আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

বাড়ছে সংক্রমণ, সতর্ক সরকার

news-image

দেশে বাড়ছে ওমিক্রন সংক্রমণ। আক্রান্তের সংখ্যা এখন ১০। অন্যদিকে করোনার সংক্রমণের হার এক শতাংশ থেকে বেড়ে ৩ শতাংশ ছাড়িয়েছে। ৪ জানুয়ারি মঙ্গলবারও সংক্রমিতর সংখ্যা ছিল ৭শ’র বেশি। পরিস্থিতিকে আশঙ্কাজনক বলছে সরকার।

করণীয় নির্ধারণে ইতোমধ্যে আন্তমন্ত্রণালয় বৈঠক হয়েছে। সভায় জানানো হয়েছে, পরিস্থিতি খারাপের দিকে এগোচ্ছে বলে আগেই সতর্ক হওয়া প্রয়োজন। তাই কঠোর বিধিনিষেধ আবারও পরিপালনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্র জানায়, গত বছরের ১১ ডিসেম্বর জিম্বাবুয়ে ফেরত বাংলাদেশি দুই নারী ক্রিকেটার ওমিক্রনে আক্রান্ত হন বলে জানা যায়। পরে ২০ ডিসেম্বর বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জানায়, ওমিক্রনে আক্রান্ত হওয়া নারী ক্রিকেট দলের দুই খেলোয়াড় ভালো আছেন। তাদের করোনা পরীক্ষায় নেগেটিভও এসেছে। তবে একই সঙ্গে করোনা সংক্রমণ বৃদ্ধির ধারা অব্যাহত রয়েছে। মঙ্গলবার শনাক্ত হয়েছে ৭৭৫ জনের। শনাক্তের হার ৩ দশমিক ৯১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারাও গেছেন ছয় জন।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, সোমবার (৪ জানুয়ারি) সন্ধ্যায় আন্তঃমন্ত্রণালয় কমিটির সভায় পাওয়া সুপারিশের ভিত্তিতে কঠোর বিধিনিষেধের চিন্তাভাবনা করছে সরকার। সভায় সভাপতিত্ব করেছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

সভায় আরও ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন, স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, তথ্য সচিব মকবুল হোসেন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব মোকাম্মেল হোসেন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

এ ছাড়া মাঠ পর্যায় থেকে দেশের ৬৪ জেলার ডিসি, এসপি, আট বিভাগীয় কমিশনার, স্বাস্থ্য বিভাগের পরিচালক, সিভিল সার্জনসহ আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

জানা গেছে, লকডাউন আপাতত না দেওয়া হলেও ফের কঠোর বিধিনিষেধের দিকে যাচ্ছে দেশ। ইতোমধ্যেই বাসে অর্ধেক যাত্রী চলাচলের কথা জানানো হয়েছে। টিকার সনদ ছাড়া হোটেলে বসে খাওয়ার ওপরও নিষেধাজ্ঞা দেওয়ার বিষয়টি মোটামুটি চূড়ান্ত।

১৫ দিন সময় দিয়ে মন্ত্রিপরিষদ বিভাগ এ সংক্রান্ত আদেশ জারি করবে কয়েকদিনের মধ্যে। সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় অনুষ্ঠান সীমিত করার কথাও ভাবা হচ্ছে সরকারের পক্ষ থেকে। বলা হয়েছে. মাস্ক পরার বিষয়েও আসছে কড়াকড়ি। মাস্ক না পরলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে করা হবে জরিমানা।

তবে এখন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করার কোনও চিন্তা সরকারের নেই। বরং ছাত্র-ছাত্রীদের টিকা দেওয়ার কার্যক্রম জোরদার করতে চায়। সরকারের পক্ষ থেকে আহ্বান জানানো হচ্ছে— স্কুলপড়ুয়াদের যেন দ্রুত টিকা দেওয়া হয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে কয়েকজন জেলা প্রশাসক জানিয়েছেন, করোনা মোকাবিলায় মাঠ পর্যায়ে আমাদের সতর্ক থাকতে বলা হয়েছে ওই সভায়। জরুরি ভিত্তিতে জেলা সমন্বয় কমিটির সভা করে এ বিষয়ে করনীয় নির্ধারণ ও বাস্তবায়নের কৌশল প্রস্তুত রাখতে বলা হয়েছে। সর্বত্র মাস্কের ব্যবহার নিশ্চিত করতে বলা হয়েছে। স্কুল-শিক্ষার্থীদের টিকা দেওয়ার পাশাপাশি স্বাস্থ্যবিধি অনুসরণ করে ক্লাস নেওয়ার জন্যেও নির্দেশ দেওয়া হয়েছে। আপাতত লকডাউনের চিন্তা নয়, করোনা নিয়ন্ত্রণে মোবাইল কোর্ট পরিচালনার মনমানসিকতা নিয়ে প্রস্তুত থাকতে বলা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনে পরই এসব নির্দেশনা বাস্তবায়ন করা হবে বলেও জানিয়েছেন তারা।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, ‘কেবিনেটের সঙ্গে গতকাল সোমবার মিটিং করেছি। বেশ কিছু পরামর্শ দিয়েছি। এখনও চূড়ান্ত নয়। কেবিনেট থেকে ফাইনাল করা হবে। করোনাভাইরাস রুখতে হবে। এ কারণেই সিদ্ধান্তগুলো নেওয়া হচ্ছে।’

১৫ দিন সময় দিয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সব আদেশ সম্বলিত প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানান মন্ত্রী।

এ জাতীয় আরও খবর

১১৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে চাষাঢ়া-খাঁনপুর-হাজীগঞ্জ-গোদনাইল-আদমজী ইপিজেড সড়ক কাজ এগিয়ে চলছে

এসিল্যান্ডের হস্তক্ষেপে শিবালয়ের যমুনা ড্রেজার মুক্ত

নারায়ণগঞ্জে বাস চাপায় ইষ্ট ওয়েষ্ট ইউনিভার্সিটির দুই শিক্ষার্থী নিহত : অভিযুক্ত চালক গ্রেপ্তাার

নারায়ণগঞ্জের রূপগঞ্জে মাসোহারা না দেয়ায় নির্যাতন, এএসআই ক্লোজড

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে পুলিশের সোর্স পরিচয়ে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন

নারায়ণগঞ্জে অটোরিক্সা চোর চক্রের ৬ সদস্য গ্রেপ্তার

নারায়ণগঞ্জে মাদকবিরোধী টাস্কফোর্সের অভিযান, গ্রেপ্তার ১৪

সিদ্ধিরগঞ্জে লন্ডন প্রবাসীকে মৃত দেখিয়ে প্রবাসীর বাড়ী দখল

ঘিওরে নবাগত ওসির সাথে সাংবাদিকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

ঘুমন্ত স্বামীর বিশেষ অঙ্গন কর্তন, স্ত্রী গ্রেপ্তার

‘লাল পতাকা দেখালেও কথা শুনেনি চালক’

ধলেশ্বরী নদী থেকে মাছ ব্যবসায়ীর লাশ উদ্ধার