আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

ব্রাজিল-স্পেনের অপরাজিত থাকার রেকর্ডে ভাগ বসাল ইতালি

news-image

রবার্তো মানচিনির অধীনে গত জুলাইয়ে ইউরো কাপ জিতেছে ইতালি। এবার ইউরোপ অঞ্চলে বিশ্বকাপ বাছাইপর্বে বুলগেরিয়ার বিপক্ষে ১-১ গোলে ড্র করে অনন্য এক রেকর্ডেও ভাগ বসিয়েছে আজ্জুরিরা।

আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি ৩৫ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডে ব্রাজিল ও স্পেনের রেকর্ড ছুঁয়েছে ইতালি। রাশিয়া বিশ্বকাপে জায়গা না পাওয়া আজ্জুরিরা কোচ মানচিনির অধীনে টানা ৩৫ ম্যাচ অপরাজিত। ২০১৮ সালের পর আর একটি ম্যাচও হারেনি চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

১৯৯৩ থেকে ১৯৯৬ পর্যন্ত ব্রাজিল এবং ২০০৭ থেকে ২০০৯ পর্যন্ত স্পেন টানা ৩৫ ম্যাচ অপরাজিত ছিল। এবার এই রেকর্ড ভাঙার সামনে ইতালি। বাছাইপর্বে তারা পরের ম্যাচ খেলবে সুইজারল্যান্ডের বিপক্ষে। সেই ম্যাচে ড্র বা জিতলে ব্রাজিল-স্পেনের রেকর্ড ভেঙে দেবে ইতালি।

অন্যদিকে, ইউরোপ অঞ্চলের বাছাইপর্বে ২৮ বছর পর হেরেছে স্পেন। লা রোহাদের টানা ৬৬ ম্যাচ অপরাজিত থাকার রথ থামিয়েছে সুইডেন।

শুরুতে এগিয়ে গিয়েও এবং পুরো ম্যাচে আধিপত্য বিস্তার করে খেললেও ২-১ ব্যবধানে হেরেছে স্পেন। ইউরোপের বিশ্বকাপ বাছাইপর্বে স্প্যানিশরা সবশেষ হারের মুখ দেখেছিল ১৯৯৩ সালে।

দুই বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি-স্পেনের পয়েন্ট বিসর্জনের রাতে জয় পেয়েছে অন্য দুই বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি ও ইংল্যান্ড।

টিমো ভের্নার ও লেরয় সানের গোলে জার্মানরা ২-০ গোলে হারিয়েছে লিচটেনস্টেইন। গত ইউরো কাপের রানার্সআপ-আপ ইংল্যান্ড ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে হাঙ্গেরিকে।

অন্যদিকে বড় জয়ে পেয়েছে বেলজিয়াম। ইন্টার মিলান ছেড়ে সদ্য চেলসিতে ফেরা রোমেলু লুকাকুর জোড়া গোলে এস্তোনিয়াকে ৫-২ ব্যবধানে হারিয়েছে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল।

৯৯ ম্যাচে ৬৬তম আন্তর্জাতিক গোলের দেখা পেয়েছেন লুকাকু।

এ জাতীয় আরও খবর