আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

বাংলাবাজার-শিমুলিয়া নৌপথে ফেরি চলাচল বন্ধ, জাজিরায় গাড়ির চাপ

news-image

পদ্মা নদীতে স্রোত ও পানি বৃদ্ধি পাওয়ায় মাদারীপুরের বাংলাবাজার ও মুন্সিগঞ্জের শিমুলিয়া নৌপথে ফেরি চলাচল বন্ধ আছে। গতকাল বৃহস্পতিবার সকাল থেকে ফেরি চালানো বন্ধ করে দেয় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি)।

বাংলাবাজার-শিমুলিয়া নৌপথে ফেরি বন্ধ থাকায় জাজিরা-শিমুলিয়া নৌপথের সাত্তার মাদবর, মঙ্গলমাঝির ঘাটে গাড়ির চাপ বেড়েছে। চার থেকে পাঁচ ঘণ্টা অপেক্ষা করেও ফেরিতে উঠতে পারছে না যানবাহন।
বিআইডব্লিউটিসি সূত্রে জানা গেছে, গত তিন-চার দিনে পদ্মা নদীতে পানি বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে স্রোত। বাংলাবাজার-শিমুলিয়া নৌপথে পদ্মা সেতুর নিচ দিয়ে ফেরি চলাচল করে। স্রোতের কারণে গত বছর কয়েক দফা পদ্মা সেতুর পিলারে ধাক্কা দেয় ফেরি। এ জন্য সেতুর নিরাপত্তার কথা ভেবে পানি ও স্রোত বাড়ায় ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়। এ জন্য গতকাল সকাল থেকে জাজিরার সাত্তার মাদবর, মঙ্গলমাঝির ঘাটে গাড়ির চাপ বাড়তে থাকে। জাজিরা ঘাট থেকে দিনে তিনটি ও রাতে চারটি মোট সাতটি ফেরি চলাচল করছে।

খোঁজ নিয়ে জানা গেছে, বাংলাবাজার-শিমুলিয়া নৌপথ দিয়ে শরীয়তপুর, মাদারীপুরসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলার যাত্রীবাহী ও পণ্যবাহী যানবাহন পারাপার করা হয়। ব্যক্তিগত গাড়ি ও জরুরি পণ্যবাহী গাড়ির চাপ থাকায় সাত্তার মাদবর, মঙ্গলমাঝির ঘাটে যানজট সৃষ্টি হয়েছে। গাড়ি নিয়ে ঘাটে অন্তত চার থেকে পাঁচ ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে চালক-শ্রমিকদের।
বরিশাল থেকে মাছ নিয়ে ঢাকায় যাচ্ছিলেন রবিউল ইসলাম। গতকাল বেলা দুইটায় তিনি সাত্তার মাদবর, মঙ্গলমাঝির ঘাটে আসেন। সন্ধ্যা সাড়ে ছয়টা পর্যন্ত তিনি ফেরিতে উঠতে পারেননি। রবিউল ইসলাম বলেন, ‘মাছ নিয়ে বিকেলে ঢাকায় পৌঁছানোর কথা। কিন্তু বাংলাবাজার ঘাটে ফেরি বন্ধ থাকায় জাজিরা ঘাটে এসেছি। সাড়ে পাঁচ ঘণ্টায়ও ফেরির সিরিয়াল পাইনি।’

বরিশালের নাজিরপুর থেকে বাসার মালামাল নিয়ে ঢাকায় যাচ্ছিলেন মোকতার হোসেন। তিনি প্রথম আলোকে বলেন, পাঁচ ঘণ্টা ধরে তিনি ঘাটে বসে আছেন। কখন ফেরি পাবেন বুঝতে পারছেন না। বাসার মালামালের সঙ্গে পরিবারের সদস্যরাও ট্রাকে কষ্ট করছেন।
বিআইডব্লিউটিসির বাংলাবাজার ঘাটের ব্যবস্থাপক সালাউদ্দিন আহম্মেদ বলেন, নদীতে তীব্র স্রোত থাকায় বাংলাবাজার ঘাট থেকে ফেরি চালানো বন্ধ রাখা হয়েছে। অনির্দিষ্ট সময়ের জন্য ঘাট থেকে ফেরি চলাচল বন্ধ থাকবে। এ জন্য জাজিরা ঘাটে গাড়ির চাপ বেড়েছে। ঘাটে অ্যাম্বুলেন্স ও লাশবাহী গাড়িগুলোকে আগে ফেরিতে নেওয়া হয়। অন্য গাড়িগুলো সিরিয়ালি যায়। যানবাহনের চাপের কারণে ফেরিতে উঠতে চার থেকে পাঁচ ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে।

এ জাতীয় আরও খবর

পদ্মা সেতু: শিল্পের জন্য প্রস্তুত গোপালগঞ্জ

এখন যানবাহনের অপেক্ষায় ফেরি

ফেরিতে পাঁচ ভাগের এক ভাগে নেমে এলো ছোট গাড়ি

বাঁশখালীতে বিদ্যুৎকেন্দ্রে বিস্ফোরণ

মানিকগঞ্জে পদ্মা সেতুর লাইভ অনুষ্ঠানে অস্ত্র নিয়ে মহড়া, সাংবাদিক গ্রেপ্তার

উল্লাসে মেতেছে পদ্মা পাড়ের মানুষ

চার মাস না যেতেই উঠছে ৯ কোটি টাকার সড়কের পিচ

পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষ্যে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর পিঠা উৎসব

নদী ভাঙা মানুষের বিলাপ

সাঁতরে মঞ্চে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলল কিশোরী

বঙ্গবন্ধুর শ্রেষ্ঠ উপহার স্বাধীনতা, আর প্রধানমন্ত্রীর শ্রেষ্ঠ উপহার পদ্মা সেতু : পাট ও বস্ত্রমন্ত্রী

সেতুর উদ্বোধনে ফায়ার সার্ভিসের শোভাযাত্রা