আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

মহাদেবপুরে এ ভোগান্তির শেষ কোথায়!

news-image

সুরেশ চন্দ্র রায়, মানিকগঞ্জ : মানিকগঞ্জের শিবালয় উপজেলার মহাবেপুর বাজারের মার্কেট ভবন নির্মাণ কাজ প্রায় তিন বছর পূর্বে শুরু হলেও এখন পর্যন্ত কাজের দুই শতাংশ শেষ হয়নি বলে অভিযোগ ভুক্তভোগীদের। ২০২০ সালে শুরু হওয়া নির্মাণ কাজ ২১ সালের মধ্যে শেষ হওয়ার কথা থাকলেও এ কাজ কবে নাগাদ শেষ হবে সেটি নিয়ে স্থানীয়দের মধ্যে দেখা দিয়েছে অনিশ্চয়তা। নির্মাণ কাজের হ-য-ব-র-ল পরিস্থিতিতে চরম বিপাকে পড়েছেন বাজারের ব্যবসায়ী মহল। প্রকৌশলী দপ্তরের সায় না থাকলে ঠিকাদার এককভাবে এ কাজ কখনো এভাবে বছরের পর বছর ফেলে রাখতে পারতেন না বলে অভিযোগ স্থানীয়দের। তাদের ভাষায়, যে সরিষা দিয়ে ভূত তাড়াবে সে সরিষার মধ্যেই হয়তো লুকিয়ে রয়েছে ভূত।

উপজেলা এলজিইডি অফিস সূত্রে জানা যায়, শিবালয় উপজেলার মহাদেবপুরে মার্কেট ভবন নির্মাণের জন্য সৈয়দ মজিবর রহমান এন্ড অবণী এন্টারপ্রাইজ(জেভি)-কে ২ কোটি ৩৭ লাখ ৬৬ হাজার ২ শত টাকা চুক্তিমূল্যে কাজ দেয়া হয়। সিডিউল অনুযায়ী কাজ শুরু হয় দুই হাজার বিশ সালের মে মাসে এবং ২০২১ সালের সেপ্টেম্বরে ভবন নির্মাণ সমাপ্তের হওয়ার কথা।

সরেজমিন ঘুরে বাজারের ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা গেছে, ভবন নির্মাণের নির্দিষ্ট সময় আজ থেকে ১১ মাস অতিক্রান্ত হলেও এখন পর্যন্ত তারা ২ শতাংশ কাজও শেষ করেননি। এতে ভবন নির্মাণে ব্যবহৃত রডে মরিচা পড়ে যাচ্ছে। নির্মাণরত ভবনের ভিতরে কোমড় পর্যন্ত আগাছা জন্মেছে। দেখে মনে হবে, এটি যেন সাপ আর মশার নিরাপদ আবাসস্থল। বাজারের ব্যবসায়ী ও স্থানীয়দের ব্যবসায় বাণিজ্যে মারাত্মক লোকসান হচ্ছে এবং এদের মাঝে বিরাজ করছে চাপা ক্ষোভ।

ব্যবসায়ীরা আরো জানান, নিয়মানুযায়ী কোন নির্মাণ কাজ শুরুর আগে অবশ্যই কাজের বিস্তারিত বিবরণ সম্বলিত একটি সাইনবোর্ড টাঙ্গানোর কথা। কিন্তু এ ঠিকাদার গত মাস আগে চাপের মুখে সাইনবোর্ড দিয়েছেন।

মহাদেবপুর বাজারের সভাপতি আব্দুল আওয়াল বেপারি জানান, এ কাজের বিষয়ে আমি ঠিকাদারকে অনেক দিন ফোন দিয়েছি। কিন্তু তিনি ফোন রিসিভ করেন না। পরে সাব-কন্ট্রাক্টরকে ফোন দিলে তিনি জানান, শিবালয়ে নির্বাচনের আগেই নির্মাণ কাজ শুরু করা হবে। নির্বাচন কি আজকে শেষ হয়েছে? এখন দেখছি তাদের কথার সাথে কাজের কোন মিল নেই।

