আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

প্রকল্পের কাজের অগ্রগতি পুঙ্খানুপুঙ্খভাবে বাস্তবায়ন করতে হবে: শিল্পমন্ত্রী

news-image

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, প্রকল্পসমূহের কাজের অগ্রগতি যথাসময়ে পুঙ্খানুপুঙ্খভাবে বাস্তবায়ন করতে হবে। চলমান প্রকল্পের কাজ যাতে কোনো রকম ব্যত্যয় না ঘটে। সেজন্য প্রকল্প পরিচালকদের মাঠ পর্যায়ে তদারকি করতে হবে। কোনো ত্রুটি মেনে নেওয়া হবে না, দুর্নীতির সঙ্গে সম্পৃক্তদের জিরো টলারেন্সের আওতায় এনে সরকারি নির্দেশনা মেনে শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে, এতে দুর্নীতি কমে আসবে।
রোববার (২৯ আগস্ট) শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ২০২১-২২ অর্থ বছরের এডিপিভুক্ত উন্নয়ন প্রকল্পসমূহের জুলাই, ২০২১ পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভা শিল্প মন্ত্রণালয়ের সচিব মহোদয়ের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় এ সব কথা বলেন মন্ত্রী।

এতে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থা ও কর্পোরেশনের প্রধানগণ উপস্থিত ছিলেন। এছাড়াও বিভিন্ন প্রকল্পের পরিচালকগণ ভার্চুয়াল মাধ্যমে সংযুক্ত ছিলেন।

সভায় জানানো হয়, ২০২০-২১ অর্থবছরে শিল্প মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে মোট ৪৮টি উন্নয়ন প্রকল্প রয়েছে। এর মধ্যে ৩২টি প্রকল্প কাজ শেষ হয়েছে। জাতীয়ভাবে প্রকল্প কাজের অগ্রগতি শতকরা ৮২.৭১ ভাগ। ২৯তম অবস্থানে শিল্প মন্ত্রণালয়।
শিল্পমন্ত্রী বলেন, নতুন নতুন শিল্প কারখানা গড়ে তোলার উদ্যোগ নিতে হবে এবং লাভজনক স্থানে নিয়ে যেতে হবে। সেজন্য টাকার কোনো ঘাটতি হবে না।

বিশেষ অতিথির বক্তব্যে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি বলেন, যে সমস্ত প্রকল্পের কাজ সমাপ্ত হয়েছে, সেসব প্রকল্প প্রধানমন্ত্রী কর্তৃক উদ্বোধন করা যায় কিনা, তার ব্যবস্থা নিতে হবে।

তিনি বলেন, শিল্পকারখানার আধুনিকায়নের দিকে নজর দিতে হবে। স্টিল কর্পোরেশন, ভেহিক্যাল ও গ্লাস ফ্যাক্টরির পাশাপাশি শিল্প মন্ত্রণালয়ের অনেক পরিত্যক্ত জায়গায় অক্সিজেন প্লান্ট এবং ভ্যাকসিন উৎপাদন করার উদ্যোগ নিতে হবে। সুগার মিলের সাড়ে আট হাজার কোটি টাকার ঋণ মওকুফের ব্যবস্থা এবং শ্রমিক সংখ্যা বৃদ্ধি করে চিনি উৎপাদনের ব্যবস্থা নিতে হবে।

তিনি আরও বলেন, নতুন করে দেশের বিরুদ্ধে আজ ষড়যন্ত্র শুরু হয়েছে, এ ষড়যন্ত্র শিল্প কারখানায় যেন ছড়িয়ে না পড়ে সেদিকে নজর রাখতে হবে।

শিল্প সচিব জাকিয়া সুলতানা বলেন, প্রকল্প বাস্তবায়নের কাজের মান ও আর্থিক বিষয়ে কোন প্রকার অনিয়ম মেনে নেওয়া হবে না।

এ জাতীয় আরও খবর

১১৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে চাষাঢ়া-খাঁনপুর-হাজীগঞ্জ-গোদনাইল-আদমজী ইপিজেড সড়ক কাজ এগিয়ে চলছে

এসিল্যান্ডের হস্তক্ষেপে শিবালয়ের যমুনা ড্রেজার মুক্ত

নারায়ণগঞ্জে বাস চাপায় ইষ্ট ওয়েষ্ট ইউনিভার্সিটির দুই শিক্ষার্থী নিহত : অভিযুক্ত চালক গ্রেপ্তাার

নারায়ণগঞ্জের রূপগঞ্জে মাসোহারা না দেয়ায় নির্যাতন, এএসআই ক্লোজড

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে পুলিশের সোর্স পরিচয়ে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন

নারায়ণগঞ্জে অটোরিক্সা চোর চক্রের ৬ সদস্য গ্রেপ্তার

নারায়ণগঞ্জে মাদকবিরোধী টাস্কফোর্সের অভিযান, গ্রেপ্তার ১৪

সিদ্ধিরগঞ্জে লন্ডন প্রবাসীকে মৃত দেখিয়ে প্রবাসীর বাড়ী দখল

ঘিওরে নবাগত ওসির সাথে সাংবাদিকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

ঘুমন্ত স্বামীর বিশেষ অঙ্গন কর্তন, স্ত্রী গ্রেপ্তার

‘লাল পতাকা দেখালেও কথা শুনেনি চালক’

ধলেশ্বরী নদী থেকে মাছ ব্যবসায়ীর লাশ উদ্ধার