আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

বালুমহাল ইজারা নিয়ে কাটা হচ্ছে বাঁধের ধারের মাটি

news-image

নওগাঁর মান্দায় ইজারা নেওয়া আত্রাই নদ থেকে বালু উত্তোলন না করে অবৈধভাবে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ সংলগ্ন এলাকার মাটি কেটে নেওয়ার অভিযোগ উঠেছে ইজারাদারের বিরুদ্ধে। ইজারা নীতিমালা লঙ্ঘন করে মাটি কেটে নেওয়ায় ত্রিমোহনী এলাকায় নদের গতিপথ পরিবর্তন হয়ে ভাঙনের কবলে পড়েছে পাড় সংলগ্ন ফসলি জমি, ফলদ ও বনজ বাগান। চরম হুমকিতে রয়েছে শশ্মানঘাট, খেয়াঘাট, বাজার রক্ষা বাঁধ, নুরুল্লাবাদ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কারিগরি কলেজ, বসতবাড়ি, মাদ্রাসা, ঈদগাহসহ বন্যা নিয়ন্ত্রণ বাঁধ। এছাড়া ফকিন্নি নদীর ওপর নির্মিত সেতুও হুমকির মুখে পড়েছে।

স্থানীয়দের অভিযোগ, কোনো বাধাই তোয়াক্কা করছে না ইজারাদার। এ অবস্থায় অবৈধভাবে মাটি কাটা বন্ধের দাবিতে নওগাঁ জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে অভিযোগ করেন নুরুল্লাবাদ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কারিগরি কলেজের অধ্যক্ষ ফজলে রাব্বী তারেক। অধ্যক্ষ ফজলে রাব্বী তারেক বলেন, দরপত্রের মাধ্যমে জেলা প্রশাসকের কার্যালয় থেকে আত্রাই নদের ভাটি অংশের বালুমহাল ইজারা নেন নকিব এন্টারপ্রাইজের স্বত্ত্বাধিকারী রহমতুল্যা মোল্লা। ইজারা নেওয়ার পর থেকে নদ থেকে বালু উত্তোলন না করে খনন যন্ত্র দিয়ে পাড় সংলগ্ন ফসলি জমির মাটি কেটে বিক্রি করা হচ্ছে। এতে আশপাশের ফসলি জমি, ফলদ ও বনজ বাগান, ফকিন্নি নদীর সেতুসহ বিভিন্ন প্রতিষ্ঠান চরম হুমকির মুখে পড়েছে।

তিনি অভিযোগ করে বলেন, বাধা নিষেধ করার পরও গায়ের জোরে মাটি কেটে নিয়ে যাচ্ছেন ইজারাদার। এ বিষয়ে নওগাঁ জেলা প্রশাসকসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ দিয়েও প্রতিকার মিলছে না। ভূমি মালিক আল মামুন বলেন, ‘অবৈধভাবে মাটি কেটে নেওয়ায় এরই মধ্যে আমার ফসলি জমির বেশকিছু অংশ নদী গর্ভে চলে গেছে। আগামি বর্ষা মৌসুমে পুরো ফসলি জমিই নদীতে বিলিন হয়ে যাবে।’ এ প্রসঙ্গে ইজারাদার রহমতুল্যা মোল্লা বলেন, দরপত্রের মাধ্যমে আত্রাই নদের ভাটি অংশের বালুমহাল ইজারা নেওয়া হয়েছে। নীতিমালা অনুয়ায়ী বালু উত্তোলন করা হচ্ছে। বিদ্যালয়ের সম্পত্তি দখল করে মাটি কেটে বিক্রি করার অভিযোগ সঠিক নয়।

মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু বাক্কার সিদ্দিক বলেন, বিষয়টি তদন্তের জন্য এসি ল্যান্ডকে দায়িত্ব দেওয়া হয়েছে। তদন্ত প্রতিবেদন পেলে এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এ জাতীয় আরও খবর

বগুড়া নাব্য সংকটে যমুনা

সরকারি খালের মাটি যায় চেয়ারম্যানের ইটভাটায়

শ্রীনগরে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে পদ্মা নদী থেকে অবৈধভাবে বালু আসছে

লোহাগাড়ায় বালু উত্তোলনের গর্তে ভাসছিল হাতিশাবকের লাশ

বালু ব্যবসায়ী কাউছার হত্যা: বাবা-ছেলে গ্রেপ্তার

দুর্ভিক্ষের কবলে যেন পড়তে না হয়, সতর্ক হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর সচিবদের সঙ্গে বৈঠক

হাসপাতাল থেকে নিখোঁজ নবজাতককে উদ্ধার, নারীসহ গ্রেপ্তার ৪

জঙ্গিদের বিষয়ে সতর্ক করলেন প্রধানমন্ত্রী

সিরাজগঞ্জের শাহজাদপুরে জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদকে পদোন্নতিজনিত বিদায়

বাঞ্ছারামপুর বার্তার সম্পাদককে হুমকীর প্রতিবাদে মানববন্ধন

অসময়ে ভাঙনে চিন্তার ভাঁজ ৫০ লক্ষাধিক মানুষের কপালে

অতীতের মতো বন্দুকের নল ঠেকিয়ে ক্ষমতা দখলের সুযোগ নেই: শিক্ষামন্ত্রী