আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

বিশ্বে করোনা মহামারীতে মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে, ৩০০ কোটি মানুষ লকডাউনে

news-image

করোনাভাইরাস মহামারী ঠেকাতে বিশ্বের সরকারগুলো বিভিন্ন পদক্ষেপ জোরদার করায় বুধবার বিশ্বের ৩০০ কোটির বেশী মানুষ লকডাউন অবস্থায় রয়েছে। এই মহামারীতে বিশ্বে ২০ হাজারের বেশী লোকের মৃত্যু হয়েছে।
বিশ্বব্যাপী আক্রান্তদের সংখ্যা ৪ লাখ ৫০ হাজার ছাড়িয়েছে। জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস সতর্ক করে দিয়েছেন যে, কেবল মাত্র বিশ্বব্যাপী সম্মিলিত প্রচেষ্টা এই ভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে পারে। স্পেনে মৃতের সংখ্যা চীনকে ছাড়িয়ে গেছে। তিন মাস আগে চীনের উহান থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়ে।
এএফপি’র হিসাব অনুযায়ী, বিশ্বের ১৮০টি দেশ ও ভূখন্ডে করোনায় মৃতের সংখ্যা ২০,৮০০ ছাড়িয়ে গেছে।
করোনায় ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রের অর্থনীতি পুনরুদ্ধারে যুক্তরাষ্ট্র কংগ্রেস ২.২ ট্রিলিয়ন ডলারের রিলিফ প্যাকেজ পাসের উদ্যোগের পরে স্টক মার্কেট পুনরায় জোরদার হয়েছে।
ওয়াশিংটনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে করোনায় আক্রান্তদের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে। ফলে আরো কয়েক সপ্তাহ কঠিন অবস্থা বিরাজ করবে। যুক্তরাষ্ট্রের যে সব এলাকা আক্রান্ত হয়নি, সে সব এলাকা স্বাভাবিক কাজকর্মে ফিরে যেতে পারবে কিনা সে ব্যাপারে তিনি দ্রুত সিদ্ধান্ত নিবেন।
জাতিসংঘ মহাসচিব করোনা মোকাবেলায় বিশ্বের সম্মিলিত প্রচেষ্টার আহবান জানিয়েছেন। তিনি করোনা মোকাবেলায় বিশ্বের দরিদ্র দেশগুলোকে সহযোগিতার জন্য ২ বিলিয়ন ডলার দিতে বিশ্বের ধনী দেশগুলোর প্রতি আহবান জানিয়েছেন।