আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

বিশেষ মুহূর্তে সম্মতি ছাড়া কনডম অপসারণ অবৈধ ক্যালিফোর্নিয়ায়

news-image

৩০ বছর আগের কথা। যৌনকর্মী হিসেবে কাজ শুরুর কয়েকমাসের মধ্যেই গর্ভবতী হয়ে যান ম্যাক্সিন ডোগান। তিনি জানান, একজন খদ্দেরের সঙ্গে বিশেষ সম্পর্কে জড়িয়েছিলেন।

ওই সময় খদ্দের তাকে না জানিয়েই কনডম খুলে ফেলেন। আলাস্কায় ম্যাসেজ পার্লারে যৌনকর্মী হিসেবে থাকা ম্যাক্সিন বিষয়টি বুঝতে পেরেই দৌড় দিয়ে বাথরুমে চলে যান। তবে, যখন তিনি ঘরে ফিরে আসেন, ততক্ষণে সেই খদ্দের ঘটনাস্থল থেকে চলে যায়।

তখন মাত্র ২০ বছর বয়স ম্যাক্সিন ডোগানের। যৌনবাহিত সংক্রমণ হয়েছে কি না, সে ব্যাপারে জানার জন্য একগাদা পরীক্ষা করতে বলেন চিকিৎসক। পরীক্ষায় দেখা যায়, সবগুলো ফল নেগেটিভ রয়েছে।

এরপর ছয় সপ্তাহ গেলে ডোগান গর্ভপাত করেন। ওই সময় গর্ভপাত করতে তার তিনশ ডলার খরচ হয়। তারপর মাসখানেক ঘরে বসে থাকতে হয়েছে তাকে।

খদ্দের তার সঙ্গে যে আচরণ করেছেন, ডোগান মনে করতেন- যৌনকর্মীর সঙ্গে এ ধরনের আচরণ অবৈধ নয়। কিন্তু বর্তমানে আইন হয়েছে।

ডোগান বলেন, এ ধরনের আচরণের কোনো উপায় নেই এখন। ক্যালিফোর্নিয়ায় যৌনকর্মীদের সঙ্গে শারীরিক সম্পর্কের সময় তাদের সম্মতি ছাড়া কনডম অপসারণকে অবৈধ ঘোষণা করা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে বলছে, গত বৃহস্পতিবার ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসাম একটি দ্বি-পক্ষীয় বিলে স্বাক্ষর করেছেন। যেখানে যৌনকর্মীর সম্মতি ছাড়া কনডম অপসারণকে অবৈধ ঘোষণা দেওয়া হয়েছে।

নতুন এই আইনকে ক্যােলেফোর্নিয়ায় যৌনতার সংজ্ঞার ব্যাখ্যায় যুক্ত করা হয়েছে। যা ক্যালিফোর্নিয়াকে প্রথম যুক্তরাষ্ট্রে রাজ্য বানিয়েছে, যেখানে যৌনকর্মীর সঙ্গে শারীরিক সম্পর্কের সময় তার মৌখিক সম্মতি ছাড়া কনডমের অপসারণকে ‘অবৈধ’ বলা হয়েছে।

ক্যালিফোর্নিয়ার আইনপ্রণেতা ক্রিশ্চিনা গার্সিয়া এই বিলটি উপস্থাপন করেছিলেন। গার্সিয়া বলেন, এই বিলের মাধ্যমে এটি নিশ্চিত করা হয়েছে যে, শারীরিক সম্পর্কের সময় চুরি কেবলমাত্র অনৈতিক নয়; বরং অবৈধ।
সূত্র: বিবিসি।

এ জাতীয় আরও খবর

শেখ রাসেলের জন্মদিনে ৫৮ কেজি ওজনের কেক কাটলেন মেয়র জাহাঙ্গীর

বিনা ভোটে নির্বাচিত হচ্ছেন ১৮ চেয়ারম্যান

‘প্রশাসনে বাংলাদেশি যেমন আছে, অসংখ্য পাকিস্তানিও আছে’

সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করতে জাতিসংঘের আহ্বান

শিশু শ্রমে নির্মাণ হচ্ছে আশ্রয়ণ প্রকল্পের ঘর

পীরগঞ্জে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় মতবিনিময়

বিএনপি-জামায়াত বা তৃতীয় শক্তির জড়িত থাকার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছি না: স্বরাষ্ট্রমন্ত্রী

পীরগঞ্জে জেলে পল্লিতে হামলার প্রতিবাদে দিনাজপুরে ছাত্রলীগের বিক্ষোভ

উপকূলে ৩নং সতর্ক সংকেত, দক্ষিণাঞ্চলে ভারী বর্ষণের সম্ভাবনা

‘শেখ রাসেল স্বর্ণ পদক’ বিতরণ করলেন প্রধানমন্ত্রী

কোন শিশুকে যেন রাসেলের ভাগ্যবরণ করতে না হয়: প্রধানমন্ত্রী

ফতুল্লায় মিশুক চালককে হত্যার দুই ঘাতক গ্রেপ্তার