আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

বেলকুচিতে স্বেচ্ছাসেবী সংস্থার কোটি টাকা আত্মসাতের অভিযোগ

news-image

সিরাজগঞ্জ প্রতিনিধি ঃ সিরাজগঞ্জের বেলকুচিতে ফজলার রহমান তালুকদার(৬৫) নামে এক ব্যাক্তির বিরুদ্ধে একতা উন্নয়ন সংস্থা নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার কোটি টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে ।ফজলার রহমান উপজেলার তামাই ফকির পাড়া গ্রামের মৃত দেলোয়ার হোসেন প্রামাণিকের ছেলে । বুধবার সকালে একই গ্রামের নাছিমূল গণি জেলা সমাজ সেবা অধিদপ্তরের উপপরিচালকের কাছে অভিযোগটি দায়ের করেন ।
অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার তামাই ফকিরপাড়া গ্রামের পরিবেশ রক্ষায় স্থানীয় ৬০ জন সদস্য মিলে ১৯৮৯ সালে একতা উন্নয়ন সংস্থা নামে একটি স্বেচ্ছা সেবী সংস্থা প্রতিষ্ঠা করেন ।এর পর ওই এলাকায় স্থানীয়দের পুকুর ও কিছু অনাবাদী জমি মৌখিক ইজারা নিয়ে সংস্থার পক্ষ হতে সকল সদস্যের চাঁদার টাকায় মাছ চাষ শুরু করেন ।সেখান থেকে লাভবান হয়ে তাঁরা এই সব অনাবাদী জমির অংশ বিশেষ কিনে নেয় ।এক পর্যায়ে এই সংস্থাটি ১৯৯৬ সালে সমাজ সেবা অধিদপ্তরের কাছে থেকে নিবন্ধন গ্রহন করে ।নিবন্ধনের পর প্রায় অল্পসময়ের ব্যবধানে সংস্থার সাধারণ সম্পাদকসহ সংস্থাটির প্রায় অর্ধেক সদস্য একে একে মৃত্যবরণ করেন ।যে কারনে সংস্থাটি নিবন্ধনের তিন বছর পর এর পরিচালনা পরিষদ আর নবায়ন করা সম্ভব হয়নি ।এই সুযোগে ফজলার রহমান তালুকদার এই সংস্থার সদস্য না হয়েও প্রভাব খাটিয়ে নিজেকে এই সংস্থার সভাপতি দাবি করে কিছু সদস্যকে সাথে নিয়ে দীর্ঘ দিন থেকে সংস্থার কোন প্রকার হিসেব নিকেশ না দিয়ে কোটি টাকা লুটেপুটে খাচ্ছে ।আইনের ব্যাত্যয় ঘটালেও তাঁর প্রভাবের কারনে কেউ কোন প্রতিবাদ করতে পারছে না ।এমতাবস্থায় সর্বশেষ দেশের প্রচলিত আইন না মেনে সংস্থার জমিগুলো স্থানীয় এক শিল্পপতির কাছে বিক্রির প্রক্রিয়া করলে বিষয়টি জেলা সমাজ সেবা অধিদপ্তরের নজরে আসে ।এর পর সমাজ সেবা অধিদপ্তের উপপরিচালক(ডিডি) সেখানে পাঁচ সদস্যের তত্বাবধায়ক কমিটি নিযুক্ত করেছেন । এর পরেও ফজলার রহমান তালুকদার নিজেকে এই সংস্থার সভাপতি দাবি করে কোন প্রকার অইনী প্রক্রিয়া ছাড়াই সংস্থার জমিগুলো ইজারা দিয়ে টাকা হাতিয়ে নিচ্ছে । এই সংস্থার সদস্য হয়েও দীর্ঘ ২০ বছরের কোটি টাকার কোন হিসে না পেয়ে এই ব্যাক্তির বিষয়ে তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহনরে জন্য দাবি করছেন তিনি ।
অভিযোগের বিষয়ে ফজলার রহমান তালুকদার বলেন,আমি সদস্য নই তাতে কী ।আমার ভাইতো সদস্য ।আপনি এই সংস্থার সদস্যই নয় তাহলে কী ভাবে নিজেকে সভাপতি দাবি করছেন ? এমন প্রশ্নের বিষয়ে তিনি কোন উত্তর দিতে পারেন নি ।
অভিযোগের বিষয়ে সমাজসেবা অধিদপ্তের উপপরিচালক তৌহিদুল ইসলাম জানান, ফজলার রহমান তালকদার এই সংস্থার কোন সদস্যই নয় ।সে আবার সভাপতি হবে কী ভাবে ?সে সম্পূর্ণ বহিরাগত ।এই সংস্থার অর্ধেক সদস্যের মৃত্যু হওয়ায় বর্তমানে সেখানে আমাদের একজন সহকারী পরিচালককে প্রশাসক নিয়োগ করা হয়েছে ।সংস্থার স্থাবর অস্থাবর সম্পতিসহ সব কিছুর হিসাব তলব করা হচ্ছে ।

এ জাতীয় আরও খবর

দৌলতদিয়ায় ৭ ফেরিঘাটের ৪টিই বিকল, যানবাহনের দীর্ঘ সারি

পানির নিচে পন্টুন, ঘাটে যানবাহনের দীর্ঘ সারি

ছাত্রদল করা সন্তানের জনক হলেন থানা ছাত্রলীগের সহসভাপতি

যমুনা নদীতে অবৈধভাবে বালু উত্তোলন

চাঁদপুরের ডিসিকে বদলি, তিন জেলায় নতুন ডিসি

গাফফার চৌধুরী আর নেই

প্রধান শিক্ষিকার বিরুদ্ধে ভূমি দখলের পাঁয়তারার অভিযোগ

কুমিল্লার মানবজমিন প্রতিনিধিসহ সারাদেশের সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে সোচ্চার রূপগঞ্জ প্রেসক্লাব ॥ প্রতিবাদ সভা, মানববন্ধন-বিক্ষোভ মিছিল

চাকরির নামে টাকা আত্মসাৎ গ্রেপ্তার ২

মহাসড়কে গাছ ফেলে ডাকাতি করতো তারা, গ্রেফতার ৬

বনের ভেতর সিসা তৈরির কারখানা, হুমকির মুখে পরিবেশ

বাঘাবাড়ী নৌবন্দর খুঁড়িয়ে চলছে