আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

ফরিদপুরে রাতের আঁধারে পদ্মার মাটি ও বালু লুট

news-image

ফরিদপুর সদর উপজেলার ডিক্রিরচর ইউনিয়নে পদ্মার চরের ধলারমোড় এলাকায় রাতের আঁধারে চুরি হয়ে যাচ্ছে শত শত ট্রাক মাটি ও বালু। এ কারণে ঝুঁকিতে রয়েছে কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত ফরিদপুর শহর রক্ষা বাঁধ। এ ছাড়া শহরের ওপর দিয়ে রাতের বেলায় ১০ চাকার বালুবাহী ট্রাক চলচলে ক্ষতিগ্রস্ত হচ্ছে জেলা সদরের প্রধান রাস্তা মুজিব সড়ক। দিনের পর দিন কর্তৃপক্ষের নাকের ডগায় এভাবে বালু ও মাটি লুট হলেও কোনোভাবেই ঠেকানো যাচ্ছে না বালু ও মাটিচোরদের। প্রতি রাতেই সারি সারি ট্রাকে করে পদ্মার মাটি ও বালু লুট করে মুজিব সড়ক হয়ে বিভিন্ন ইটভাটায় ও অন্যান্য স্থানে সরবরাহ করা হচ্ছে।
সরেজমিন জানতে পদ্মার পাড়ে গেলে এলাকাবাসী জানান, স্থানীয় একটি ভূমিদস্যু চক্র গভীর রাতে ভেকু দিয়ে মাটি কেটে ট্রাকে করে বিভিন্ন এলাকায় ও ইটভাটায় বিক্রি করে। এই ভূমিদস্যু দলে রয়েছে শের আলী, আজম, রুহুল আমীন ও রানা। এই রানা প্রবীণ এক আওয়ামী লীগ নেতার ভাতিজা হিসেবে পরিচিত।
এলাকা ঘুরে দেখা যায়, শহর রক্ষা বাঁধের বোল্ডার ঘেঁষে মাটি ও বালু কাটার কারণে ঝুঁকিতে রয়েছে ফরিদপুর শহর রক্ষা বাঁধ। বর্ষা মৌসুমে বাঁধ যেকোনো সময় ধসে যেতে পারে। বাঁধের ব্লকগুলো আলগা হয়ে যাচ্ছে। তবে ভূমিদস্যুরা ক্ষমতাশালী হওয়ায় তাদের ভয়ে এলাকার কেউ প্রতিবাদ করতে সাহস পায় না।
এ ব্যাপারে পদ্মার বালু ও মাটি কাটার সাথে জড়িত রুহুল আমীনের সাথে কথা হলে তিনি জানান, এলাকার কিছু ব্যক্তি বালু ও মাটি কেটে বিক্রি করছে। তবে তিনি এর সাথে জড়িত নন। নিজেকে একজন ট্রাক ড্রাইভার দাবি করে তিনি বলেন, আমি ভাড়ায় ট্রাক চালাই। কেউ ডাকলে তার মাটি টানি। এই চক্রের আরেক সদস্য আজমের সাথে যোগাযোগ করলে তিনি জানান, এই এলাকায় পদ্মার চরে তাদের পৈতৃক জমি রয়েছে। সেখান থেকে মাটি কাটছেন। তবে এ ব্যাপারে শের আলী ও রানাসহ অন্যদের সাথে যোগাযোগ করেও তাদের বক্তব্য পাওয়া যায়নি।
ফরিদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন ঢালী বলেন, পদ্মার চরে মাটি ও বালু কাটার ব্যাপারে ইতোমধ্যে অভিযোগ পেয়েছি। আমি এ ব্যাপারে খুব দ্রুতই ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালাব। তিনি বলেন, বালু ও মাটিখেকোদের বিরুদ্ধে আমাদের অভিযান ২৪ ঘণ্টা অব্যাহত থাকবে।

এ জাতীয় আরও খবর

দৌলতদিয়ায় ৭ ফেরিঘাটের ৪টিই বিকল, যানবাহনের দীর্ঘ সারি

পানির নিচে পন্টুন, ঘাটে যানবাহনের দীর্ঘ সারি

ছাত্রদল করা সন্তানের জনক হলেন থানা ছাত্রলীগের সহসভাপতি

যমুনা নদীতে অবৈধভাবে বালু উত্তোলন

চাঁদপুরের ডিসিকে বদলি, তিন জেলায় নতুন ডিসি

গাফফার চৌধুরী আর নেই

প্রধান শিক্ষিকার বিরুদ্ধে ভূমি দখলের পাঁয়তারার অভিযোগ

কুমিল্লার মানবজমিন প্রতিনিধিসহ সারাদেশের সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে সোচ্চার রূপগঞ্জ প্রেসক্লাব ॥ প্রতিবাদ সভা, মানববন্ধন-বিক্ষোভ মিছিল

চাকরির নামে টাকা আত্মসাৎ গ্রেপ্তার ২

মহাসড়কে গাছ ফেলে ডাকাতি করতো তারা, গ্রেফতার ৬

বনের ভেতর সিসা তৈরির কারখানা, হুমকির মুখে পরিবেশ

বাঘাবাড়ী নৌবন্দর খুঁড়িয়ে চলছে