আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ ও সহিংসতা থেকে শিক্ষার্থীদেরকে দূরে থাকতে হবে —-শিক্ষামন্ত্রী ডাঃ দিপু মনি

news-image

মতিউর রহমান ভান্ডারী,সাভার (ঢাকা) প্রতিনিধি : মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ ও সহিংসতা থেকে শিক্ষার্থীদেরকে দুরে থাকতে হবে। এজন্য মনযোগসহকারে পড়াশুনা করে নিজেদেরকে এবং দেশকে জানার জন্য তাদেরকে সচেতন হওয়ার আহŸান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। বুধবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের আয়োজনে সাভার অধর চন্দ্র উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত পাঠ্যপুস্তক উৎসব ২০২০ অনুষ্ঠানে উপস্থিত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
এসময় তিনি আরও বলেন, একজন পরিপূর্ন মানুষ হওয়ার শুধুমাত্র জিপিএ ৫ এর পিছনে না ঘুরে পড়ালেখার পাশাপাশি শিক্ষার্থীদেরকে শরীর চর্চা ও সাংস্কৃতিক কর্মকান্ডের দিকে মনযোগী হতে হবে। এজন্য মানবিকতা, শ্রদ্ধা, পরিস্কার-পরিচ্ছন্নতা, সহমর্মিতা ও দেশপ্রেমকে সকলের আত্মস্থ করতে হবে। তাহলে এর মধ্য দিয়ে বঙ্গবন্ধু যে সোনার মানুষ চেয়েছিলেন সেই সোনার মানুষ তৈরী করতে পারবো এবং তাদের হাতেই তৈরী হবে বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ।
শিক্ষামন্ত্রী বলেন, মানসম্মত শিক্ষার জন্য বহুমুখী কার্যক্রম গ্রহণ করে আমরা আমাদের মূল্যায়ন পদ্ধতি পরিবর্তন করছি যাতে শিক্ষার্থীদের পরীক্ষার চাপ কমানো যায় এবং শিক্ষাকে আনন্দময় করে তোলা যায়। তোমরা যে যে কাজই করো না কেন, যাই থাকুক না কেন, মানুষ হবে মানুষের মত। বিশ্ব নাগরিক হতে গেলে নিজেকে কাজ করতে হবে।


এছাড়াও সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের বিরুদ্ধে দুর্নীতির বিষয়টি বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনে তদন্ত প্রক্রিয়াধীন রয়েছে তদন্তের পরে অভিযোগ প্রমাণিত হলে তার বিরুদ্ধে কি ব্যবস্থা নেওয়া যায় সেটি দেখা হবে। শিক্ষার্থীদের জিম্মি করে কেউ আন্দোলন করতে পারবে না কারন শেখ হাসিনা সরকারের সময় কোন দাবি দাওয়ার প্রয়োজন হয়না এমনিতেই সব প্রয়োজন মিটিয়ে দেওয়ার ব্যবস্থা করা হয়। এর আগে মন্ত্রী বেলুন উড়িয়ে পাঠ্যপুস্তক উৎবের উদ্বোধন করেন এবং শিক্ষার্থীদের মাঝে বই বিতরন করেন।


অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ মাহবুব হোসেনে সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ জয়নুল বারী, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মোঃ সোহরাব হোসাইন, ঢাকা জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান, ঢাকা জেলার পুলিশ সুপার মারুফ হোসেন সরদার, সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা পারভেজুর রহমান, উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব, সাভার পৌর মেয়র হাজী আব্দুল গণি প্রমুখ।

এ জাতীয় আরও খবর

কুষ্টিয়ায় ৭৪ জন নতুন করোনা রোগী সনাক্ত, মৃত্যু ২

যৌতুকের টাকার জন্য বিয়ের আসর থেকে চলে গেল বরপক্ষ

বাকেরগঞ্জে বিএনপি নেতার বিরুদ্ধে মাছের ঘের দখলের অভিযোগ

কেরালায় এয়ার ইন্ডিয়ার বিমান বিধ্বস্ত: নিহত ১৬, আহত শতাধিক

মেজর (অব.) সিনহা হত্যা মামলা ওসি প্রদীপসহ সাত পুলিশ সদস্য সাময়িক বরখাস্ত

পল্লবী থানার ভেতর বিস্ফোরণ সন্ত্রাসীরা জঙ্গিদের ভাড়া করা?

জেকেজির দুই হাজার রিপোর্টে গরমিল, দ্রুতই অভিযোগপত্র

সাবেক সচিবের দখলে আস্ত চর

মানিকগঞ্জের শিবালয় উপজেলা নির্বাহী কর্মকর্তা’র হস্তক্ষেপে আরিচায় লঞ্চে মটরসাইকেল পাড়াপাড় বন্ধ

কেন্দ্রীয় ঔষধাগারের তিন কর্মকর্তাকে কাল জিজ্ঞাসাবাদ করবেদুদক

সোনারগাঁয়ে নদী দখল করে অবৈধ সিসা তৈরির কারখানা

স্বাস্থ্যের ডিজি ও মন্ত্রীকে ঘিরে কৌতূহল!