আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

প্রথম কোনো নারী জঙ্গী প্রেপ্তার: সামাজিক মাধ্যমে পুরুষ সেজে তৎপরতা

news-image

সামাজিক বিভিন্ন যোগাযোগ মাধ্যমে নারী হয়েও পুরুষের নামে ভুয়া অ্যাকাউন্ট খুলে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের প্রচার চালানোর অভিযোগে জোবায়দা সিদ্দিকা নাবিলা (১৯) নামে এক কলেজছাত্রীকে গ্রেপ্তার করেছে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)।

এ সময় তার হেফাজত থেকে জঙ্গীবাদের কাজে ব্যবহৃত সিমকার্ড ও মেমোরিকার্ডসহ মোবাইল ফোন জব্দ করা হয়।

বৃহস্পতিবার রাজধানীর বাড্ডা থানা এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে সিটিটিসির সিটি-ইন্টেলিজেন্স অ্যানালাইসিস ডিভিশনের সাইবার ইন্টেল টিম।

রবিবার দুপুরে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানান সিটিটিসির প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মো. আসাদুজ্জামান।

জঙ্গি সংগঠন আনসার আল ইসলামে এর আগে কোনো নারী সদস্য ছিল না বলে জানিয়েছে পুলিশ। এ প্রথম এই সংগঠনের কোনো নারী সদস্য গ্রেপ্তার হলেন। আনসার আল ইসলাম আল–কায়েদাপন্থী জঙ্গি সংগঠন।

ভোলার লালমোহন উপজেলার বাসিন্দা জোবায়দার বাবা একজন শিক্ষক।

সংবাদ সম্মেলনে সিটিটিসি প্রধান বলেন, গ্রেপ্তার নাবিলা ২০২০ সালের প্রথম দিকে নিজের নাম পরিচয় গোপন করে ছদ্মনামে একটি ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট খোলে। এক সময় সে ফেইসবুকে আনসার আল ইসলামের অফিসিয়াল ফেইসবুক পেইজ ‘তিতুমীর মিডিয়া’র খোঁজ পায়। তখন সে এই পেইজে যুক্ত হয়ে আনসার আল ইসলামের বিভিন্ন উগ্রবাদী ভিডিও, অডিও ও আর্টিকেল সম্পর্কে জ্ঞান লাভ করে ও তাদের মতাদর্শকে লালন করে। এর প্রেক্ষিতে ‘তিতুমীর মিডিয়া’র পেইজের অ্যাডমিনের সঙ্গে তার যোগাযোগ হয়। পরে ‘তিতুমীর মিডিয়া’র পেইজের অ্যাডমিন উগ্রবাদী জিহাদি কনটেন্ট সম্বলিত আনসার আল ইসলামের অফিসিয়াল ওয়েবসাইটসগুলোর লিংক তাকে দেয়। এর ফলে গ্রেপ্তার নারী জঙ্গী আনসার আল ইসলামের সেসব অফিসিয়াল ওয়েবসাইটগুলোতে প্রবেশ করে ও তাদের উগ্রবাদী মতাদর্শকে কঠোরভাবে লালন করে।

তিনি বলেন, আনসার আল ইসলামের মতাদর্শকে সবার সঙ্গে ব্যাপকভাবে ছড়িয়ে দেওয়ার জন্য অনলাইন মিডিয়া প্ল্যাটফর্মকে বেছে নেয় সে। ফেসবুক, টেলিগ্রাম ও চার্পওয়্যার নামের অনলাইন প্লাটফর্মে বিভিন্ন ছদ্মনামে একাধিক অ্যাকাউন্ট খোলে।

