আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন সোমবার বিকেলে

news-image

ঢাকা: সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬ তম অধিবেশনে অংশগ্রহণ ও সফফের অভিজ্ঞতা বিনিময় করতে এই সংবাদ সম্মেলনে কথা বলবেন শেখ হাসিনা।

সোমবার (৪ অক্টোবর) বিকেল ৪টায় এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী গণভবন প্রান্ত থেকে ভার্চুয়ালি অংশ নেবেন। এ ছাড়া প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তা ও আমন্ত্রিত সাংবাদিকরা ভার্চুয়ালি সংযুক্ত থাকতে পারবেন।

রোববার (৩ অক্টোবর) প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে সংবাদ সম্মেলনের এ তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্র সফর শেষ করে ওয়াশিংটন ডিসি থেকে ফিনল্যান্ডের হেলসিঙ্কি হয়ে শুক্রবার (১ অক্টোবর) রাতে দেশে ফেরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৯ থেকে ২৪ সেপ্টেম্বর নিউ ইয়র্কে অবস্থানকালে প্রধানমন্ত্রী জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেন। এতে তিনি বাংলায় ভাষণ রাখেন। জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দেওয়া ছাড়া কয়েকটি উচ্চ পর্যায়ের পার্শ্ব-আলোচনায় অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে ২৫ সেপ্টেম্বর তিনি নিউইয়র্কে তার সপ্তাহব্যাপী সরকারি সফর শেষে ওয়াশিংটন ডিসি’র উদ্দেশে নিউইয়র্ক ত্যাগ করেন।

গত ২০ সেপ্টেম্বর বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে তার সম্মানে জাতিসংঘ সদর দপ্তরের নর্থ লনের ইউএন গার্ডেনে একটি চারাগাছ রোপণ এবং একটি বেঞ্চ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে ‘সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশন নেটওয়ার্ক’ শীর্ষক একটি ভার্চুয়াল অনুষ্ঠানে যোগ দেন শেখ হাসিনা। সেখানে জাতিসংঘের টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনের পথে বাংলাদেশের সাফল্যের স্বীকৃতি হিসেবে ‘এসডিজি প্রোগ্রেস অ্যাওয়ার্ড’ পান তিনি।

পরদিন জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনের উদ্বোধনী পর্বে অংশ নেন প্রধানমন্ত্রী। ওই দিন বিকেলে তিনি ‘ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিল’ শীর্ষক গোলটেবিল বৈঠকে অংশ দেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের আয়োজনে ‘হোয়াইট হাউস গ্লোবাল কোভিড-১৯ সামিট: এনডিং দ্য প্যানডেমিক অ্যান্ড বিল্ডিং ব্যাক বেটার’ শীর্ষক সম্মেলনে ভার্চুয়ালি অংশ নেন শেখ হাসিনা। সফরকালে মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহামেদ সলিহ এবং ভিয়েতনামের প্রেসিডেন্ট নিউয়েন হুয়ান ফুকের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পাশপাশি জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী।