবে শ্রমিকের মজুরী এবং দক্ষতার মধ্যে একটা ফাড়াক রয়েছে। জাতীয়ভাবে আমাদের দক্ষতার স্তর মাত্র চল্লিশ ভাগ। শ্রমিকদেরকে আরও পারদর্শিক করার জন্য ইন্ডাষ্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং এর প্রয়োজন রয়েছে, এটির জন্য আমরা ড্যাফোডিল ইউনিভার্সিটির সাথে আমরা কাজ করতে পারি।
শিক্ষার্থীদের উদ্দেশ্যে ড. রুবানা হক বলেন, বড় লোক হওয়া এবং বড় মানুষ হওয়ার মধ্যে পার্থক্য রয়েছে। শিক্ষা মানুষকে এই পার্থক্য বুঝতে সাহায্য করে। তোমরা জীবনের লক্ষ্য নির্ধারণ করো। সুসৃঙ্খল জীবনযাপন করো। শৃঙ্খলা ছাড়া জীবনে উন্নতি করা যায় না। ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় তোমাদেরকে যে শিক্ষা প্রদান করছে, শিক্ষার মাধ্যমে তোমরা বড় মানুষ হতে পারবে বলে আশা প্রকাশ করেন।
এর আগে তিনি ঢাকা সিটি কর্পোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হকের নামে আনিসুল হক ভবন এর উদ্বোধন করেন ড. রুবানা হক। এসময় তার সাথে উপস্থিত ছিলেন বাংলাদেশ সেনাবাহিনীর সাবেক সেনা প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক এবং প্রয়াত মেয়র আনিসুল হকের বোন জেসমিন ওয়াফা।
সভাপতির বক্তব্যে ড. মো. সবুর খান বলেন, তথ্যপ্রযুক্তির এ যুগে ক্যারিয়ারের উন্নয়নের জন্য নিজের দক্ষতা বাড়ানোর বিকল্প নেই। তরুণদেরকে তাই ছাত্রাবস্থাতেই পড়াশোনার পাশাপাশি বিভিন্ন বিষয়ে নিজের দক্ষতা তৈরি করতে হবে। শিক্ষার্থীরা যাতে নিজের দক্ষতা বৃদ্ধি ও উজ্জ্বল ক্যারিয়ার গড়তে পারে সেই উদ্দেশ্যেই ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মাঝে এ পর্যন্ত ৪০ হাজার ল্যাপটপ বিনামূল্যে বিতরণ করেছে।
সমাপনি অনুষ্ঠানে অন্যানের মধ্যে আরও উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহবুব উল হক মজুমদার, অধ্যাপক ড. মোস্তফা, অধ্যাপক ড. সৈয়দ আকতার হোসেন, ড. তৌহিদ ভূঁইয়া, ড. শেখ মোঃ আলায়ার, সৈয়দ মিজানুর রহমান, ড. এবিএম কামাল পাশা, সরোয়ার হোসেন মোল্লা প্রমুখ।

এ জাতীয় আরও খবর

মাতৃভাষার মর্যাদাকে সমুন্নত রাখতে হবে : প্রধানমন্ত্রী

সিরাজগঞ্জে সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় প্রকৌশলী আটক

সাভারে বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ

সিরাজগঞ্জে সাংবাদিকের উপর হামলা : ক্যামেরা ছিনতাই

শুরু হচ্ছে কুষ্টিয়ার ঐতিহ্যবাহী ১৭ হাত উচ্চতা বিশিষ্ট শ্রী শ্রী কালী মায়ের পূজা

কুষ্টিয়ায় গৃহবধূ ধর্ষণ মামলায় একজনের যাবজ্জীবন

সিরাজগঞ্জে মুক্তিযোদ্ধার স্ত্রীকে জবাই করে হত্যা

গাছ কর্তন করে বন বিভাগের জমি দখলের চেষ্টা,থানায় জিডি

সিরাজগঞ্জে এশারত আলীর ভেজাল পণ্য জব্দ, গোডাউন সিলগালা ঃ আটক ১

মাদক পাচার বন্ধে প্রতিবেশি দেশের সঙ্গে যৌথভাবে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী

আশুলিয়ায় মামলার প্রধান আসামি ছেড়ে দিলো পুলিশ!-ঘুষ নেয়ার অভিযোগ

ভ্রাম্যমান আদালতের অভিযান সাভারে ৩ হাসপাতাল সিলগালা