আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

মহাদেবপুর উপ-স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসকের মনগড়া সময়সূচিতে নামমাত্র চিকিৎসাসেবা

news-image

সুরেশ চন্দ্র রায়, মানিকগঞ্জ:মানিকগঞ্জের শিবালয় উপজেলার মহাদেবপুর ইউনিয়ন উপ-স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসা প্রদানকারী উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার(স্যাকমো) তসলিমা আক্তার যথা সময়ে উপস্থিত না হওয়ায় প্রতিনিয়ত রোগীরা ভোগান্তির শিকার হচ্ছেন। সরকারী নির্দেশনা মোতাবেক সকাল আটটায় সকল কর্মকর্তা-কর্মচারিদের উপস্থিত থাকার কথা থাকলেও তসলিমা আক্তার যেন নিজের সুবিধামতো তৈরি করে নিয়েছেন নতুন সময়সূচি।

চিকিৎসা নিতে আসা ভুক্তভোগীদের অভিযোগ, এই হাসপাতালের দায়িত্বপ্রাপ্ত সেবা প্রদানকারী (স্যাকমো) তসলিমা আক্তার সকাল ১১টার আগে কোনদিনই অফিসে আসেননা। আমরা তাঁর অপেক্ষায় ঘন্টার পর ঘন্টা বসে থাকি। কোনদিন তিনি ১১টা আবার কোনদিন ১২টায় আসেন। আবার কোন মাসে সব মিলিয়ে ৬-৭দিন ডিউটি করেই তিনি শেষ করেন তাঁর ওপর অর্পিত গুরু দায়িত্ব।

১৪ সেপ্টেম্বর (বুধবার) সকাল ১০টা ৮ মিনিটে হাসপাতালে উপস্থিত হয়ে দেখা যায়, তাঁর চেয়ার ফাঁকা। তাঁর চেয়ারের অপর পাশে বসে কাগজপত্র লিখছেন উপ-স্বাস্থ্য কেন্দ্রের ফার্মাসিষ্ট আব্দুর রহমান। স্যাকমো তসলিমা আক্তার অফিসে আসবে কিনা প্রশ্নে অপ্রস্তুতভাবে তিনি জানান, আমি সঠিক জানিনা।

উপ-স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসা সেবা নিতে আসা রোগী আব্দুল হালিম, মজিরুন বেগম, বেওয়া বেগম, অঞ্জলী হালদার জানান, আমরা দুইঘন্টা যাবত এখানে বসে আছি। কিন্তু ডাক্তারের কোন খবর নেই। আজকে আসবেন কিনা তাও জানিনা। অনেকটা অনিশ্চয়তার মধ্যে ডাক্তারের অপেক্ষায় বসে আছি। আরো ৬/৭ জন রোগী ডাক্তার না পেয়ে চলে গেছেন। কিন্তু আমরা গরীব মানুষ, ঔষধ কেনার টাকা নেই। তাই বাধ্য হয়েই বসে আছি।

ভূক্তভোগী রোগী মোঃ জলিল শেখ বলেন, দেশের প্রধানমন্ত্রী গরীব ও অসহায় রোগীদের কথা চিন্তা করে চিকিৎসা সেবা কেন্দ্রের অবকাঠামো ও অভ্যন্তরীণ সেবার মান অনেক উন্নত করেছেন। কিন্তু তসলিমা আক্তারের মতো স্বেচ্ছাচারি কতিপয় ডাক্তারের কারণে প্রধানমন্ত্রীর এ লক্ষ্য শতভাগ পূর্ণ হচ্ছে না। এ ব্যক্তি যখন মন চায় হাসপাতালে আসেন আবার যখন খুশী চলে যান। এই হাসপাতালের বাউন্ডারির ভিতর তাকালে মনে হবে এটি যেন মশা আর জোঁকদের বসবাসের জন্য নিরাপদ আবাসস্থল। যথাসময়ে ডাক্তারের অনুপস্থিতি, নামমাত্র ঔষধ প্রদান, হাসপাতালের প্রবেশদ্বারসহ আশেপাশে নোংরা আবর্জনার কারণে এই হাসপাতালে রোগী সংখ্যা অনেক কমে গেছে। তিনি আরো বলেন, বর্তমান উপ-সহকারী কমিউনিটি মেডিকের অফিসার এখান থেকে বদলী না হওয়া পর্যন্ত এই হাসপাতালের প্রতি রোগীদের আস্থা ফিরবে না।

উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার তসলিমা আক্তার মোবাইল ফোনে জানান, আমি বুধবার আনুমানিক সোয়া ১০টায় অফিসে গিয়েছিলাম। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিভিন্ন কাজ থাকায় আমার অফিসে যেতে একটু দেরি হয়। তবে আমি নয়টা সাড়ে নয়টায় অফিসে পৌঁছতে চেষ্টা করি। হাসপাতালের বাউন্ডারির মধ্যে এতো নোংড়া ও জঙ্গল কেন প্রশ্নে তিনি জানান, আমাদের অফিসের আব্দুর রহমান কিছুদিন পূর্বেও তিন হাজার টাকার শ্রমিক নিয়ে জঙ্গল পরিষ্কার করেছেন। আপনাকে আমার সম্পর্কে এ অভিযোগ কে দিয়েছেন তা তো আমি জানি। তাঁর নাম জানতে চাইলে তিনি অকপটে বলেন, পরিবার পরিকল্পনা অফিসের এফডব্লিউভি সাবিনা ইয়াসমিন ছাড়া আর কেউ আমার বিরুদ্ধে এমন অভিযোগ দেয়নি। তবে আমি অস্বীকার করছিনা যে, অফিসে আসতে আমার মাঝেমধ্যে একটু দেরি হয়না।

শিবালয় উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাঃ ফজলে বারি প্রতিবেদককে জানান, আমি একটি বিশেষ প্রশিক্ষণে ঢাকা আছি। আমার অধীনে যাঁরা কাজ করেন তাঁরা অবগত আছেন আমি এখন ষ্টেশনে নেই। এই সুযোগটাই হয়তো তাঁরা এখন কাজে লাগাচ্ছেন। সকাল ১০টা-১১টায় অফিসে আসার কোন সুযোগ নেই। আমি অনতিবিলম্বে মহাদেবপুর উপ-স্বাস্থ্য কেন্দ্রে একটি মনিটরিং টিম পাঠাবো। মনিটরিং টিমের তদন্ত প্রতিবেদনের ওপর ভিত্তি করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

এ জাতীয় আরও খবর

১৫১ প্রতিমা নিয়ে বড় দুর্গাপূজার আয়োজন

স্বজন হারানোর আহাজারির মাঝেই চলছে অবৈধ বালু তোলার মহোৎসব

নূরুল ইসলাম রাজা দ্বিতীয়বার মানিকগঞ্জ জেলার শ্রেষ্ঠ উপজেলা চেয়ারম্যান নির্বাচিত

শ্রীবরদীতে অবৈধভাবে বালু উত্তোলন করায় ৫০ হাজার টাকা জরিমানা

সুনির্দিষ্ট অভিযোগ পেলে দায়ী পুলিশ সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা: বিদায়ী র‌্যাব ডিজি

কক্সবাজারের রামু বাঁকখালীর বাঁকে বাঁকে অবৈধ ড্রেজার আওয়ামী লীগ ও বিএনপির নেতা–কর্মীরা মিলেমিশে নদীর ২৫টি অংশে ৫০-৫৫টি খননযন্ত্র বসিয়ে দৈনিক ৫০০ ট্রাক বালু তুলছেন।

নিলামে বালু বিক্রি, ১৩ সরকারি কর্মকর্তাকে চিঠি বেলার

মামলার সাজাপ্রাপ্ত আসামিকে নিলামে বালু দিলেন ইউএনও

অপরিকল্পিতভাবে বালু উত্তোলন হুমকিতে শত কোটি টাকার সেতু

ভূঞাপুরে অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন

টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর জন্মদিন পালন

তথ্য অধিকার আইন, দোরগোড়ায় সুফল পৌঁছে দিতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী