আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

বঙ্গবন্ধুর কাঙ্ক্ষিত ‘মুক্তি’ পেতে দুর্নীতি বন্ধ করতেই হবে: ইকবাল মাহমুদ

news-image

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ড. ইকবাল মাহমুদ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ মার্চের ভাষণে যে মুক্তির ডাক দিয়েছিলেন, তা পেতে হলে দুর্নীতি বন্ধ করতেই হবে। দুদকের আইনি দায়িত্ব এটি। তাই দুদককে দৃঢ়তার সঙ্গে নির্মোহভাবে দুর্নীতিবিরোধী কার্যক্রম পরিচালনা অব্যাহত রাখতে হবে।

রোববার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের সুবর্ণজয়ন্তী উপলক্ষে আলোচনা সভায় এসব কথা বলেছেন দুদক চেয়ারম্যান। রাজধানীর সেগুনবাগিচায় কমিশনের প্রধান কার্যালয় মিলনায়তনে এ সভা হয়।

ইকবাল মাহমুদ বলেন, ৭ মার্চের ভাষণ নিপীড়িত মানুষের আর্থসামাজিক ও সাংস্কৃতিক মুক্তির এক অনবদ্য আহ্বান; অনুপম সাহিত্যকর্ম। এটি ভবিষ্যতের দিকনির্দেশনা সমন্বিত এক দলিল।

তিনি বলেন, স্বাধীনতা মানে শুধু ভৌগোলিক স্বাতন্ত্র্য নয়। স্বাধীনতার মূল লক্ষ্য গণমানুষের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক মুক্তি। বঙ্গবন্ধু তার ভাষণে মুক্তির কথা বলেছেন। যুদ্ধ থেকে শান্তি, অতীত থেকে ভবিষ্যৎ- সবই বলেছেন। তাই তো ৫০ বছর আগের এ ভাষণ আজও যখন বাজে, তাতে আমাদের রক্তে অনুরণন ঘটে। এটা চিরঞ্জীব, প্রজন্ম থেকে প্রজন্মে চির ভাস্বর হয়ে থাকবে।

দুদক কমিশনার ড. মোজাম্মেল হক খান বলেন, ৭ মার্চের ভাষণটি ছিল অলিখিত, জাতির পিতার হৃদয় থেকে উৎসারিত। এটা প্রথম ছিল রেসকোর্স ময়দনে উপস্থিত ১০ লাখ জনতার, তারপর হলো বাংলাদেশের মানুষের। আজ তা সারাবিশ্বের মানুষের সম্পদে পরিণত হয়েছে। কমিশনার এ এফ এম আমিনুল ইসলাম বলেন, এ ভাষণকে অতীতের ঐতিহাসিক সংগ্রাম ও ভবিষ্যতের দিকনির্দেশনার একটি দলিল বলা যেতে পারে।

দুদক সচিব ড. মুহা. আনোয়ার হোসেন হাওলাদার বলেন, ঐতিহাসিক এই ভাষণ আজ শুধু জাতীয় সম্পদ নয়, এটা আজ আন্তর্জাতিক সম্পদে পরিণত হয়েছে।

এ জাতীয় আরও খবর

ঈশ্বরদী রূপপুর পারমাণবিক প্রকল্প পরিদর্শনে স্বরাষ্ট্রমন্ত্রী

রিমান্ড শেষে কারাগারে রাগীব আহসান

বিদ্যালয়ের জমি বেদখল, দোকানের ছাদে পাঠদান

স্বর্ণালঙ্কারের জন্য খুন করা হয় সাবেক প্রধান শিক্ষককে

দুই ট্রেন মুখোমুখি, অল্পের জন্য রক্ষা পেলেন কয়েকশ যাত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাতিসংঘের ‘এসডিজি অগ্রগতি পুরস্কার’ প্রদান

মানিকগঞ্জের শিবালয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি ,উপকরণ ও বাইসাইকেল বিতরণ

ময়মনসিংহে পাচারের সময় ভিজিডির ৮৪ বস্তা চাল জব্দ

কয়েক সেকেন্ডেই তালা খোলে চক্রটি, টার্গেট কর্পোরেট অফিস

প্রতারণার ফাঁদে ফেলে শতাধিক গাড়ি চুরি, দুই প্রতারক গ্রেফতার

মিরপুরে এসএসসির ডুপ্লিকেট সার্টিফিকেট, আতংকে শিক্ষার্থীরা

করোনায় আরও ২৬ জনের মৃত্যু