আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

বলিউডে দশকের সেরা পাঁচ নারীকেন্দ্রিক সিনেমা

news-image

বিশ্বের বেশিরভাগ চলচ্চিত্রই মূলত নায়কনির্ভর। তবে সময়ের সঙ্গে সঙ্গে বদলাচ্ছে চলচ্চিত্রের ধারা। আগে কালে-ভদ্রে দুয়েকটা নারীকেন্দ্রিক চলচ্চিত্র তৈরি হলেও এখন বেড়েছে এর সংখ্যা। বিশেষ করে বলিউডে গত এক দশকে তৈরি হয়েছে অনেক নারীকেন্দ্রিক ছবি। সেগুলোর অনেকগুলোই ব্যবসাসফল হয়েছে। এক নজরে দেখে নিন বলিউডে দশকের সেরা দশকের সেরা পাঁচ নারীকেন্দ্রিক সিনেমার তালিকা।

লিপস্টিক আন্ডার মাই বোরখা (২০১৭): অলঙ্কৃতা শ্রীবাস্তবের এই নারীকেন্দ্রিক ছবির মূল কাহিনী ৪ মহিলার গল্প নিয়ে। যারা পুরুষতন্ত্রের বেড়াজালে অনেকটাই পিছিয়ে থেকে স্বপ্ন দেখতে বাধ্য হন। ছবিটির মুখ্য চরিত্রে অভিনয় করেছেন কঙ্কণা সেন শর্মা, রত্না পাঠক শাহ প্রমুখ।

পারছেদ (২০১৬): অজয় দেবগন প্রযোজিত ছবি ‘পারছেদ’ পরিচালনা করেছেন লীনা যাদব। ছবিতে নারীর বিরুদ্ধে যৌতুক প্রথা, শারীরিক বর্বরতা, জোর করে বিয়ে দেওয়া, ধর্ষণ ও মানসিক যন্ত্রণার কথা বলা হয়েছে। ‘পারছেদ’ ছবিতে অভিনয় করেন রাধিকা আপ্তে, সুরভিন চাওলা ও তানিষ্ঠা চ্যাটার্জি।

মার্গারিটা উইথ এ স্ট্র (২০১৫): পক্ষাঘাত গ্রস্থ মেয়ের জীবন নিয়ে তৈরি হয়েছে ‘মার্গারিটা উইথ এ স্ট্র’ ছবির গল্প। মূল চরিত্র লীলার ভূমিকায় অভিনয় করেছেন কালকি কোচলিন। পরিচালক সোনালি বোসের কাজিন মালিনি ছিবের লেখা অটোবায়োগ্রাফি “ওয়ান লিটিল ফিংগার’ অনুকরণে তৈরি হয়েছে সিনেমাটি।

কুইন (২০১৪): ভিকাস বেহেলের ‘কুইন’ দিল্লির রক্ষণশীল পরিবারের অতিসাধারণ এক মেয়ের গল্প বলে যে ঘরের বাইরে একা কখনো পা রাখেনি। বিয়ে ভেঙে যাওয়ার পর রানী নামের সেই মেয়েটিই একা একা প্যারিস ঘুরতে বেরিয়ে পড়ে। আর সেই যাত্রাতেই রানী আবিষ্কার করে নারী হিসেবে তার স্বাধীন সত্তাকে। রানী চরিত্রে অনবদ্য অভিনয় করেছেন কঙ্গনা।

নো ওয়ান কিলড জেসিকা (২০১১): ১৯৯৯ সালে সংঘটিত নয়াদিল্লীর উঠতি মডেল জেসিকা লালের হত্যাকাণ্ডের সত্য ঘটনার ওপর ভিত্তি করে নির্মিত সিনেমা ‘নো ওয়ান কিলড জেসিকা’। ধান চরিত্রে অভিনয় করেছেন বিদ্যা বালান ও রানী মুখার্জি।

এ জাতীয় আরও খবর

তথ্য কমিশনের একঘেয়ে সিদ্ধান্তে তথ্য বঞ্চিত হচ্ছে নাগরীকরা তথ্য অধিকার আইন পাসের উদ্দেশ্য অর্জন মারাত্বক ভাবে ব্যহত হচ্ছে

আশুলিয়ায় পোশাক শ্রমিক গণধর্ষণের অভিযোগে যুবক গ্রেফতার

সাধারণ জনগণের উন্নতি দেশের উন্নয়নের পূর্বশর্ত : প্রধানমন্ত্রী

সাভারে স্ত্রীর সহযোগিতায় শ্যালিকাকে ধর্ষণ ও শিশু অপহরন, দম্পতি গ্রেফতার

সাভারে কৃষি কর্মকর্তাদের বদলী ঠেকাতে উপজেলা পরিষদ ঘেরাও

সিরাজগঞ্জে ৯৬৫ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক

অনলাইন মিডিয়া এসোসিয়েশনের নতুন সভাপতি জাহাঙ্গীর আলম, সাধারণ সম্পাদক নাসিমা খান মন্টি

খুলনা ওয়াসার সদস্য নিয়োগ পেলেন কেইউজে’র সভাপতি সোহাগ

উৎসবমুখর পরিবেশে কুষ্টিয়া প্রেসক্লাবের বার্ষিক বনভোজন অনুষ্ঠিত

প্রধানমন্ত্রী একগুচ্ছ উন্নয়ন কাজের উদ্বোধন করবেন রোববার

বিএনপি নির্বাচন থেকে সরে দাঁড়ানোর অজুহাত খুঁজছে : সেতুমন্ত্রী

পোশাক শ্রমিকদের মজুরী বৃদ্ধি করা হলেও তাদের জীবনমানের উন্নতি হচ্ছে না–বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক