আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

বর্ণবাদবিরোধী ২ যুবককে হত্যা করেও খালাস সেই কিশোর

news-image

যুক্তরাষ্ট্রের উসকনসিনে বর্ণবাদবিরোধী বিক্ষোভে এক কিশোরের গুলিতে দুই যুবক নিহত ও একজন আহত হয়েছিলেন।
গেল বছরের সেই প্রাণহানির ঘটনার টালমাটাল বিচারে শুক্রবার (১৯ নভেম্বর) রায় ঘোষণা করেছেন দেশটির একটি আদালত। এতে কেইল রিটেনহাউস নামের ওই কিশোরকে খালাস দেওয়া হয়েছে।

অ্যাসল্ট রাইফেল দিয়ে গুলি করে ৩৬ বছর বয়সী জোসেফ রোসেনবৌম, ২৬ বছর বয়সী অ্যান্থনি হুবারকে হত্যা করে রিটেনহাউস। আহত হয়েছিলেন ২৭ বছর বয়সী গেইজ গ্রোসক্রুয়েটজ।-খবর গার্ডিয়ানের

২০২০ সালে জ্যাকোব ব্লেইক নামের এক কৃষ্ণাঙ্গকে গুলি করে হত্যা করে এক শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা। এতে বিক্ষোভে ফেটে পড়েন মার্কিন নাগরিকেরা। তখন কেনোসার সড়কে স্বঘোষিত একটি মিলিশিয়া গোষ্ঠীর সশস্ত্র লোকজনের সঙ্গে সড়কে ঘোরাঘুরি করছিল রিটেনহাউস। তার হাতেও ছিল ভারী অ্যাসল্ট রাইফেল।

এ বিচারকে মার্কিন বিচার ব্যবস্থার জন্য পরীক্ষা হিসেবে দেখা হয়েছে। নিজেকে অনানুষ্ঠানিক একটি নজরদারি কমিটির সদস্য দাবি করা এক সশস্ত্র শ্বেতাঙ্গ কিশোর কিংবা ব্যক্তি এবং ব্ল্যাক লাইভস ম্যাটারের কৃষ্ণাঙ্গ সদস্যদের মুখোমুখি হয়ে আইনপ্রয়োগকারী সংস্থাগুলো কী ধরনের আচরণ করে, এ বিচারের মাধ্যমে তা স্পষ্ট হয়ে ওঠেছে।

২০২০ সালের ২৫ আগস্ট এই হত্যাকাণ্ড চালিয়েছিল কেইল রিটেনহাউস। এই উচ্চ-মাত্রার ও রাজনৈতিক বিতর্ক সৃষ্টিকারী বিচারে তার আইনজীবী বলেন, সে জীবনের হুমকিতে রয়েছে। সেদিন রাতে সমস্যা খুঁজতে বের হয়েছিল ওই কিশোর।

বিক্ষোভ থেকে সম্পদ সুরক্ষার দাবি করেছিল রিটেনহাউস। এদিকে লোকজনকে তাদের দৃষ্টিভঙ্গি শান্তিপূর্ণভাবে তুলে ধরতে আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এমন এক সময় তিনি এই মন্তব্য করেন, যখন এই রায়ের কারণে বহু আমেরিকান নাগরিকের মধ্যে ক্ষোভ ও উদ্বেগ কাজ করছে।

তিনি বলেন, আমার মধ্যেও উদ্বেগ রয়েছে। কিন্তু বিচারক যা বলেছেন, তা অবশ্যই আমাদের স্বীকার করে নিতে হবে।

রিটেনহাউসের বিরুদ্ধে ইচ্ছাকৃত মানুষ হত্যাসহ পাঁচটি অভিযোগ আনা হয়েছিল। ১২ ব্যক্তির জুরি তার ভাগ্য নির্ধারণ করেছেন। তাদের মধ্যে সাত নারী ও পাঁচ পুরুষ ছিলেন। রায় নিয়ে চিন্তাভাবনা করতে তারা তিন দিনেরও বেশি সময় নিয়েছিলেন।
বিচারের পর আদালত প্রাঙ্গণে হাঁটতে দেখা গিয়েছিল জ্যাকোব ব্লেকের চাচাকে। রায় শুনে নিজের ব্যথিত হওয়ার কথা জানিয়ে তিনি বলেন, এটি আমাদের এক অগ্রহণযোগ্য বার্তা দিয়েছে। যাতে মনে হতে পারে যে, সশস্ত্র বেসামরিক লোকজনও যে কোনো শহরের রাস্তায় নেমে আসতে পারেন। তারা সহিংসতা উসকে দিতে পারেন এবং সড়কে মানুষকে গুলি করে হত্যার ন্যায্যতা দিতে নিজেদের তৈরি করা ঝুঁকি অজুহাত হিসেবে ব্যবহার করতে পারেন।

এ জাতীয় আরও খবর

মুরাদ হাসানের অনুষ্ঠানের বিতর্কিত উপস্থাপক কে এই নাহিদ রায়ান্স?

মুরাদকে গ্রেফতারের দাবিতে কুশপুত্তলিকা দাহ

অন্য এলাকায় হালকাসহ ভারী বৃষ্টি হতে পারে সিলেট-চট্টগ্রামে

যা আছে মুরাদ হাসানের পদত্যাগপত্রে

ভারতকে এস-৪০০ সরবরাহ শুরু করেছে রাশিয়া

ভৈরবে ২ খুনের মামলার আসামি সাফায়েত নৌকার প্রার্থী!

সোনারগাঁও প্রেসক্লাবের নির্বাচন ১৮ ডিসেম্বর

‘পদত্যাগপত্র লিখে মুরাদ হাসানের স্বাক্ষরের জন্য পাঠানো হয়েছে’

‘দেশে করোনা টিকা উৎপাদন শিগগিরই’

ওমিক্রনের সংক্রমণ ক্ষমতা বেশি হলেও মারণ ক্ষমতা কম: ফাউসি

কোম্পানিতে আসতে চান না বাস মালিকরা

ব্রাহ্মণবাড়িয়ায় ইউপি নির্বাচন মাদক মামলার আসামিও পেলেন আওয়ামী লীগের মনোনয়ন