বাজারের পূজা কমিটির লোকজন জানান, যেখানে মার্কেট ভবন নির্মাণ করা হচ্ছে সেখানেই রয়েছে আমাদের দূর্গা মন্দির। গত বছর এই অসমাপ্ত মার্কেট ভবনের মধ্যেই অনেক কষ্টে আমরা দূর্গা পূজা উদযাপন করেছি। কিন্তু এ বছর ঠিকাদার যেভাবে কাজ ফেলে রেখেছে তাতে আমাদের এখানে পূজা উদযাপন করা প্রায় অসম্ভব।

ঠিকাদারি প্রতিষ্ঠানের মালিক মো.হেকমত আলী মোবাইল ফোনে জানান, আমাদের বেশ কিছু বিল আটকা থাকার কারণে এতোদিন কাজ করতে পারিনি। এখন অতি দ্রুত কাজ শেষ করে দেবো।

শিবালয় উপজেলা এলজিইডি প্রকৌশলী মো.মোবারক হোসেন জানান, এ কাজে ঠিকাদারের গাফলতির কারণে আমরা তাঁর টেন্ডার বাতিল প্রক্রিয়ার প্রায় চুড়ান্ত পর্যায়ে চলে গিয়েছিলাম। কিন্তু শেষ পর্যন্তু তিনি পূনরায় কাজটি শুরু করেছিলেন। তাই, তখন আর তাঁর টেন্ডার বাতিল করা হয়নি। কিন্তু তিনি এখন আবার ঢিলেঢালাভাব শুরু করে দিয়েছেন। আমি সম্প্রতি ঠিকাদারের সাথে যোগাযোগ করেছিলাম তিনি বলেছেন তাঁর নাকি আর্থিক সংকট চলছে। গত বুধবার তাঁর টেন্ডার পূনরায় বাতিলের জন্য আমি উর্ধ্বতন কর্তৃপক্ষকে চিঠি দিয়েছি।

জেলা নির্বাহী প্রকৌশলী ফয়জল হকের মোবাইলে বেশ কয়েকবার ফোন দিয়েও তাঁর সাথে এ বিষয়ে কথা বলা সম্ভব হয়নি।

প্রজেক্ট ডিরেক্টর(পিডি) প্রকৌশলী স্বপন কান্তি পাল প্রতিবেদককে জানান, আমি কয়েকমাস পূর্বে ওই সাইড পরিদর্শনে দিয়ে কাজের অগ্রগতির বিষয়ে সবাইকে তাগিদ দিয়ে এসেছি। ওই কাজ এখন থেমে আছে এটি আমার জানা নেই। এ কাজ এভাবে ফেলে রাখার কোন সুযোগ নেই। আমি উপজেলা প্রকৌশলী এবং এক্সচেঞ্জ সাহেবকে জিজ্ঞাসা করে দেখি আসলে বিষয়টি কি?

এ জাতীয় আরও খবর

১৫১ প্রতিমা নিয়ে বড় দুর্গাপূজার আয়োজন

স্বজন হারানোর আহাজারির মাঝেই চলছে অবৈধ বালু তোলার মহোৎসব

নূরুল ইসলাম রাজা দ্বিতীয়বার মানিকগঞ্জ জেলার শ্রেষ্ঠ উপজেলা চেয়ারম্যান নির্বাচিত

শ্রীবরদীতে অবৈধভাবে বালু উত্তোলন করায় ৫০ হাজার টাকা জরিমানা

সুনির্দিষ্ট অভিযোগ পেলে দায়ী পুলিশ সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা: বিদায়ী র‌্যাব ডিজি

কক্সবাজারের রামু বাঁকখালীর বাঁকে বাঁকে অবৈধ ড্রেজার আওয়ামী লীগ ও বিএনপির নেতা–কর্মীরা মিলেমিশে নদীর ২৫টি অংশে ৫০-৫৫টি খননযন্ত্র বসিয়ে দৈনিক ৫০০ ট্রাক বালু তুলছেন।

নিলামে বালু বিক্রি, ১৩ সরকারি কর্মকর্তাকে চিঠি বেলার

মামলার সাজাপ্রাপ্ত আসামিকে নিলামে বালু দিলেন ইউএনও

অপরিকল্পিতভাবে বালু উত্তোলন হুমকিতে শত কোটি টাকার সেতু

ভূঞাপুরে অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন

টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর জন্মদিন পালন

তথ্য অধিকার আইন, দোরগোড়ায় সুফল পৌঁছে দিতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী