আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

প্রতি মাসে ব্যাংক ও বিও হিসাবের তথ্য দাখিলের নির্দেশ

news-image

পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিশেষ তহবিল গঠনের নীতিমালায় সংশোধন এনেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক। এখন থেকে তিন মাসের পরিবর্তে প্রতিমাসের পাঁচ তারিখে সংশ্লিষ্ট ব্যাংক হিসাব ও বিও হিসাবসমূহের বিবরণীসহ তথ্যাদি বাংলাদেশ ব্যাংকে দাখিল করতে হবে।

মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন থেকে এ বিষয়ে একটি নির্দেশনা দেওয়া হয়েছে।
চলতি বছরের ফেব্রুয়ারির ১০ তারিখে দেওয়া নির্দেশনায় সংশোধন এনে নতুন নির্দেশনায় বলা হয়েছে, এখন প্রতি মাস শেষে পরবর্তী মাসের পাঁচ তারিখের মধ্যে এসএফসিএম ছক অনুসারে সংশ্লিষ্ট ব্যাংক হিসাব ও বিও (বেনিফিসিয়ারি ওনার্স) হিসাবসমূহের তথ্য বিবরণী কেন্দ্রীয় ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন বিভাগে দাখিল করতে হবে।

এক্ষেত্রে ঋণদানকারী ব্যাংক ঋণ গ্রহীতা প্রতিষ্ঠানের নিকট হতে প্রয়োজনীয় তথ্যাদি সংগ্রহ করবে এবং তা সমন্বিত আকারে এসএফসিএম ছকে সংযোজন করে বিবরণীর সফট কপি দাখিল করতে হবে। এসএফসিএম ছকের সফট কপি অফ-সাইট সুপারভিশন বিভাগ থেকে সংগ্রহ করতে হবে। এছাড়া, এ সংক্রান্ত অন্যান্য শর্ত ও নির্দেশনাগুলো অপরিবর্তিত থাকবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।
এ বিশেষ তহবিলের জন্য ৫ আগস্ট পর্যন্ত ৩৫টি বাণিজ্যিক ব্যাংক মিলে তিন হাজার ৬৮৫ কোটি টাকার তহবিল গঠন করে, প্রতিটি ব্যাংক গড়ে ১০০ কোটি টাকার বেশি দিয়েছে। এ অর্থের পুরোটা এখনও বিনিয়োগ নাহলেও শেয়ার কেনা হয়েছে এক হাজার ৭৩৭ কোটি টাকার। আরও ১ হাজার ৯৮৪ কোটি টাকা বিনিয়োগের অপেক্ষায় আছে। সে হিসেবে ব্যাংকগুলোর তহবিলের ৪৭ শতাংশ বিনিয়োগে এসেছে। দেশে ৫৯টি তফসিলি ব্যাংক ও ৩৪টি আর্থিক প্রতিষ্ঠান আছে। তবে পুঁজিবাজারে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগ নেই।

এ জাতীয় আরও খবর

শারদীয় দুর্গা পূজা উপলক্ষে আলহাজ্ব আব্দুর রহিম খানের শিবালয়ে বস্ত্রসহ অর্থ বিতরণ

মহাসড়কে বালু রেখে ব্যবসা

সম্প্রীতির পথে হাঁটছে বলেই বাংলাদেশ উন্নয়নের দিকে যাচ্ছে: নৌপরিবহণ প্রতিমন্ত্রী

সাবেক চেয়ারম্যানের বিরুদ্ধে তরুণীকে ধর্ষণের অভিযোগ

নাশকতা ঠেকাতে নেতাকর্মীদের সতর্ক থাকার আহবান

মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা-কে জাতিসংঘ কর্তৃক বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী ঘোষনা করায় শিবালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল

১৫১ প্রতিমা নিয়ে বড় দুর্গাপূজার আয়োজন

স্বজন হারানোর আহাজারির মাঝেই চলছে অবৈধ বালু তোলার মহোৎসব

নূরুল ইসলাম রাজা দ্বিতীয়বার মানিকগঞ্জ জেলার শ্রেষ্ঠ উপজেলা চেয়ারম্যান নির্বাচিত

শ্রীবরদীতে অবৈধভাবে বালু উত্তোলন করায় ৫০ হাজার টাকা জরিমানা

সুনির্দিষ্ট অভিযোগ পেলে দায়ী পুলিশ সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা: বিদায়ী র‌্যাব ডিজি

কক্সবাজারের রামু বাঁকখালীর বাঁকে বাঁকে অবৈধ ড্রেজার আওয়ামী লীগ ও বিএনপির নেতা–কর্মীরা মিলেমিশে নদীর ২৫টি অংশে ৫০-৫৫টি খননযন্ত্র বসিয়ে দৈনিক ৫০০ ট্রাক বালু তুলছেন।