আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

ভারতে ঘূর্ণিঝড় ‌‘তাউটে’র তাণ্ডব, নিহত ৬

news-image

প্রবল শক্তি নিয়ে ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘তাউটে’। এ ঘূর্ণিঝড়ের আঘাতে এখন পর্যন্ত ছয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। রোববার বেলা বাড়তেই গোয়া সমুদ্র উপকূলে ঝড়-বৃষ্টির প্রভাব বেড়েছে। উপড়ে গেছে গাছ ও বিদ্যুতের খুঁটি। গোয়ার একটা বড় অংশে ঝড়ের দাপটে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়েছে, বন্ধ হয়ে গেছে বহু রাস্তা।

জানা গেছে, উপকূলীয় ছয় জেলায় তাণ্ডব চালিয়েছে এ ঘূর্ণিঝড়টি। এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কর্নাটক রাজ্যের ৭৩টি গ্রাম। সেখানে ঘরবাড়িসহ বিভিন্ন স্থাপনা লণ্ডভণ্ড হয়ে গেছে। ঘূর্ণিঝড়ের তাণ্ডবে এখন পর্যন্ত নিহত হয়েছেন কর্নাটক রাজ্যে চারজন এবং গুজরাটে দুইজন।
ভারতের আবহাওয়া দফতর জানিয়েছিল, শনিবার দিবাগত রাত আড়াইটার দিকে ওই ঝড়টি গোয়া থেকে মাত্র ১৫০ কিলোমিটার, মুম্বাই থেকে ৪৯০ কিলোমিটার ও গুজরাট উপকূল থেকে ৭৩০ কিলোমিটার দূরে অবস্থান করার কথা।
শনিবার মধ্যরাত থেকে ভারতের বেশ কয়েকটি রাজ্যে তাউটির প্রভাবে ঝড়োবৃষ্টি শুরু হয়। মঙ্গলবার সকালে এটি গুজরাটের উপকূল, পোরবন্দর ও ভাবনগর জেলার মহুভা এলাকায় আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হয়েছে। তবে তার আগেই স্থলভূমিতে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড়টি।

রোববার সকাল থেকেই মহারাষ্ট্র, গোয়া, কর্নাটক ও গুজরাত, অর্থাৎ ভারতের পশ্চিম উপকূল জুড়েই ঝড়ের আগাম প্রভাব পড়তে শুরু করে। উত্তাল হয় সমুদ্র। আবহাওয়া দফতর জানিয়েছে, সৌরাষ্ট্র, কচ্ছ, দিউ-এর উপকূলবর্তী অংশে বিপুল বৃষ্টি চলবে। শুধু তাই নয় কেরল, তামিলনাড়ু উপকূলেও সমুদ্রের বিশাল ঢেউ জানান দিচ্ছে ঝড়ের ভয়াবহতা।