আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

মানিকগঞ্জের ঘিওরে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত

news-image

আল মামুন বিশেষ প্রতিনিধি মানিকগঞ্জ:আবহমান বাঙালী জাতির ঐতিহ্য ও শতবর্ষের প্রাচীন সংস্কৃতির অন্যতম অনুষঙ্গ নৌকা বাইচ প্রতিযোগিতা। নদী মাতৃক এ দেশের গ্রামীণ লোক সাংস্কৃতির সেই ঐতিহ্যকে বুকে ধারণ করে দেশের বিভিন্ন নদ-নদী ও বিল-বাওড়ে আয়োজন করা হয় নৌকা বাইচের। এরই ধারাবাহিকতায় ঘিওর উপজেলার ঘিওর ইউনিয়নের গোলাপনগর গ্রামে উৎসব মূখর পরিবেশে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী নৌকা বাইচ। থৈথৈ জলে, ঢাক-ঢোলের তালে তালে গ্রাম বাংলার গান আর মাঝি-মাল্লার বৈঠার ছন্দ মাতিয়ে তোলে গোলাপনগরের শান্ত জলের ঢেউকে। আর সেই তালে তাল মেলাতে বিশাল বিস্তৃত বিলের বুকে নামে হাজারো জনতার ঢল ।

প্রতি বছরের মতো এবারও বর্ণীল এ নৌকা বাইচের আয়োজন করে গোলাপনগর গ্রামবাসী।

রবিবার ( ৫ সেপ্টেম্বর) মানিকগঞ্জের ঘিওর উপজেলার দৃষ্টিনন্দন ও নৈসর্গিক সৌন্দর্যের লীলাভূমি গোলাপনগরে অনুষ্ঠিত হয়ে গেলো গ্রাম-বাংলার শত বছরের ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা।

এ নৌকাবাইচ দেখতে রবিবার বিকালে বিনোদনপ্রেমী দর্শণার্থীদের ঢল নামে গোলাপনগরে। জেলার অন্যতম বিনোদনমূলক এ প্রতিযোগিতায় জেলার বিভিন্ন উপজেলা থেকে জলপথে নৌকা আর সড়কপথে যানবাহনে হাজার হাজার মানুষের সমাগম হয়। পুরুষের পাশাপাশি নারীদের উপস্থিতিও ছিলো চোখে পড়ার মতো। তবে দর্শনার্থীদের মধ্যে স্বাস্থ্যবিধির প্রতি ছিলো স্বাস্থ্য সচেতনতা।

প্রতিযোগিতায় মানিকগঞ্জের কয়েকটি উপজেলার বাহারী নাম ও রঙের ডিঙি, কুশা, সিপাই, খেল্লা, অলংগাসহ কয়েক ক্যাটগরির প্রায় অর্থশত নৌকা অংশ গ্রহণ করে। ছোট, বড় ও মাঝারী নৌকা পৃথক পৃথক কয়েকটি রাউন্ডে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতার চুড়ান্ত রাউন্ডে ঘিওর উপজেলার গোলাপনগর গ্রামের মোঃ খলিল মিয়ার নৌকাটি চ্যাম্পিয়ন হয়। একই উপজেলার নৌকাটি দ্বিতীয় ও একই উপজেলার গাবসারা এলাকার একতা নৌকাটি তৃতীয় স্থান অধিকার করে।

অতিথীবৃন্দ বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।এ সময় চ্যাম্পিয়ন ও রানারআপসহ অংশ গ্রহণকারী প্রত্যেকটি নৌকাকেই আকর্ষনীয় পুরষ্কার দেওয়া হয়।

ঘিওর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ অহিদুল ইসলাম টুটুল এর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে এলাকার গন্যমান্য ব্যক্তি ও হিতৈষী বর্গ উপস্থিত ছিলেন ।

এ জাতীয় আরও খবর

শেখ রাসেলের জন্মদিনে ৫৮ কেজি ওজনের কেক কাটলেন মেয়র জাহাঙ্গীর

বিনা ভোটে নির্বাচিত হচ্ছেন ১৮ চেয়ারম্যান

‘প্রশাসনে বাংলাদেশি যেমন আছে, অসংখ্য পাকিস্তানিও আছে’

সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করতে জাতিসংঘের আহ্বান

শিশু শ্রমে নির্মাণ হচ্ছে আশ্রয়ণ প্রকল্পের ঘর

পীরগঞ্জে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় মতবিনিময়

বিএনপি-জামায়াত বা তৃতীয় শক্তির জড়িত থাকার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছি না: স্বরাষ্ট্রমন্ত্রী

পীরগঞ্জে জেলে পল্লিতে হামলার প্রতিবাদে দিনাজপুরে ছাত্রলীগের বিক্ষোভ

উপকূলে ৩নং সতর্ক সংকেত, দক্ষিণাঞ্চলে ভারী বর্ষণের সম্ভাবনা

‘শেখ রাসেল স্বর্ণ পদক’ বিতরণ করলেন প্রধানমন্ত্রী

কোন শিশুকে যেন রাসেলের ভাগ্যবরণ করতে না হয়: প্রধানমন্ত্রী

ফতুল্লায় মিশুক চালককে হত্যার দুই ঘাতক গ্রেপ্তার