আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

মানিকগঞ্জের ঘিওর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দালালের দৌরাত্ম্য অতিষ্ট রোগী ও রোগীর স্বজনেরা

news-image

আল মামুন বিশেষ প্রতিনিধি মানিকগঞ্জ: মানিকগঞ্জের ঘিওর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দালাল ও ঔষধ কোম্পানির রিপ্রেজেনটেটিবসদের দৌরাত্ম্যে দিশেহারা রোগী ও তাঁদের স্বজনরা। মূল ফটক থেকে শুরু করে ইমারজেন্সি রুম সহ ভেতরের ওয়ার্ড পর্যন্ত পুরো হাসপাতালজুড়ে দালালদের অবাধ বিচরণ ও আধিপত্য বলে অভিযোগ ভুক্তভোগীদের।

এদিকে দালাল ও ঔষধ কোম্পানির রিপ্রেজেনটেটিবসদের দৌরাত্ম্য ও তাঁদের রাজনীতির কাছে নিরুপায় বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

গতকাল সকালে সরেজমিন গিয়ে দেখা যায়, হাসপাতালের মূল ফটক, জরুরি বিভাগের ভেতরে-বাইরে, বহির্বিভাগে চিকিৎসকদের প্রায় প্রতিটি দরজার সামনে ও অন্তর্বিভাগের সব কটি ওয়ার্ডেই দালালদের অপতৎপরতা।

হাসপাতাল এলাকা ঘুরে দেখা গেছে, মূল ফটক থেকে হাসপাতাল রোডের সামনের দিকে প্রায় ৬/৭ টি ডায়াগনস্টিক সেন্টার, প্যাথলজি ল্যাব ও প্রাইভেট চেম্বার গড়ে উঠেছে। এর মধ্যে এক দুইটির লাইসেন্স থাকলেও বেশির ভাগেরই কোনো অনুমোদন নেই।

পয়লা ইউনিয়ন থেকে চিকিৎসা নিতে আসা মনির হোসেন বলেন, ‘ আজ সকালে হাসপাতালে চিকিৎসা নিতে আসি। ডাক্তার কিছু পরীক্ষা করতে দেন। এ সময় কয়েকজন দালাল এসে ঘিরে ধরেন। তাঁদের মধ্যে একজন হাতের প্রেসক্রিপশন ছিনিয়ে নিয়ে বলেন, ‘এখানে পরীক্ষা হবে না। আপনাকে ভালো জায়গায় নিয়ে যাই।’ আরেকজন বলে আপনার প্রেসক্রিপশন টা দেন একটা ছবি তুলবো।

সরেজমিনে গিয়ে দেখা যায় ৫০ শষ্যা বিশিষ্ট বেড থাকার কথা থাকলেও বেড মাত্র ১৩ টি। এদিকে অসুস্থতা বেড়ে যাওয়ায় বেড না পেয়ে রোগীরা অবস্থান করছে ফ্লোরে। ফ্লোরের ধুলো বালি রোগীদের আরেক ভোগান্তি। রাত্রে বেডে নেই মশারি, জ্বলছে স্বাস্থ্যহীন মশার কয়েল। রোগীদের অভিযোগ হাসপাতালে নেই কোনো উন্নত চিকিৎসা। আধুনিক চিকিৎসা ব্যবস্থার অভাবে বিভিন্ন পরীক্ষা নিরিক্ষা চড়ামুল্যে বাইরে থেকে করে আনতে হয়। এতে রোগীদের ভোগান্তি আরো বেড়ে যায়। সুযোগ নেয় প্যাথলজির দালালরা।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য প. প. কর্মকর্তা ডা. হাসিব আহ্সান বলেন, ‘দালালদের কাছে কর্তৃপক্ষ অসহায়। হাসপাতাল এলাকা দালালমুক্ত করতে বারবার আইন-শৃঙ্খলা সভায় আলোচনা করেও লাভ হয়নি।’ আমি এর আইনগত ব্যবস্থা গ্রহণ করব।

এ জাতীয় আরও খবর

ঈশ্বরদী রূপপুর পারমাণবিক প্রকল্প পরিদর্শনে স্বরাষ্ট্রমন্ত্রী

রিমান্ড শেষে কারাগারে রাগীব আহসান

বিদ্যালয়ের জমি বেদখল, দোকানের ছাদে পাঠদান

স্বর্ণালঙ্কারের জন্য খুন করা হয় সাবেক প্রধান শিক্ষককে

দুই ট্রেন মুখোমুখি, অল্পের জন্য রক্ষা পেলেন কয়েকশ যাত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাতিসংঘের ‘এসডিজি অগ্রগতি পুরস্কার’ প্রদান

মানিকগঞ্জের শিবালয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি ,উপকরণ ও বাইসাইকেল বিতরণ

ময়মনসিংহে পাচারের সময় ভিজিডির ৮৪ বস্তা চাল জব্দ

কয়েক সেকেন্ডেই তালা খোলে চক্রটি, টার্গেট কর্পোরেট অফিস

প্রতারণার ফাঁদে ফেলে শতাধিক গাড়ি চুরি, দুই প্রতারক গ্রেফতার

মিরপুরে এসএসসির ডুপ্লিকেট সার্টিফিকেট, আতংকে শিক্ষার্থীরা

করোনায় আরও ২৬ জনের মৃত্যু