আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

বাগমারায় এবার সেতুর মুখ বন্ধ করে পুকুর খনন

news-image

রাজশাহী অঞ্চলে অপরিকল্পিত পুকুর খননের কর্মযজ্ঞ কোনোভাবেই থামানো যাচ্ছে না। লাগাতার পুকুর খননের কারণে একদিকে যেমন হুমকির মুখে পড়েছে কৃষি জমি, অপরদিকে ধ্বংস হচ্ছে ফলের বাগান। বিশেষ করে রাজশাহীর বাগমারায় ফ্রি স্টাইলে চলছে যত্রতত্র অবৈধ পুকুর খনন। কোনভাবেই টেনে ধরা যাচ্ছে না পুকুর খননকারীদের লাগাম। দেদার পুকুর খননের কারণে কালভার্ট কিংবা সেতুর মুখ বন্ধ করেও দেয়া হচ্ছে। এতে আগামী বর্ষায় জলাবদ্ধতাসহ এ অঞ্চলে ফসল চাষাবাদ নষ্টের আশংঙ্কা করছেন স্থানীয়রা।

বাগমারা উপজেলা শুভডাঙ্গা ইউনিয়নের বিনোদপুর মৌজায় তেঘর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক কাজিম উদ্দীন প্রায় পাঁচ একর জমিতে পুকুর খনন করেছেন। তিনি প্রায় ১শ’ ফুট সরকারি ব্রিজের মুখ বন্ধ করে পুকুরের মাটি দিয়ে পানির প্রবাহ বন্ধ করে দিয়েছেন। একই মৌজায় জালাল উদ্দীন একই ব্রিজের অপর প্রান্তের পানি প্রবাহের পথ বন্ধ করে পুকুর খননের মাধ্যমে মাছ চাষ করছেন। ওই পুকুরে ঝুঁকিপূর্ণ বৈদ্যুতিক তার টানিয়ে পুকুর পাহারা দেয়ার ব্যবস্থাও করেছেন। এছাড়া শুভডাঙ্গা ইউনিয়নের রামপুর মরা বিলে শিক্ষক শাহরিয়া আলী ৪/৫টি মেশিনে প্রায় ১০/১১ একর জমিতে দিনে রাতে পুকুর খনন চালিয়ে যাচ্ছেন। এই পুকুর খনন বন্ধে এলাকার ক্ষতিগ্রস্ত কৃষকদের ব্যানারে মানববন্ধন করা হয়। পুলিশ ২/১ বার মেশিনের চাবি কেড়ে নিলেও অজ্ঞাত কারণে পুকুর খনন চলছেই। একই উপজেলার গোয়ালকান্দি ইউনিয়নের তেলিপুকুর নামক স্থানে প্রায় ৮ একর জমিতে পুকুর খনন, কাচারীকোয়ালী পাড়া ইউনিয়নের সামনে ৭ একর জমিতে পুকুর খনন, ভবানীগঞ্জ পৌর সভার ভবানীগঞ্জ ডিগ্রি কলেজের পাশে প্রায় ১০ একর ফসলি জোতজমা নষ্ট করে পুকুর খনন করা হচ্ছে।

স্থানীয় সূত্রে জানা যায়, ঝিকড়া ইউনিয়নের ঝিকড়া মৌজা বাগমারা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মচারী মোশারফ হোসেন সরকারি ৩৩ শতাংশ জমি দখল করে প্রায় ৩ একর ফসলি জমি নষ্ট করে পুকুর খনন শুরু করেছেন। অন্যদিকে ঝাড়গ্রাম মৌজায় অবসরপ্রাপ্ত পুলিশ সদস্য আশরাফুল ইসলাম পুকুর খননের প্রস্তুতি নিয়ে রেখেছেন। এ পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত কৃষকদের পক্ষে বাইগাছা গ্রামের রিয়াজ উদ্দীন রাজশাহী জেলা প্রশাসক, বাগমারা উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন।

পুকুর খননকারী মাস্টার কাজিম উদ্দীনের দাবি, মাটির নিচে পাইপ দেয়া আছে পানি প্রভাহে কোন সমস্যা সৃষ্টি হবে না। নিয়ম মেনেই তিনি পুকুর কেটেছেন। বাগমারা উপজেলা নির্বাহী অফিসার ফারুক সুফিয়ান বলেন, পুকুর খননকারীদের বিরুদ্ধে পর্যায়ক্রমে অভিযান চলছে।

এ জাতীয় আরও খবর

পদ্মা সেতু: শিল্পের জন্য প্রস্তুত গোপালগঞ্জ

এখন যানবাহনের অপেক্ষায় ফেরি

ফেরিতে পাঁচ ভাগের এক ভাগে নেমে এলো ছোট গাড়ি

বাঁশখালীতে বিদ্যুৎকেন্দ্রে বিস্ফোরণ

মানিকগঞ্জে পদ্মা সেতুর লাইভ অনুষ্ঠানে অস্ত্র নিয়ে মহড়া, সাংবাদিক গ্রেপ্তার

উল্লাসে মেতেছে পদ্মা পাড়ের মানুষ

চার মাস না যেতেই উঠছে ৯ কোটি টাকার সড়কের পিচ

পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষ্যে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর পিঠা উৎসব

নদী ভাঙা মানুষের বিলাপ

সাঁতরে মঞ্চে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলল কিশোরী

বঙ্গবন্ধুর শ্রেষ্ঠ উপহার স্বাধীনতা, আর প্রধানমন্ত্রীর শ্রেষ্ঠ উপহার পদ্মা সেতু : পাট ও বস্ত্রমন্ত্রী

সেতুর উদ্বোধনে ফায়ার সার্ভিসের শোভাযাত্রা