আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

ভারতে ঘূর্ণিঝড় টাও’তে: জারি লাল সতর্কতা, ৫ রাজ্য মোতায়েন বাহিনী, জরুরি বৈঠকে প্রধানমন্ত্রী

news-image

কলকাতা প্রতিনিধি : ধেয়ে আসছে ঘূর্ণিঝড় টাও’তে। ইতিমধ্যে ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে কেরলে। মৌসম ভবন বলছে, ২৪-ঘণ্টার মধ্যে অতি তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হবে টাও’তে।

প্রাথমিকভাবে উত্তর থেকে উত্তর পূর্ব দিকে যাবে ঘূর্ণিঝড়। ১৮ তারিখের মধ্যে উত্তর থেকে উত্তর পশ্চিম দিকে গুজরাতের কাছে আছড়ে পড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস।

ইতিমধ্যেই, কেরলে প্রাক-ঘূর্ণিঝড়ের বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। কেরল সরকার ৮ জেলায় লাল সতর্কতা ও আরও কয়েকটি জেলায় কমলা সতর্কতা জারি করেছে।

লাল সতর্কতা হওয়া জেলাগুলি হল তিরুঅনন্তপুরম, কোল্লম, পাঠানমিত্তা, কোঝিকোড়, মল্লপুরম, ওয়েইনাড়, কন্নুর ও কাসারগড়। কমলা সতর্কতা জারি হয়েছে কোট্টয়ম, ইড্ডুকি, ত্রিশূর, মলপ্পুরম, পলক্কড়ে।

যার মধ্যে ২৪ বাহিনীকে ইতিমধ্যেই মোতায়েন করা হয়েছে সংশ্লিষ্ট রাজ্যে। ২৯ বাহিনীকে পরিস্থিতি বুঝে মোতায়েন করা হবে। গতকাল, শুক্রবার এনডিআরএফ প্রধান ট্য়ুইট করে এই খবর জানিয়েছেন।

একইসঙ্গে পরিস্থিতি মোকাবিলায় থাকবে রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী, ভারতীয় নৌসেনা।

সাইক্লোন মোকাবিলার জন্য শনিবারই জরুরি বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে বিভিন্ন মন্ত্রকের শীর্ষ আধথিকারিকদের পাশাপাশি বিপর্যয় মোকাবিলা বাহিনীর শীর্ষ পদাধিকারীরাও থাকবেন।