আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

মাদারীপুরে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ৯ জনকে কারাদণ্ড

news-image

মাদারীপুরে আঁড়িয়াল খা ও কুমার নদে অবৈধভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলনের অভিযোগে ১ জনকে এক বছর ও ৮ জনকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। বৃহস্পতিবার( ১৮ আগস্ট) সন্ধ্যায় ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাইনউদ্দিন এ দণ্ড দেন।
এর আগে বৃহস্পতিবার দুপুরে সদর উপজেলার কালিকাপুর ইউনিয়নের বলাইরচর এলাকায় আড়িয়াল খাঁ নদে ও শিরখাড়া ইউনিয়নের কোর্টবাড়ি শ্রীনদী এলাকায় কুমার নদে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

দণ্ডপ্রাপ্তরা হলেন, মাদারীপুর সদর উপজেলার শিড়খাড়া এলাকার ড্রেজার ব্যবসায়ী মো. জাকির হোসেন মাতবর (৫৫), ড্রেজার শ্রমিক বরিশালের উজিরপুর উপজেলার মো. সোহেল মৃধা (২০), মো. সজিব (২১), বরিশালের বানারীপাড়া উপজেলার মো. লোকমান (২১), আলী হোসেন (৩২)। পিরোজপুরের নেছারাবাদ উপজেলার মো. ইউনুস (২২), সুমন হোসেন (২০), মো. ইয়াসিন হোসেন (২০) ও মো. সজিব (২৭)। এর মধ্যে জাকির হোসেনকে এক বছরের কারাদণ্ড ও বাকি ৮ জননের প্রত্যেককে একমাস করে কারাদণ্ড প্রদান করা হয়।

পুলিশ ও ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, মাদারীপুর সদর উপজেলার আড়িয়াল খাঁ ও কুমার নদের বিভিন্ন অংশে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে যাচ্ছে একটি মহল। অভিযোগের ভিত্তিতে নদের বিভিন্ন অংশে অভিযান পরিচালনা করেন উপজেলা প্রশাসন
এ সময় অবৈধ বালু উত্তোলনের দায়ে ৯ জনকে আটক করা হয়। একই সময় বালু উত্তোলনে ব্যবহৃত ৩টি বলগেট, ৩টি ড্রেজার ও ১০ হাজার ঘনফুট বালু জব্দ করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আটককৃত ১ জনকে এক বছরের কারাদণ্ড ও ৮ জনকে একমাস করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাইনউদ্দিন।

এ ব্যাপারে মাদারীপুরে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক মো. মাইনউদ্দিন বলেন, ‘অবৈধভাবে বালু উত্তোলন করায় নদের দুই পাড়েই ভাঙন সৃষ্টি হচ্ছে। স্থানীয়দের মাধ্যমে খবর পাওয়া মাত্রই অভিযানে গিয়ে ৯ জনকে আটক করা হয়। ড্রেজারসহ বিভিন্ন সরঞ্জাম জব্দ করা হয়েছে। পরে আটককৃতদের বিভিন্ন মেয়াদে জেল দেয়া হয়। সদর উপজলাকে ড্রেজারমুক্ত করতে এ ধরণের অভিযান নিয়মিত চলবে বলে জানান তিনি।

এ জাতীয় আরও খবর

নারায়ণগঞ্জ তিতাস গ্যাস ফতুল্লা অফিসের সহকারী হিসাব রক্ষক মাসুদুল করিম মিন্টু’র বিরুদ্ধে অনিয়ম দুনীতি অভিযোগ

শিবালয়ে বিষাক্ত সিসা কারখানায় হুমকিতে পরিবেশ

‘সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনকালে নিরাপত্তা রক্ষায় রাষ্ট্রকে ভূমিকা নিতে হবে’

অবৈধভাবে মাটি কাটছিলেন আ.লীগ নেতা, অভিযান দেখে সটকে পড়লেন

পদ্মা সেতু–সংলগ্ন চরে হচ্ছে ফসলের আবাদ

মাটি লুটের মহোৎসব, ঝুঁকিতে শতকোটি টাকার সেতু

মেঘনায় জ্বালানি তেল নিয়ে ডুবল জাহাজ

পদ্মার বুক চিরে অবাধে বালু উত্তোলন

জন্মলগ্ন থেকে আওয়ামী লীগের সভাপতি-সম্পাদক ছিলেন যারা

পাইনাদী পশ্চিমপাড়া নাইট ক্রিকেট শটপিচ টুর্নামেন্ট উদ্ভোধন

নারায়নগঞ্জে সাড়ে ১৯ কোটি টাকার অবৈধ সম্পদের তথ্য গোপনের অভিযোগে মতি দম্পত্তির বিরুদ্ধে চার্জশিট

তীর ভেঙে বালু উত্তোলনের মহোৎসব