আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

‘প্রেস ক্লাবে সংঘটিত অপ্রীতিকর ঘটনা অনাকাঙ্ক্ষিত ও দুঃখজনক’

news-image

গত ২৮ ফেব্রুয়ারি জাতীয় প্রেস ক্লাবের সামনে জাতীয়তাবাদী ছাত্রদলের বিক্ষোভ কমর্সূচিকে কেন্দ্র করে ক্লাব চত্বরে যে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি তৈরি হয়েছিল তা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন।

গতকাল মঙ্গলবার ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা অনুষ্ঠিত হয়। এই পরিস্থিতি জাতীয় এই প্রতিষ্ঠান এবং এর সদস্যদের চরম নিরাপত্তা ঝুঁকিতে ফেলেছিল বলে কমিটি গভীর উদ্বেগ জানায়।

প্রাথমিকভাবে জানা গেছে, সেদিন ক্লাবের একটি হলরুমে আগে থেকেই জিয়া পরিষদের একটি অনুষ্ঠান উপলক্ষে বিএনপি সমর্থক বিপুল সংখ্যক কর্মী ক্লাব প্রাঙ্গণে অবস্থান করছিলেন। ক্লাবের সামনের রাস্তায় ছাত্রদল-পুলিশ সংঘর্ষ শুরুর পর তারা রাস্তা সংলগ্ন মেইন গেটের তালা ভেঙে ছাত্রদল কর্মীদের ভেতরে ঢুকতে সহায়তা করেন। এরপর একযোগে সেখান থেকে বাইরে পুলিশকে উদ্দেশ্য করে ইট-পাটকেল পাথর নিক্ষেপ করেন।

পাল্টা ব্যবস্থা হিসেবে পুলিশ ক্লাব প্রাঙ্গনে টিয়ার গ্যাস ছোঁড়ে, এমনকি ভেতরে ঢুকে লাঠিচার্জ করে। এ পরিস্থিতিতে ক্লাবের ভেতরে অবস্থানরত সদস্যরা চরম নিরাপত্তাহীনতার মধ্যে পড়েন। সংঘর্ষ যেন ক্লাব ভবনের ভেতরে ছড়িয়ে না পরে সেজন্য জীবনের ঝুঁকি নিয়ে তাদের থামাতে গিয়ে ক্লাবের ব্যবস্থাপনা কমিটির একজন কর্মকর্তাসহ তিনজন সদস্য আহত হন।

ক্লাবে কোনো অনুষ্ঠান করার শর্ত অনুযায়ী যেখানে ক্লাব প্রাঙ্গণে শ্লোগান দেয়াও নিষেধ সেখানে ভেতর থেকে বাইরে ইট-পাটকেল ছোঁড়া, গেট ভাঙা ইত্যাদি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। অন্যদিকে প্রেস ক্লাবের ভেতরে পুলিশের প্রবেশ, টিয়ার শেল ছোঁড়া, লাঠিচার্জ-ও দুঃখজনক, বরং যেকোনো পরিস্থিতিতে তারা দায়িত্বশীল আচরণ করবে বলে আশা করা হয়।

পুরো ঘটনা তদন্ত করার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। তাদের প্রতিবেদন অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে, যাতে এমন আর না ঘটে। ক্লাব কর্তৃপক্ষ এখানে রাজনৈতিক কর্মসূচি নিষিদ্ধ বা নিয়ন্ত্রণ করতে চায় না। তবে সংশ্লিষ্ট সকল পক্ষের কাছে দায়িত্বশীল আচরণ আশা করে বলে জানান তিনি।

এ জাতীয় আরও খবর

ঈশ্বরদী রূপপুর পারমাণবিক প্রকল্প পরিদর্শনে স্বরাষ্ট্রমন্ত্রী

রিমান্ড শেষে কারাগারে রাগীব আহসান

বিদ্যালয়ের জমি বেদখল, দোকানের ছাদে পাঠদান

স্বর্ণালঙ্কারের জন্য খুন করা হয় সাবেক প্রধান শিক্ষককে

দুই ট্রেন মুখোমুখি, অল্পের জন্য রক্ষা পেলেন কয়েকশ যাত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাতিসংঘের ‘এসডিজি অগ্রগতি পুরস্কার’ প্রদান

মানিকগঞ্জের শিবালয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি ,উপকরণ ও বাইসাইকেল বিতরণ

ময়মনসিংহে পাচারের সময় ভিজিডির ৮৪ বস্তা চাল জব্দ

কয়েক সেকেন্ডেই তালা খোলে চক্রটি, টার্গেট কর্পোরেট অফিস

প্রতারণার ফাঁদে ফেলে শতাধিক গাড়ি চুরি, দুই প্রতারক গ্রেফতার

মিরপুরে এসএসসির ডুপ্লিকেট সার্টিফিকেট, আতংকে শিক্ষার্থীরা

করোনায় আরও ২৬ জনের মৃত্যু