আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

বাংলাদেশ ব্যাংকের মুনাফা ৫ গুণ বেড়েছে

news-image

২০১৭-১৮ অর্থবছরে মুনাফা হয় ৭৯২ কোটি টাকা, আর ২০১৮-১৯ অর্থবছরে মুনাফা হয় ৪ হাজার ৪৬১ কোটি টাকা। মূলত স্থানীয় ব্যাংকগুলোর বড় ধরনের তারল্য সংকট, বৈদেশিক মুদ্রার চাহিদা বৃদ্ধি এবং ও ডলারের দর বাড়ায় মুনাফা এতটা বেড়েছে। সমকাল

নিয়ন্ত্রক হিসেবে কেন্দ্রীয় ব্যাংক অর্থ ব্যবস্থাপনার লক্ষ্যে বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংরক্ষণ করে। প্রয়োজনের সময় কখনও ডলার বিক্রি বা ক্রয় করে। এছাড়া মুদ্রানীতি ব্যবস্থাপনার জন্য রেপোর মাধ্যমে ব্যাংকগুলোকে ধার দেয়া, রিভার্স রেপোর মাধ্যমে বাজার থেকে টাকা তুলে নেয়াসহ নানা কাজ করে। বৈদেশিক মুদ্রার রিজার্ভের বড় অংশ ডলারের মাধ্যমে সংরক্ষণ করা হয়। এছাড়া সোনা, ইউরোসহ বিভিন্ন বৈদেশিক মুদ্রায় রিজার্ভ সংরক্ষিত আছে। এসব কার্যক্রম থেকেই কেন্দ্রীয় ব্যাংকের মুনাফা হয়ে থাকে।

বৈদেশিক মুদ্রার চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় গত অর্থবছর ব্যাংকগুলোর কাছে ২৩৩ কোটি ৯০ লাখ ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক। এতে ভালো মুনাফা হয়। এছাড়া বর্তমানের ৩২ বিলিয়ন ডলারের রিজার্ভ বিভিন্ন মুদ্রায় বিনিয়োগ রয়েছে। এ থেকেও আয় এসেছে। বিভিন্ন বৈদেশিক মুদ্রা ও স্বর্ণের দাম বেড়ে যাওয়ায় তা সমন্বয় করা হয়েছে। এছাড়া ডলার বিক্রির ফলে গত অর্থবছর ২০ হাজার কোটি টাকা উঠে এসেছে। যদিও তাতে ব্যাংকগুলোতে তারল্য সংকট দেখা দেয়।

সংকট মেটাতে ব্যাংকগুলো ডলার কেনার পাশাপাশি রেপো, স্পেশাল রেপো ও বিশেষ তারল্য সহায়তার মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংক থেকে প্রচুর টাকা ধার করে। এসব ধারের বিপরীতে ৬ শতাংশ সুদ পেয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এর বাইরে বিভিন্ন মুদ্রায় বাংলাদেশ ব্যাংক যে রিজার্ভ রেখেছে ইউরো ছাড়া বেশিরভাগ ক্ষেত্রে তার দর বেড়েছে। এসব মিলেই বেড়ে যায় মুনাফা ।

সংশ্নিষ্টরা জানিয়েছেন, এক বছরের ব্যবধানে কেন্দ্রীয় ব্যাংকের মুনাফা বেড়েছে ৩ হাজার ৬৬৯ কোটি টাকা। সাম্প্রতিক কোনো বছরে এত মুনাফা হয়নি। ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশ ব্যাংক ২৩১ কোটি ১০ লাখ ডলার বিক্রি করলেও মুনাফা হয় মাত্র ৭৯২ কোটি টাকা।


এ জাতীয় আরও খবর

নীলা হত্যায় জড়িতদের শাস্তির দাবিতে মানববন্ধন

বিউটিশিয়ানকে নির্যাতন করে চুল কেটে দিলেন সাবেক স্বামীর স্ত্রী!

পাংশায় ৩৬ ডাকাত গ্রেপ্তার ডাকাতদলে আওয়ামী লীগ নেতা, চেয়ারম্যান প্রার্থী!

প্রতিপক্ষের হামলার ভয়ে চার মাস বাড়িছাড়া পরিবার

অন্যের ঘর ভেঙে সন্ত্রাসীদের নিয়ে ভুঁড়িভোজ, অভিযোগ স্কুলশিক্ষকের বিরুদ্ধে

ঢালাইয়ের ৭ দিনের মাথায় পিচ উঠে যাওয়া সড়ক পরিদর্শনে দুদক

সাঁথিয়ায় আনসারউল্লাহ বাংলা টিমের সদস্য গ্রেফতার

ধর্ষকসহ গ্রেপ্তার ৪ ঘিওরে ধর্ষণের শিকার অষ্টম শ্রেণির শিক্ষার্থী

শিবালয়ে দেবোত্তর সম্পত্তি দখল করে ভবন নির্মাণ করেছে কামরুল

অসংক্রামক রোগে মৃত্যুহার বেড়েছে সাড়ে চারশ’ কোটি টাকা জলে হৃদরোগজনিত কারণে ৩০ ক্যান্সারে ১২ শ্বাসযন্ত্রের রোগে ১০ ও অন্যান্য অসংক্রামক রোগে মৃত্যু ঘটে ১২ শতাংশ মানুষের * কাগজেকলমে প্রশিক্ষণ সেমিনার ও মুদ্রণ দেখিয়ে অর্থ ব্যয় * অনিয়ম হয়ে থাকলে ব্যবস্থা নেয়া হবে -মহাপরিচালক

অবৈধ গ্যাস সিলিন্ডার দোকানে অভিযান, জরিমানা

দল থেকে বহিষ্কার হচ্ছেন শারমিন মৌসুমি কেকা!