আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

ভোটে সংঘর্ষের আশঙ্কা

news-image

পঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের ভোট গ্রহণ হচ্ছে আজ বুধবার। আজ সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়ে চলবে বিকেল ৪টা পর্যন্ত। ঢাকার সাভারের ১১, মানিকগঞ্জের দৌলতপুরের ৮, হরিরামপুরে ১৩ ও গাজীপুরের শ্রীপুরের ৮ ইউপিতে হচ্ছে ভোট গ্রহণ। গতকাল মঙ্গলবার কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে দেওয়া হয়েছে ব্যালট পেপার ছাড়া সব নির্বাচনী সামগ্রী। ব্যালট যাবে আজ সকালে।
ভোট গ্রহণের সময় সংঘর্ষের আশঙ্কা প্রকাশ করেছেন অনেক স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী। তবে প্রশাসনের দাবি, তারা সব ধরনের প্রস্তুতি নেওয়ায় ভোট গ্রহণে কোনো শঙ্কা নেই। প্রার্থীরা অনেক কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে ঘোষণা করলেও অনেক উপজেলায় প্রশাসনের পক্ষ থেকে করা হয়নি ঝুঁকিপূর্ণ কেন্দ্রের তালিকা।
সাভার: সাভারের বেশ কয়েকটি ইউপিতে সুষ্ঠু ভোট গ্রহণ নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন স্বতন্ত্র প্রার্থীরা। যেসব ইউপিতে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা শক্ত অবস্থানে আছেন, সেসব জায়গায় সংঘর্ষের শঙ্কা বেশি রয়েছে।

কাউন্দিয়া ইউপিতে সুষ্ঠু ভোট হওয়া নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান আতিকুর রহমান খান। একই শঙ্কার কথা জানালেন আমিনবাজার আশুলিয়া, বিরুলিয়া, শিমুলিয়া ও পাথালিয়া ইউনিয়নের ভোটার ও একাধিক স্বতন্ত্র প্রার্থী।

সাভারের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাজহারুল ইসলাম বলেন, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ ভোট গ্রহণের জন্য প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। নিরাপত্তা ও আইনশৃঙ্খলা রক্ষায় প্রতিটি কেন্দ্রে পাঁচজন পুলিশ ও ১৭ জন আনসার সদস্য দায়িত্ব পালন করবে। এ ছাড়া জুডিশিয়াল ও নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ পুলিশ, র‍্যাব ও আনসার সদস্যদের একাধিক দল নির্বাচনী এলাকায় টহলে থাকবে।

ইউএনও বলেন, মোট ২৫০ কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। প্রশাসন থেকে ঝুঁকিপূর্ণ কেন্দ্রের তালিকা করা হয়নি। অবকাঠামোগত দুর্বল কেন্দ্র আছে পাঁচটি।

দৌলতপুর: দৌলতপুরের আট ইউপিতে চেয়ারম্যান পদে ৪৭ জন, সদস্য পদে ২৯৯ জন সংরক্ষিত নারী সদস্য পদে ১১২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। মোট ৭৪টি কেন্দ্রে হবে এ ভোট গ্রহণ।

উপজেলা নির্বাচন কর্মকর্তা তামান্না রশীদ বলেন, পাঁচজন রিটার্নিং কর্মকর্তা, ৭৪ জন প্রিসাইডিং কর্মকর্তা, ৪১৮ জন সহকারী প্রিসাইডিং কর্মকর্তা ও ৮৩৬ জন পোলিং এজেন্ট ভোট গ্রহণে দায়িত্ব পালন করবেন করবেন। মোট ৭৪ কেন্দ্রের মধ্যে ৩৫টিকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

হরিরামপুর: নির্বাচনের প্রচারকালে হরিরামপুরে বিভিন্ন ইউপিতে সংঘর্ষের ঘটনা ঘটেছে। ফলে এ ইউপির বিভিন্ন ইউপিতে ভোট গ্রহণের দিনও সংঘর্ষ হতে পারে বলে শঙ্কা আছে। তবে উপজেলা কেন্দ্র হিসেবে না করে সাতটি ইউপিকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে।

উপজেলার ১৩ ইউপিতে চেয়ারম্যান পদে ৫৪ জন, সদস্য পদে ৩৬৯, সংরক্ষিত নারী সদস্য পদে ১৩৪ জন প্রতিদ্বন্দ্বিতায় করছেন।

হরিরামপুর উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. কামরুজ্জামান বলেন, ‘আমাদের সব প্রস্তুতি শেষ হয়েছে। সুষ্ঠু নির্বাচন হবে।’

তবে ঝুঁকির কথা জানিয়ে হরিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইফুল ইসলাম বলেন, উপজেলার বয়ড়া, বলড়া, গোপীনাথপুর, বাল্লা, গালা, আজিমনগর, রামকৃষ্ণপুর ইউপিকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে। সুষ্ঠু নির্বাচনের জন্য সব ব্যবস্থা নেওয়া হয়েছে। আজিমনগর ইউপিসহ চরাঞ্চলের কেন্দ্রগুলোতে বিশেষ নজর থাকবে।

শ্রীপুর: শ্রীপুরে ১৩০ কেন্দ্রে অনুষ্ঠিত হবে ভোট গ্রহণ। আট ইউপিতে চেয়ারম্যান পদে লড়ছেন ৫৫ জন, সংরক্ষিত নারী সদস্য পদে লড়ছেন ৮৩ জন এবং সাধারণ সদস্য পদে লড়ছেন ৩২৭ জন।

আটটি ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থীরা নিজ নিজ ইউনিয়নের বেশ কয়েকটি কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছেন। কয়েকটি ইউপিতে কয়েক দফায় সংঘর্ষ হয়েছে। নৌকা প্রতীকের কয়েকজন প্রার্থীর নির্বাচনী কার্যালয়ে আগুন ও ভাঙচুরের ঘটনাও ঘটেছে। তবে আইনশৃঙ্খলা বাহিনী এবং নির্বাচন কার্যালয় এ ঝুঁকিপূর্ণ কেন্দ্রের বিষয়ে কোনো বক্তব্য দেয়নি।

শ্রীপুর উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. আল নোমান বলেন, ‘উপজেলার আটটি ইউনিয়নে অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন উপহার দেওয়ার লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। ব্যালট পেপার বাদে সকল সরঞ্জাম বিতরণ করা হয়েছে। ব্যালট পেপার ভোরে পাঠানো হবে।’

এ জাতীয় আরও খবর

১১৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে চাষাঢ়া-খাঁনপুর-হাজীগঞ্জ-গোদনাইল-আদমজী ইপিজেড সড়ক কাজ এগিয়ে চলছে

এসিল্যান্ডের হস্তক্ষেপে শিবালয়ের যমুনা ড্রেজার মুক্ত

নারায়ণগঞ্জে বাস চাপায় ইষ্ট ওয়েষ্ট ইউনিভার্সিটির দুই শিক্ষার্থী নিহত : অভিযুক্ত চালক গ্রেপ্তাার

নারায়ণগঞ্জের রূপগঞ্জে মাসোহারা না দেয়ায় নির্যাতন, এএসআই ক্লোজড

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে পুলিশের সোর্স পরিচয়ে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন

নারায়ণগঞ্জে অটোরিক্সা চোর চক্রের ৬ সদস্য গ্রেপ্তার

নারায়ণগঞ্জে মাদকবিরোধী টাস্কফোর্সের অভিযান, গ্রেপ্তার ১৪

সিদ্ধিরগঞ্জে লন্ডন প্রবাসীকে মৃত দেখিয়ে প্রবাসীর বাড়ী দখল

ঘিওরে নবাগত ওসির সাথে সাংবাদিকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

ঘুমন্ত স্বামীর বিশেষ অঙ্গন কর্তন, স্ত্রী গ্রেপ্তার

‘লাল পতাকা দেখালেও কথা শুনেনি চালক’

ধলেশ্বরী নদী থেকে মাছ ব্যবসায়ীর লাশ উদ্ধার