আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

বলিউডে দশকের সেরা পাঁচ নারীকেন্দ্রিক সিনেমা

news-image

বিশ্বের বেশিরভাগ চলচ্চিত্রই মূলত নায়কনির্ভর। তবে সময়ের সঙ্গে সঙ্গে বদলাচ্ছে চলচ্চিত্রের ধারা। আগে কালে-ভদ্রে দুয়েকটা নারীকেন্দ্রিক চলচ্চিত্র তৈরি হলেও এখন বেড়েছে এর সংখ্যা। বিশেষ করে বলিউডে গত এক দশকে তৈরি হয়েছে অনেক নারীকেন্দ্রিক ছবি। সেগুলোর অনেকগুলোই ব্যবসাসফল হয়েছে। এক নজরে দেখে নিন বলিউডে দশকের সেরা দশকের সেরা পাঁচ নারীকেন্দ্রিক সিনেমার তালিকা।

লিপস্টিক আন্ডার মাই বোরখা (২০১৭): অলঙ্কৃতা শ্রীবাস্তবের এই নারীকেন্দ্রিক ছবির মূল কাহিনী ৪ মহিলার গল্প নিয়ে। যারা পুরুষতন্ত্রের বেড়াজালে অনেকটাই পিছিয়ে থেকে স্বপ্ন দেখতে বাধ্য হন। ছবিটির মুখ্য চরিত্রে অভিনয় করেছেন কঙ্কণা সেন শর্মা, রত্না পাঠক শাহ প্রমুখ।

পারছেদ (২০১৬): অজয় দেবগন প্রযোজিত ছবি ‘পারছেদ’ পরিচালনা করেছেন লীনা যাদব। ছবিতে নারীর বিরুদ্ধে যৌতুক প্রথা, শারীরিক বর্বরতা, জোর করে বিয়ে দেওয়া, ধর্ষণ ও মানসিক যন্ত্রণার কথা বলা হয়েছে। ‘পারছেদ’ ছবিতে অভিনয় করেন রাধিকা আপ্তে, সুরভিন চাওলা ও তানিষ্ঠা চ্যাটার্জি।

মার্গারিটা উইথ এ স্ট্র (২০১৫): পক্ষাঘাত গ্রস্থ মেয়ের জীবন নিয়ে তৈরি হয়েছে ‘মার্গারিটা উইথ এ স্ট্র’ ছবির গল্প। মূল চরিত্র লীলার ভূমিকায় অভিনয় করেছেন কালকি কোচলিন। পরিচালক সোনালি বোসের কাজিন মালিনি ছিবের লেখা অটোবায়োগ্রাফি “ওয়ান লিটিল ফিংগার’ অনুকরণে তৈরি হয়েছে সিনেমাটি।

কুইন (২০১৪): ভিকাস বেহেলের ‘কুইন’ দিল্লির রক্ষণশীল পরিবারের অতিসাধারণ এক মেয়ের গল্প বলে যে ঘরের বাইরে একা কখনো পা রাখেনি। বিয়ে ভেঙে যাওয়ার পর রানী নামের সেই মেয়েটিই একা একা প্যারিস ঘুরতে বেরিয়ে পড়ে। আর সেই যাত্রাতেই রানী আবিষ্কার করে নারী হিসেবে তার স্বাধীন সত্তাকে। রানী চরিত্রে অনবদ্য অভিনয় করেছেন কঙ্গনা।

নো ওয়ান কিলড জেসিকা (২০১১): ১৯৯৯ সালে সংঘটিত নয়াদিল্লীর উঠতি মডেল জেসিকা লালের হত্যাকাণ্ডের সত্য ঘটনার ওপর ভিত্তি করে নির্মিত সিনেমা ‘নো ওয়ান কিলড জেসিকা’। ধান চরিত্রে অভিনয় করেছেন বিদ্যা বালান ও রানী মুখার্জি।

এ জাতীয় আরও খবর

কোয়ারেন্টিন শেষে বিদেশফেরত ২১৯ বাংলাদেশি কারাগারে

যত্রতত্র পশুরহাটের অনুমতি দেয়া যাবে না : ওবায়দুল কাদের

ভেন্টিলেটর কাজে লাগে না, মানুষ মরে যায়: স্বাস্থ্যমন্ত্রী

করোনার ভয়াবহতা এখনও বাকি : ডব্লিওএইচও

আগামীকাল সকাল ১১টা থেকে সদরঘাটে প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্য নিবে তদন্ত কমিটি

সুন্দরগঞ্জে শিশু ধর্ষণচেষ্টা, যুবক গ্রেপ্তার

ভাগ্নিকে আপত্তিকর অবস্থায় দেখে ফেলেন, এরপর বাবা-মামা মিলে হত্যা

ধর্ষণ ও যৌন হয়রানির ঘটনায় মহিলা পরিষদের উদ্বেগ

ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিকদের গ্রেপ্তারে সম্পাদক পরিষদের তীব্র নিন্দা

ওয়ারীতে গৃহবধূকে হত্যার অভিযোগে স্বামী তিন দিনের রিমান্ডে

ডাক্তারদের থাকা-খাওয়ার কোনো দুর্নীতি হয়নি : স্বাস্থ্যমন্ত্রী

জাহিদকে সরিয়ে মতিয়াকে স্বাস্থ্যমন্ত্রী করার দাবি সংসদে