তিনি আরও বলেন, প্রাথমিক তদন্তে জঙ্গিবাদী প্রচারণার জন্য ব্যবহৃত দুটি ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট, একটি চার্পওয়্যার ও ৪টি টেলিগ্রাম অ্যাকাউন্ট এর তথ্য পাওয়া যায়। সে ফেইসবুকে ফেইক অ্যাকাউন্ট দিয়ে ব্যাপক হারে আনসার আল ইসলামের উগ্রবাদী সহিংস মতাদর্শ প্রচার, বিভিন্ন উগ্রবাদী প্রচারণাকারী আইডির সঙ্গে নিয়মিত যোগাযোগ ও বিভিন্ন কর্মপরিকল্পনা নিয়ে আলোচনা করতো। সে আনসার আল ইসলামের মতাদর্শ প্রচারের জন্য ব্যাপকভাবে টেলিগ্রাম মাধ্যম ব্যবহার করে। টেলিগ্রাম ব্যবহার করে সে ৪টি একাউন্ট এবং টেলিগ্রাম অ্যাকাউন্টের মাধ্যমে ১৫টির বেশি চ্যানেল নিজে খুলে পরিচালনা করতো। এসব চ্যানেলে সে আনসার আল ইসলামের বিভিন্ন উগ্রবাদী সহিংস ভিডিও, অডিও, ছবি ও ফাইল শেয়ার করতো। তার নিজের সবগুলো টেলিগ্রাম চ্যানেল মিলে আনুমানিক ২৫ হাজার সাবসক্রাইবার আছে, যারা নিয়মিত তার চ্যানেলগুলো অনুসরণ করে।

গ্রেপ্তার নাবিলা তার টেলিগ্রাম চ্যানেলগুলোতে ‘জিহাদ কেন প্রয়োজন’, কিতাবুল জিহাদ, ‘একাকি শিকারি লন উলফ’, ‘স্নিপার সেলগুলোতে গোয়েন্দাদের অনুপ্রবেশ ও প্রতিরোধের উপায়’, ‘নীরবে হত্যার কৌশল’, ‘পুলিশ শরীয়তের শত্রু’, Lone_wolf-balakot-media-hq, ‘আল আনসার ম্যাগাজিন ইস্যু’, ‘জিহাদের সাধারণ দিক নির্দেশনা’, ‘তাগুতের শাসন থেকে মুক্তির ঘোষণা’ ছাড়াও আরও অসংখ্য উগ্রবাদী সহিংস জিহাদী প্রচারণার বই বিভিন্ন সময় আপলোড করতো। এ ছাড়া সে নিজে আনসার আল ইসলামের বিভিন্ন অফিসিয়াল ও আন-অফিসিয়াল চ্যানেলে যুক্ত ছিল। সেই চ্যানেলে IED, Smoke Bomb আগ্নেয়াস্ত্র ইত্যাদি তৈরি করা ও বিভিন্ন হামলায় কৌশলগত বিষয়ক ভিডিও এবং ফাইল শেয়ার করতো। এসব প্রক্রিয়ার মাধ্যমেই সে জিহাদের ময়দানে অংশগ্রহণের জন্য নিজেকে মানসিকভাবে প্রস্তুত করে। এমনকি সাম্প্রতিক সময়ে তার বিয়ের কথাবার্তা চললে সে ছেলে পক্ষকে জানায়, জিহাদের ময়দানে ডাক আসলে সামনের সারিতে থাকবে সে ও শহীদি মৃত্যু আসলেও সে পিছু হটবে না এবং ছেলে এরূপ মতাদর্শের না হলে সে বিয়ে করবে না।

তার বিরুদ্ধে বাড্ডা থানায় একটি নিয়মিত মামলা করা হয়েছে।

এ জাতীয় আরও খবর

বিশ্বে করোনায় মৃত্যু-শনাক্ত কমেছে

ফুঁসছে ঘূর্ণিঝড় গুলাব, আতঙ্কে উপকূলবাসী

শেখ হাসিনা শিশু পার্কের পরীক্ষামূলক যাত্রা শুরু

দুর্নীতি দমনে পিছু হটব না : বিআরটিসির চেয়ারম্যান

আপত্তিকর ভিডিও, মামলা না নেওয়ায় আত্মহত্যার হুমকি স্কুলছাত্রীর

হবিগঞ্জে দখল-দূষণে হুমকির মুখে নদ-নদী

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘গুলাব’, দমকা হাওয়াসহ বৃষ্টির শঙ্কা

সিংগাইরে এক দিনে পৃথক স্থান থেকে ২ জনের লাশ উদ্ধার

কুয়েতে প্রবাসী সংবাদকর্মীদের ফুটবল টিম গঠন

২০০ কোটি টাকার প্রতারণা মামলায় আবারও তলব জ্যাকলিনকে

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৪৫ অভিবাসী ১৪ দিনের রিমান্ডে

নবাব ফয়জুন্নেছা চৌধুরী রানীর বাড়িতে মার্কিন রাষ্ট্রদূত