আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

ভরসা যখন সাঁকো

news-image

ময়মনসিংহ জেলার হালুয়াঘাট ও পার্শ্ববর্তী ফুলপুর উপজেলার বাদে বাহিরশিমূল ও নিশুনিয়াকান্দা গ্রামের মাঝ দিয়ে বয়ে যাওয়া কংশ নদীর ওপর কোনো ব্রিজ না থাকায় নিজেদের তৈরি বাঁশের সাঁকো দিয়ে ঝুঁকিতে পার হচ্ছে নদীর দু’পারের কয়েক গ্রামের হাজারো মানুষ।

হালুয়াঘাটের বাদে বাহিরশিমূল, কোনাপাড়া, জোগানিয়া, আমতৈল, সওয়ারিকান্দা ও ফুলপুর উপজেলার নিশুনিয়াকান্দা, চাতুলিয়া, বড় পুটিয়া, চকের কান্দা, গোন্দাপাড়াসহ কয়েক গ্রামের মানুষের নদী পারাপারের একমাত্র ভরসা এই বাঁশের সাঁকো। বাঁশের সাঁকো দিয়ে দিনের পর দিন ঝুঁকিতে মানুষ চলাচলের পাশাপাশি আশপাশের গ্রামের উৎপাদিত পণ্য মাথায় নিয়ে পারাপার করতে হয়। জনপ্রতিনিধিরা আশ্বাস দিলেও ব্রিজটি আজো নির্মাণ হয়নি।

স্থানীয়দের উদ্যোগে ও অর্থায়নে প্রতিবছরই শুষ্ক মৌসুমে ১৫০ মিটার দীর্ঘ বাঁশ ও কাঠ দিয়ে তৈরি বাঁশের সাঁকোটি সংস্কার করা হয়। এভাবেই চলছে দিনের পর দিন।

স্থানীয় বাদে বাহিরশিমূল গ্রামের বাসিন্দা মোফাজ্জল হোসেন বলেন, আমরা দুই উপজেলার মানুষ মিলে একাধিকবার উপজেলায় ব্রিজ নির্মাণের জন্য চিঠি দিয়েছি। কোনো লাভ হয়নি। আমাদের ছেলেমেয়েরা ভয়ে আতঙ্কে এই সাঁকোঁ পার হয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে যায়।

নিশুনিয়াকান্দা গ্রামের বাসিন্দা আলী হোসেন বলেন, কিছুদিন আগেও একজন মোটরসাইকেল আরোহী এই সাঁকো থেকে পড়ে হাত ভেঙেছে। নাগলা বাজারে ধান নিয়ে গেলে মণপ্রতি দিয়ে হয় ৫০ টাকা। অথচ যদি এখানে একটি ব্রিজ হতো তাহলে খরচ পড়ত মাত্র ১০ টাকা।

বড় পুটিয়া গ্রামের মহর উদ্দিন বলেন, আমরা দুই উপজেলার নদী পারের কয়েক গ্রামের মানুষ মিলে টাকা তুলে সাঁকোটি সংস্কার করি। প্রতিবছর বর্ষার আগেই সংস্কার করতে হয়। দীর্ঘদিন যাবৎ এভাবেই চলছে। কিন্তু ব্রিজ আর নির্মাণ হলো না। আমরা সরকারের কাছে ব্রিজ নির্মাণের জোর দাবি জানাচ্ছি।

স্থানীয় আমতৈল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শফিকুর রহমান বলেন, দীর্ঘদিন আগে আমি এবং ফুলপুরের সিংহেশ্বর ইউনিয়নের চেয়ারম্যান ইউনিয়ন পরিষদের মাধ্যমে বাঁশের সাঁকোর দু’পাশে গাইড রেলিং নির্মাণ করে দিয়েছিলাম। এখানে একটি ব্রিজ নির্মাণ হলে দুই উপজেলার নদীপারের গ্রামের হাজারো মানুষের কষ্ট লাঘব হবে।

উপজেলা নির্বাহী প্রকৌশলী শান্তনু ঘোষ সাগর বলেন, আমরা খোঁজ নিয়ে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।

এ জাতীয় আরও খবর

আমতলীতে বিনা বাধায় খাসের জায়গা দখল

ভারত থেকে দেশে ঢুকছে পেঁয়াজবোঝাই ৩০০ ট্রাক

বিকল্প চ্যানেল দিয়ে শিমুলিয়া-কাঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল শুরু

দৌলতখানে সন্ত্রাসী হামলায় সাংবাদিক আহত

সাভারে যাত্রীবাহী বাস খাদে, আহত ১৫

পরীক্ষিত নেতাকর্মীদের মূল্যায়ন করতে হবে: ওবায়দুল কাদের

ওয়াহিদা খানমকে ওএসডি

বগুড়ায় থেমে নেই নদী থেকে বালু উত্তোলন

মাদ্রাসার ম্যানেজিং কমিটি অনুমোদনে অনিয়মের অভিযোগ

কুষ্টিয়ায় গৃহবধূকে ‘হত্যা’, বিচারের দাবিতে মানববন্ধন

বাংলাদেশ হিন্দু মহাজোট মানিকগঞ্জ জেলা শাখার উদ্যোগে মানববন্ধ

বালিয়াখোড়া ৯ নং ওয়ার্ড যুবলীগ সভাপতি সজীব ও সুজন পোদ্দার সম্পাদক নির্বাচিত