আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

বনের ভেতর সিসা তৈরির কারখানা, হুমকির মুখে পরিবেশ

news-image

টাঙ্গাইলের ঘাটাইলে সাগরদিঘী ইউনিয়নে বনের ভেতর গড়ে উঠেছে সিসা তৈরির কারখানা। দীর্ঘদিন যাবত পুরাতন ব্যাটারি সংগ্রহ করে আগুনে পুড়িয়ে সিসা তৈরি করে আসছে। এই সিসা তৈরির চুল্লির আগুনের তাপে ও বিষাক্ত ধোয়ায় বনের মূল্যবান গাছ, গবাদি পশু হুমকির মুখে পড়েছে।

বিষাক্ত ধোয়ায় আশেপাশের প্রায় ৩ থেকে ৪ কি. মি. এলাকার জমির ধান, ফলদ বৃক্ষ নষ্ট হয়ে যাচ্ছে। ঝরে পড়ছে গাছের ফল। ফলে পরিবেশে বিপর্যয় দেখা দিয়েছে।
জানা যায়, সিসা তৈরির কারখানার কারণে এর বিষক্রিয়ায় শুধু যে বনের প্রাণী ও পরিবেশের উপর প্রভাব পড়ছে তা নয়, বিষাক্ত ধোয়ার প্রভাবে শিশুদের জীবনভর শিক্ষা গ্রহণে অসামর্থ্য করে তোলা এবং তাদের স্বাস্থ্য বিকাশে মারাত্নক প্রভাব পড়ছে। বাতাসে আবাস্থলের কাছাকাছি এলাকায় সিসা-এসিড ব্যাটারির অবৈধ পুনর্ব্যবহারকে সিসার সংস্পর্শে আসার একটি উৎস হিসেবে বিবেচনা করা হয়। এটি শিশু এবং প্রাপ্তবয়স্ক উভয়ের জন্য উল্লেখযোগ্য মাত্রায় স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে। এমনকি বিষাক্ত ধোয়ায় মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে।
সরজমিনে ও স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, উপজেলার সাগরদিঘী ইউনিয়নে ফুলমালির চালা ভুইয়াবাড়ী জমির উপর সখিপুর এলাকার মন্টু এবং মনির হোসেনের আম বাগানের পাশে গাইবান্ধার তানভী হোসেন (৫০) ম্যানেজার রফিক দীর্ঘদিন যাবত পুরাতন ব্যাটারি সংগ্রহ করে আগুনে পুড়িয়ে সিসা তৈরি করে আসছে।

আশারীয়া চালা গ্রামের হাবিবুর রহমান বলেন, ব্যাটারি থেকে সিসা তৈরির কারখানার বিষাক্ত ধোঁয়ায় গবাদি পশু ও মানবদেহে ক্ষতিকর প্রভাব পড়ছে। সেই সঙ্গে জমির ধান ও বিভিন্ন জাতের ফল নষ্ট হয়ে যাচ্ছে। সিসা তৈরির সঙ্গে জড়িত ব্যক্তিদের আইনের আওতায় আনার জোর দাবি করেন তিনি।
এ বিষয়ে বনবিভাগের ধলাপাড়া রেঞ্জ কর্মকর্তা মো. সিরাজুল ইসলাম জানান, সিসা তৈরি কারখানা বনবিভাগের আওতায় থাকলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। তবে বিষয়টি পরিবেশ অধিদপ্তরের।

বনের ভেতর সিসা তৈরির কারখানার বিষয়ে মুঠোফোনে জানতে চাইলে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফারজানা ইয়াসমিন জানান, বিষয়টি আমি জানি না।

এ জাতীয় আরও খবর

কৃষি জমির টপসয়েল কাটার দায়ে ২ লাখ টাকা জরিমানা

হরিরামপুরে অবৈধ যান ট্যাফে ট্রাক্টর চাপায় ছাত্রলীগ নেতার মৃত্যু

নালিতাবাড়ীতে ভ্রাম্যমান আদালতে ৫১ হাজার ঘনফুট বালু জব্দ

সিরাজগঞ্জে ক্ষতিকারক বোমা ড্রেজার দি‌য়ে অবৈধ বালু উত্তোলন বন্ধর দাবিতে প্রধানমন্ত্রীসহ ২০‌টি দপ্তরে চি‌ঠি

দিনে ফাঁকা, রাতের আধারে পদ্মায় বালু উত্তোলনের মহোৎসব

ঝালকাঠির সুগন্ধা ও বিষখালী নদীতে অবৈধ বালু উত্তোলন

৩ ভাইয়ের নেতৃত্বে ড্রেজারে বালু উত্তোলন, হুমকিতে কৃষি জমি

অপরিকল্পিত বালু উত্তোলনে পদ্মায় ভাঙন, বিপাকে কৃষক

পদ্মায় চলছে অবৈধভাবে বালু উত্তোলন

বালুখেকোদের থাবায় অনাবাদি মাতামুহুরীর হাজার একর জমি

মুন্সীগঞ্জে পদ্মায় অবাধে চলছে বালু উত্তোলন

বাঁশখালীতে অবৈধভাবে বালু উত্তোলন, আড়াই লক্ষ টাকা জরিমানা