আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মোমেনের বৈঠক বৃহস্পতিবার

news-image

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবের সঙ্গে বৃহস্পতিবার দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হচ্ছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। ব্রেক্সিট ও কোভিড পরবর্তী সহযোগিতা জোরদারের বিষয়ে তাদের আলোচনায় গুরুত্ব পাবে। দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে লন্ডনের এই বৈঠক হবে ঐতিহাসিক উপলক্ষ।
মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানায় লন্ডনে বাংলাদেশ হাইকমিশন।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বর্তমানে জেনেভায় অবস্থান করছেন। আগামী বুধবার লন্ডনে পৌঁছাবেন। লন্ডন থেকে তিনি নেদারল্যান্ডসে যাবেন। যুক্তরাজ্য সফরে বুধবার হিথ্রো বিমানবন্দরে পৌঁছালে পররাষ্ট্রমন্ত্রী মোমেনকে স্বাগত জানাবেন হাইকমিশনার মুনা তাসনিম।

বাংলাদেশের হাইকমিশনার সাঈদা মুনা তাসনিমকে উদ্ধৃত করে বিজ্ঞপ্তিতে বলা হয়, যুক্তরাজ্যের সভাপতিত্বে নভেম্বরে অনুষ্ঠেয় জলবায়ু সম্মেলনের প্রাক্কালে ক্লাইমেট ভালনারেবল ফোরামের সভাপতি হিসেবে বাংলাদেশের অংশগ্রহণের কারণে এই বৈঠক ‘বিশেষ তাৎপর্যপূর্ণ’ নিয়ে হাজির হয়েছে। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কে গুরুত্বপূর্ণ সব দিক নিয়ে আলোচনা করবেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশকে যুক্তরাজ্যের ট্রাভেল রেড অ্যালার্ট তালিকা থেকে বের করে আনার বিষয়ে বৈঠকে আলোচনা হবে। বাংলাদেশি ব্রিটিশ প্রবাসী ও বাংলাদেশ থেকে দক্ষ পেশাজীবীদের কাজের সুযোগ নিয়েও আলোচনা করবেন পররাষ্ট্রমন্ত্রী। আলোচনায় স্থান পাবে ব্রেক্সিট পরবর্তী বাণিজ্যিক সম্পর্ক, টিকা সহযোগিতা ও ভ্রমণ নিষেধাজ্ঞা উঠানোসহ কোভিড পরবর্তী সময়ে বাংলাদেশ-যুক্তরাজ্য নতুন অর্থনৈতিক অংশীদারিত্ব, বাংলাদেশি-ব্রিটিশ নাগরিক ও বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তির কর্মসংস্থানের বিষয়।

বাংলাদেশ হাইকমিশন পরিদর্শনে গিয়ে বঙ্গবন্ধু গ্রন্থাগার, বঙ্গবন্ধুর শতবর্ষের পোট্রেট, বঙ্গবন্ধু কনস্যুলার সপ্তাহ ও হাইকমিশনের বর্ধিত অংশের উদ্বোধন করবেন ড. মোমেন। এ ছাড়া কয়েকজন ব্রিটিশ এমপি ও বিশিষ্টজনের সঙ্গে বৈঠকের পাশাপাশি প্রবাসীদের বিভিন্ন আয়োজনে অংশ নেবেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন।

এ জাতীয় আরও খবর

পদ্মা সেতু: শিল্পের জন্য প্রস্তুত গোপালগঞ্জ

এখন যানবাহনের অপেক্ষায় ফেরি

ফেরিতে পাঁচ ভাগের এক ভাগে নেমে এলো ছোট গাড়ি

বাঁশখালীতে বিদ্যুৎকেন্দ্রে বিস্ফোরণ

মানিকগঞ্জে পদ্মা সেতুর লাইভ অনুষ্ঠানে অস্ত্র নিয়ে মহড়া, সাংবাদিক গ্রেপ্তার

উল্লাসে মেতেছে পদ্মা পাড়ের মানুষ

চার মাস না যেতেই উঠছে ৯ কোটি টাকার সড়কের পিচ

পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষ্যে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর পিঠা উৎসব

নদী ভাঙা মানুষের বিলাপ

সাঁতরে মঞ্চে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলল কিশোরী

বঙ্গবন্ধুর শ্রেষ্ঠ উপহার স্বাধীনতা, আর প্রধানমন্ত্রীর শ্রেষ্ঠ উপহার পদ্মা সেতু : পাট ও বস্ত্রমন্ত্রী

সেতুর উদ্বোধনে ফায়ার সার্ভিসের শোভাযাত্রা